Home /News /kolkata /

Student Credit Card: কোন জেলার কত স্টুডেন্ট ক্রেডিট কার্ড নবান্নের? ১ জানুয়ারি বহু পড়ুয়ার মুখে ফুটবে হাসি

Student Credit Card: কোন জেলার কত স্টুডেন্ট ক্রেডিট কার্ড নবান্নের? ১ জানুয়ারি বহু পড়ুয়ার মুখে ফুটবে হাসি

বড় নির্দেশ নবান্নের

বড় নির্দেশ নবান্নের

Student Credit Card: রাজ্যের মুখ্যসচিব ইতিমধ্যে নির্দেশ দিয়েছেন আগামী ১ জানুয়ারি কুড়ি হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে।

  • Share this:

#কলকাতা: কোন জেলায় কত স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) দিতে, হবে তার টার্গেট দিয়ে দিল নবান্ন। ১ জানুয়ারি রাজ্য সরকার স্টুডেটন্স ডে পালন করবে। ইতিমধ্যেই তা ঘোষণা করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) স্বয়ং। রাজ্যের মুখ্যসচিব ইতিমধ্যে নির্দেশ দিয়েছেন ওই দিন কুড়ি হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। জেলা গুলিকে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ব্যাঙ্কগুলি ও যাতে দ্রুত গতিতেস্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার জন্য লোন অনুমোদন করে, তার জন্য বারবার রাজ্যের তরফ আবেদন গেছে।

এবার কোন জেলায় কত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিতে হবে তার লক্ষ্যমাত্রা স্থির করে দিল রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর,৩০ এ নভেম্বরের মধ্যেই তার প্রভিশনাল অ্যাপ্রুভাল অর্থাৎ আগে থেকেই অনুমতি করানোর কথা বলা হয়েছে। যার মধ্যে আলিপুরদুয়ারে ৫০ জন, বাঁকুড়া ৫৯৯, বীরভূম ৪৯৯, কোচবিহার ২৫০, দক্ষিণ দিনাজপুর ৪০০, দার্জিলিং ২৫০, হুগলি ১২৫৯, হাওড়া ১২৯৮, জলপাইগুড়ি ২৫০, ঝাড়গ্রাম ২৫০, কালিম্পং ৪০, কলকাতা ১৫৯৩, মালদা ৭০০, মুর্শিদাবাদ ১০০০, নদীয়া ৭০০, উত্তর ২৪ পরগনা ১৯৮৫, পশ্চিম বর্ধমান ৯৯৮, পূর্ব বর্ধমান ১১৯৪, পূর্ব মেদিনীপুর ২৫৪৯, পুরুলিয়া ৪০০, দক্ষিণ ২৪ পরগনা  ২০৯৯, উত্তর দিনাজপুর ৬০০ সংখ্যক পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার টার্গেট দেওয়া হয়েছে।

আরও পড়ুন: SSC গ্রুপ ডি মামলা: হাইকোর্টের গোচরে এবার অর্থ দফতরের ভূমিকা 

পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে কুড়ি হাজারের বেশি সংখ্যক স্টুডেন্ট ক্রেডিট কার্ডের লোন অনুমোদনের জন্য টার্গেট দেওয়া হয়েছে বিভিন্ন জেলাকে। এত সংখ্যক আবেদন ব্যাংকে পড়ে আছে। যদিও ইতিমধ্যেই বিভিন্ন ব্যাংক প্রায় ৮ হাজারের কাছাকাছি আবেদন মঞ্জুর করেছে। সে ক্ষেত্রে বিভিন্ন জেলাকে ধরে ধরে টার্গেট বেড়ে যাওয়ার কারণ হিসেবে নবান্নের প্রশাসনিক মহলের ব্যাখ্যা, এর ফলে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার গতি আরো বাড়বে।

আরও পড়ুন: কলকাতায় প্রশান্ত কিশোর, এক বৈঠকেই ভাগ্য নির্ধারণ তৃণমূলের বহু নেতার!

যদিও ইতিমধ্যেই আবেদনের সংখ্যা ১ লক্ষ কুড়ি হাজার ছাড়িয়েছে। গত সপ্তাহে ক্যাম্প করে করে বিভিন্ন জেলা থেকে ছাত্র-ছাত্রীদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। উচ্চ শিক্ষা দপ্তর সূত্রে খবর আবারো দ্রুত কেমন করে করে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। সে ক্ষেত্রে স্টুডেন্স ডে পালনের আগেই রাজ্য চাইছে কুড়ি হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দিতে। তার জন্যই বিভিন্ন জেলাকে টার্গেট দেওয়া হল বলেই উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর।

Published by:Suman Biswas
First published:

Tags: Mamata Banerjee, Student Credit Card

পরবর্তী খবর