Home /News /kolkata /
Trolley buses in Kolkata: শহরে যান চলাচলে নয়া ব্যবস্থা, আগামী দিনে কলকাতায় দেখা যেতে পারে ট্রলি বাস 

Trolley buses in Kolkata: শহরে যান চলাচলে নয়া ব্যবস্থা, আগামী দিনে কলকাতায় দেখা যেতে পারে ট্রলি বাস 

Trolley buses will be introduced in Kolkata: ট্রাম লাইন ও রাস্তা উভয় স্থানেই চালানো যাবে ট্রলি বাস। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: কখনও সেতুর ভার লাঘব করা। কখনও যানজট মুক্ত করা ৷ কখনও আবার মেট্রোর কাজ। কখনও আবার লাভজনক না হওয়া। একাধিক কারণে কলকাতা শহরের বিভিন্ন রুট থেকে ট্রাম  চলাচল কার্যত স্তব্ধ হয়ে আছে। রাজ্য সরকার পরিকল্পনা করছে এই ট্রাম রুটেই যদি চালানো যায় আধুনিক ট্রলি বাস (Trolley buses in Kolkata)।

আরও পড়ুন-আজ শহরে ঠান্ডার আমেজ, আগামী কয়েকদিন আবহাওয়া কেমন থাকবে, জেনে নিন

ট্রলি বাস ৷ মেলবোর্ন,  সানফ্রান্সিসকোতে দেখা মেলে এই ঝাঁ চকচকে বাসের৷ পোশাকি নামে বাস থাকলেও। আসলে এটি ট্রামের আধুনিক সংষ্করণ (Trolley buses will be introduced in Kolkata)। কী ভাবে চলে এই ট্রলি বাস? ট্রাম চলাচলের জন্যে রয়েছে ওভারহেড তার। সেখান থেকে বিদ্যুৎ নিয়েই চলে ট্রাম। এই ট্রলি বাসও সেই একই কায়দায় চলবে। সরাসরি ওভারহেড থেকে বিদ্যুৎ নেবে। আর ট্রাম তার লাইন ধরে চলবে। তবে ট্রলি বাসের ক্ষেত্রে আর একটা সুবিধা আছে। ট্রলি বাস ট্রাম লাইন ছাড়াও যাতায়াত করতে পারবে ৷ বিশেষ করে নানা ক্রসিংয়ে মিলবে এই সুবিধা। আর এই যাতায়াতের জন্যে ইলেকট্রিক নয়, বাসে থাকছে ব্যাটারি। যখন বিদ্যুতের সাহায্য নিয়ে এই বাস চলবে তখন ব্যাটারি চার্জ হয়ে যাবে।

আরও পড়ুন-Viral News: জনবহুল বাজারে ছিঁড়ে পড়ল বিদ্যুতের তার, মুহূর্তের মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ২৬ জনের !

কলকাতা শহরের বিস্তীর্ণ অংশ জুড়ে আছে ট্রাম নেটওয়ার্ক। আর সেখানেই ব্যবহার করা যাবে ট্রলি বাস। এখন প্রশ্ন ট্রলি বাস চালাতে খরচ কেমন হবে? কলকাতায় রাজ্য পরিবহণ দফতরের সাথে ট্রলি বাস নিয়ে সমীক্ষা পর্ব চালাচ্ছে একটি সংস্থা। সংস্থার প্রতিনিধি বিনয় দাজু জানিয়েছেন, প্রথমত শহরের একাধিক জায়গায় ট্রাম লাইন এখনও আছে। যা ব্যবহার করা সম্ভব। কলকাতায় ট্রাম নেটওয়ার্ক-এর জন্যে বিদ্যুতের খুঁটি একাধিক জায়গায় আছে। ফলে বিদ্যুৎ পরিবহণের জন্যে আলাদা করে খুঁটি পোঁতার প্রয়োজন নেই ৷ সেই পরিকাঠামো প্রস্তুত আছে৷ শুধু প্রয়োজন ট্রলি বাস সেট। যে সংস্থা ট্রলি বাস বানায়, তাদের থেকে বাস নেওয়া যায় ৷ তবে কলকাতায় যে আধুনিক ট্রাম বানানো হচ্ছে। সেখানেও ট্রলি বাসে রূপান্তরিত করা যেতে পারে ৷

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Bangla News, Kolkata

পরবর্তী খবর