Home /News /kolkata /
ডিএ মামলায় ফের হার রাজ্যের, ১১ লক্ষ সরকারি কর্মীর জন্য সুখবর! আবেদন খারিজ সরকারের

ডিএ মামলায় ফের হার রাজ্যের, ১১ লক্ষ সরকারি কর্মীর জন্য সুখবর! আবেদন খারিজ সরকারের

ডিএ মামলায় রাজ্যের হার

ডিএ মামলায় রাজ্যের হার

DA Case: প্রসঙ্গত, কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে রাজ্যের সরকারি কর্মচারী সংগঠনগুলি অনেক দিন ধরেই আন্দোলন করে আসছে।

  • Share this:

#কলকাতা: ডিএ মামলায় ফের হার রাজ্যের। রাজ্যের পুনর্বিবেচনা আবেদন খারিজ। অর্থ সচিবের আবেদন খারিজ করল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। ২০ মে ২০২২-এর রায় পুনর্বিবেচনা আবেদন খারিজ করল বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে রাজ্যের সরকারি কর্মচারী সংগঠনগুলি অনেক দিন ধরেই আন্দোলন করে আসছে। এ নিয়ে বারবার মামলা গড়িয়েছে আদালতে। সেই মামলার সূত্রে হাই কোর্টে রাজ্য সরকারও জানিয়েছিল, মহার্ঘ ভাতা কর্মীদের অধিকার এবং তা ন্যয়সঙ্গত। এ বছরের ২০ মে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে বকেয়া মহার্ঘ ভাতা মেটাতেই হবে রাজ্য সরকারকে। যার জেরে রাজ্যের সরকারি কর্মীদের ৩১ শতাংশ হারে ডিএ দিতে হবে। কিন্ত সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার গেলেও ডিএ দেয়নি রাজ্য। ফলে এ বিষয়ে হাই কোর্টে আদালত অবমাননার মামলা দায়ের হয়।

আরও পড়ুন: এনআইএ-ইডি'র যৌথ হানা কলকাতা সহ গোটা দেশে, নিশানায় পিএফআই! তোলপাড়

এর মধ্যেই ডিএ নিয়ে রায়ের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। কিন্তু তাতেও লাভ হল না। ডিএ মামলায় ফের রাজ্যের হল।

আরও পড়ুন: টাকা নিয়ে প্রাইমারিতে চাকরি দেওয়া হচ্ছে, সব জানতেন পার্থ! চাঞ্চল্যকর তথ্য

দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ দেওয়া নিয়ে একটা টালাবাহানা চলছে। কলকাতা হাইকোর্টের তরফ থেকে ডিভিশন বেঞ্চ গত ২০ শেষ মে রায় দিয়েছিল তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মেটাতে হবে রাজ্য সরকারকে। কিন্তু রাজ্য সরকার ডিভিশন বেঞ্চের মামলার রায় পুনর্বিবেচনা আবেদন করে নতুন করে আবার ডিভিশন বেঞ্চে যায়। স্বাভাবিকভাবেই রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ কবে পাওয়া যাবে, নতুন করে সেই ব্যাপারে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। হাইকোর্ট রাজ্য সরকারের আবেদন মেনে আগের রায় পুনর্বিবেচনা করে কিনা, সেদিকে অবশ্যই নজর ছিল। কিন্তু শেষমেশ রাজ্যের আবেদন খারিজ করে দিল হাই কোর্ট।

Published by:Suman Biswas
First published:

Tags: Calcutta High Court, DA case

পরবর্তী খবর