Home /News /kolkata /
Bengal Women Employment: দেশের সমস্ত রাজ্যকে পেছনে ফেলে মহিলা কর্মসংস্থানে শীর্ষে বাংলা

Bengal Women Employment: দেশের সমস্ত রাজ্যকে পেছনে ফেলে মহিলা কর্মসংস্থানে শীর্ষে বাংলা

Bengal Women Employment

Bengal Women Employment

যেখানে গোটা দেশে জানুয়ারি থেকে এপ্রিল ২০২২-এ ১.২৫ কোটি মহিলা কাজ হারিয়েছেন, সেখানে বাংলায় ৪৩.৭১ লক্ষ মহিলা কাজ পেয়েছেন। (Bengal Women Employment)

  • Share this:

#কলকাতা: বাংলার মুকুটে নয়া পালক। দেশের মধ্যে মহিলাদের কর্মসংস্থানে শীর্ষে বাংলা। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী গত ৫ বছরের তথ্য বিশ্লেষণ করে এই তথ্য প্রকাশ করা হয়েছে। যেখানে গোটা দেশে জানুয়ারি থেকে এপ্রিল ২০২২-এ ১.২৫ কোটি মহিলা কাজ হারিয়েছেন, সেখানে বাংলায় ৪৩.৭১ লক্ষ মহিলা কাজ পেয়েছেন। (Bengal Women Employment) গত ৫ বছর আগে যেখানে ৩৩.২২ লক্ষ মহিলা চাকরি পান তা বেড়ে এখন দশ লক্ষেরও বেশি হয়ে ৪৩.৭১ লক্ষ হয়েছে। দেশের সমস্ত রাজ্যের মধ্যে মহিলাদের কর্মসংস্থানে প্রথম হয়েছে বাংলা। দেশের সমস্ত রাজ্যকে পেছনে ফেলে মহিলা কর্মসংস্থানে শীর্ষে বাংলা। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলায় মহিলা কর্মসংস্থানের পরিসংখ্যান ছিল ৪৩.২১ লক্ষ। জানুয়ারি থেকে এপ্রিল ২০২২ সেই সংখ্যা বেড়ে ৪৩.৭১ লক্ষ হয়েছে।

আরও পড়ুন: কলেজছাত্রীর মা ও পরিবারের উপর হামলা যুবকের, কারণ শুনলে চমকে যাবেন!

তাৎপর্যের বিষয় হল মহিলাদের কর্মসংস্থানের নিরিখে মোদির গুজরাতের থেকেও এগিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য। গত পাঁচ বছরের হিসেবে গুজরাতে মহিলা কর্মসংস্থান বেড়েছে ৮.৬৭ লক্ষ। যা বাংলার তুলনায় ১.৪২ লক্ষ কম। তিন নম্বরে রয়েছে তেলেঙ্গানা। এখানে গত পাঁচ বছরের নিরিখে কর্মসংস্থান বৃদ্ধির হার ২.০২ লক্ষ। গত বছরের সবচেয়ে বেশি রোজগার হারিয়েছে তামিলনাড়ু। তার পরেই রয়েছে মধ্যপ্রদেশ ও কর্ণাটক।

আরও পড়ুন: লক্ষ লক্ষ টাকার প্রতারণা, বীরভূমে পুলিশের জালে সহকারী পোস্টমাস্টার!

করোনার অতিমারিতে যেখানে দেশে বহু মানুষের কাজ চলে গিয়েছে, সেখানে বাংলার এমন স্বীকৃতি নিঃসন্দেহে গর্বের। মহিলাদেরকে স্বনির্ভর করতে রাজ্য সরকার একাধিক প্রকল্প চালু করার জেরেই এমন সুফল হয়েছে বাংলা, মনে করছেন বিশেষজ্ঞমহল। গত পরশুও ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য পুলিশে ২০২০ জন মহিলা কনস্টেবল নিয়োগের কথা ঘোষণা করেছেন। তার মধ্যেই এল এই সুখবর।

ভেঙ্কটেশ্বর লাহিড়ি

Published by:Raima Chakraborty
First published:

Tags: CM Mamata Banerjee, Employment

পরবর্তী খবর