Home /News /kolkata /
App Cab: ভাড়া থেকে সুরক্ষা, রাজ্যে অ্যাপ ক্যাবের জন্য আসছে একাধিক নয়া নিয়ম

App Cab: ভাড়া থেকে সুরক্ষা, রাজ্যে অ্যাপ ক্যাবের জন্য আসছে একাধিক নয়া নিয়ম

Representative Image

Representative Image

West Bengal Government Guidelines for App Cabs: সারচার্জ নিয়ন্ত্রণে অতিরিক্ত ভাড়া বেঁধে দিল রাজ্য সরকার। চালকদের স্বাস্থ্যবিমা বাধ্যতামূলক। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: রাজ্যে নিয়ন্ত্রণ করা হল অ্যাপ ক্যাব (App Cab)। ভাড়ার নিয়ন্ত্রণ বা ভাড়া বেঁধে দিল রাজ্য পরিবহণ দফতর। এই সংক্রান্ত নোটিফিকেশন জারি করল রাজ্য পরিবহণ দফতর। আগে নানা কারণ দেখিয়ে ভাড়া ইচ্ছামতো বাড়িয়ে নিতে পারত অ্যাপ ক্যাব সংস্থাগুলি। রাজ্য পরিবহণ দফতরের তরফে এসি ট্যাক্সির ভাড়া বেঁধে দেওয়া আছে। সেই ভাড়া নেওয়া হয় বেস ফেয়ার হিসাবে ৩৭ টাকা ৫০ পয়সা। রাজ্য পরিবহণ দফতরের নয়া নোটিফিকেশন অনুযায়ী অ্যাপ ক্যাবের ক্ষেত্রে সর্বাধিক ৫০% ভাড়া বেশি নেওয়া যাবে (West Bengal Government Guidelines for App Cabs)।

আরও পড়ুন-GTA Election: জিটিএ নির্বাচন নিয়ে এবার তৎপরতা শুরু প্রশাসনের অন্দরেও

এই অঙ্কে সর্বাধিক বেস ফেয়ার হবে ৫৬ টাকা ২৫ পয়সা। অন্যদিকে প্রতি কিলোমিটারে রাজ্য সরকারের বেঁধে দেওয়া ভাড়া রয়েছে এসি ট্যাক্সির ক্ষেত্রে ১৮ টাকা ৭৫ পয়সা। নয়া নোটিফিকেশন অনুযায়ী অ্যাপ ক্যাব সর্বাধিক ৫০% ভাড়া নেওয়া যাবে। ফলে প্রতি কিলোমিটারে সর্বাধিক নেওয়া যাবে ভাড়া ২৮ টাকা ৷ কখনও বৃষ্টি, কখনও উৎসব, কখনও গাড়ি কম এই অজুহাতে নিজেদের মতো সারচার্জ বাড়িয়ে নিত অ্যাপ ক্যাব সংস্থাগুলি। এখন থেকে তা আর করা যাবে না (App Cabs)।

অন্যদিকে ক্যাব বাতিলের ক্ষেত্রেও নিয়ম বেঁধে দিল রাজ্য সরকার। সেখানে বলা হয়েছে, যে বাতিল করবে তাকে প্রস্তাবিত ভাড়ার ১০% দিতে হবে। ধরা যাক কোনও যাত্রাপথের ভাড়া ছিল ২৩০ টাকা ৷ যদি যাত্রী বা চালক কেউ বুকিং বাতিল করেন তাকে ভাড়ার ১০% অর্থাৎ ২৩ টাকা দিতে হবে। নয়া নোটিফিকেশন অনুযায়ী যাত্রীকে যেখান থেকে পিকআপ করতে হবে তা যদি ৩ কিলোমিটারের মধ্যে হয়, তাহলে যাত্রীকে কোনও ভাবেই পিকআপ চার্জ দিতে হবে না।

আরও পড়ুন-মিষ্টি নয়, এককালে ওষুধ হিসাবে ব্যবহৃত হত! জানেন কি লাড্ডু তৈরির বাহারি ইতিহাস?

নয়া নোটিফিকেশন অনুযায়ী যে সংস্থা ক্যাব চালাবে তাদের সার্ভার থাকতে হবে এই রাজ্যে। সেই সার্ভারের সব ডেটা রাজ্যের সব এজেন্সি যে কোনও সময় অ্যাকসেস করতে পারবে। এই ডেটা কমপক্ষে ৩ মাস, সর্বাধিক দুই বছর পর্যন্ত সংগ্রহে রাখতে হবে। এর পাশাপাশি যাত্রী সুরক্ষায় গাড়িতে ভেহিক্যালস ট্র‍্যাকিং সিস্টেম থাকতেই হবে। চালককে অবশ্যই দু'বছরের ক্যাব চালানোর অভিজ্ঞতা থাকতে হবে। গাড়ির ফিটনেস থেকে শুরু করে যাবতীয় ক্ষেত্রে অবশ্যই সব নিয়ম মানতে হবে। তবে চালকদের জন্যেও ৫ লাখ টাকার স্বাস্থ্য বিমা থাকতে হবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: App Cabs, Kolkata

পরবর্তী খবর