Home /News /kolkata /
Latest Bangla News: ট্রাক পার্কিংয়ের জন্য ভাড়া কত দিতে হবে, ঠিক করে দিল রাজ্য

Latest Bangla News: ট্রাক পার্কিংয়ের জন্য ভাড়া কত দিতে হবে, ঠিক করে দিল রাজ্য

ট্রাক পার্কিং ফি বেঁধে দিল রাজ্য৷

ট্রাক পার্কিং ফি বেঁধে দিল রাজ্য৷

রাজ্য পরিবহণ দপ্তরের তরফে সোমবারই নির্দেশিকা জারি করা হয়েছে। সীমান্তবর্তী অঞ্চল গুলিতে ট্রাক পার্কিংয়ের দায়িত্ব রাজ্য পরিবহণ দফতর করবে (Truck parking fee)।

  • Share this:

#কলকাতা: রাজ্যের সীমান্তবর্তী অঞ্চলগুলিতে যাবতীয় পার্কিংয়ের দায়িত্বও পরিবহণ দপ্তরের হাতে সোমবারের মধ্যেই তুলে দিতে হবে (Truck Parking Fee)। গত সপ্তাহে প্রশাসনিক বৈঠক এমনটাই নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তার পরই রাজ্য পরিবহণ দফতর এই সংক্রান্ত বিস্তারিত নির্দেশিকা জারি করল।

মূলত সীমান্তবর্তী অঞ্চলগুলিতে ট্রাক পার্কিংয়ের জন্য বিভিন্ন পুরসভা বা স্থানীয় কিছু সংস্থা যে ব্যবস্থাপনা করত সেগুলি এবার পরিবহণ দপ্তর নিজের হাতে তুলে নিল। রাজ্য পরিবহণ দফতরের তরফে জারি করা নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, আন্তর্জাতিক সীমান্তবর্তী অঞ্চল থেকে ১৫ কিলোমিটারের মধ্যে কোনরকম পার্কিং এরিয়া বা অঞ্চল করা যাবে না।

আরও পড়ুন: তৃণমূল ছেড়ে পুরভোটে নির্দল প্রার্থী? 'ওজন' বুঝিয়ে 'শাস্তি'র হুঁশিয়ারি ফিরহাদ হাকিমের

মূলত উত্তর ২৪ পরগণার পেট্রোপোল, বনগাঁ এবং ঘোজাডাঙ্গা, কোচবিহারের চ্যাংড়াবান্ধা, আলিপুরদুয়ারের জয়গাঁও, মালদহের মহদীপুর, দক্ষিণ দিনাজপুরের হিলি, জলপাইগুড়ির ফুলবাড়ি এবং দার্জিলিংয়ের পানিট্যাঙ্কি ও শিলিগুড়ি- এই ট্রাক টার্মিনাল গুলির দায়িত্ব এখন থেকে রাজ্য পরিবহণ দপ্তরের সামলাবে।

আরও পড়ুন: শহরে যান চলাচলে নয়া ব্যবস্থা, আগামী দিনে কলকাতায় দেখা যেতে পারে ট্রলি বাস 

সোমবার এই মর্মে নির্দেশিকা জারির পাশাপাশি ট্রাক পার্কিংয়ের জন্য কত ভাড়া দিতে হবে সেই বিষয় নিয়েও নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকা তে বলা হয়েছে ৩০০০ কেজি পর্যন্ত বহন ক্ষমতা সম্পন্ন ট্রাকগুলিকে ২৪ ঘণ্টার জন্য পার্কিং ফি দিতে হবে ১৫০ টাকা। তারপর প্রতি ঘণ্টা পিছু দশ টাকা করে, একই ভাবে ৭৫০০ কেজি বহন ক্ষমতা সম্পন্ন ট্রাকগুলিকে ২৪ ঘণ্টার জন্য ২০০ টাকা করে পার্কিং দিতে হবে। তারপর প্রতি ঘণ্টা পিছু ২০ টাকা করে দিতে হবে। ৭৫০১ থেকে ১৬৫০০ কেজি পর্যন্ত পার্কিংয়ের জন্য ২৪ ঘণ্টার জন্য ৩০০ টাকা দিতে হবে।তার পর প্রতি ঘণ্টা পিছু ৩০ টাকা করে দিতে হবে।

১৬৫০১ থেকে ৩৫২০০ কেজি বহন ক্ষমতা সম্পন্ন ট্রাক গুলিকে ২৪ ঘণ্টার জন্য পার্কিং ফি দিতে হবে ৩৫০ টাকা। তার পর প্রতি ঘণ্টা পিছু ৪০ টাকা করে দিতে হবে।৩৫২০০ কেজি বেশি বহন ক্ষমতা সম্পন্ন ট্রাকগুলিকে ২৪ ঘণ্টার জন্য পার্কিং ফি দিতে হবে ৪০০ টাকা, তার পর প্রতি ঘণ্টা পিছু ৫০ টাকা করে দিতে হবে। রাজ্য পরিবহণ দফতর নির্দেশিকায় জানিয়েছে, পার্কিং ফি বাবদ আদায় করা টাকা সরাসরি রাজ্য অর্থ দফতরে জমা পড়বে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Truck

পরবর্তী খবর