Home /News /north-bengal /
GTA Election: জিটিএ নির্বাচন নিয়ে এবার তৎপরতা শুরু প্রশাসনের অন্দরেও

GTA Election: জিটিএ নির্বাচন নিয়ে এবার তৎপরতা শুরু প্রশাসনের অন্দরেও

GTA Election: পাহাড়ের সব রাজনৈতিক দলকে বার্তা ভোট নিয়ে। করানো হতে পারে পাহাড়ের পঞ্চায়েত ভোটও। 

  • Share this:

দার্জিলিং: এবার পাহাড়ে জিটিএ নির্বাচনের পালা (GTA Election)। দার্জিলিংয়ের পুরসভা ভোটের ফল প্রকাশিত। পাহাড়ের সব রাজনৈতিক দল তাদের শক্তি মেপে নিয়েছে। এবার পালা পাহাড়ের জিটিএ ভোট করিয়ে নেওয়ার। সূত্রের খবর প্রশাসনিক স্তরেও শুরু হয়ে গিয়েছে এই নির্বাচন করানোর জন্য তৎপরতা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানিয়েছেন শীঘ্রই পাহাড়ে জিটিএ নির্বাচন হবে। পাহাড়ে এই মুহূর্তে শুধু পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের দুটি স্তর আছে। সংশোধনী এনে সেখানে জেলা পরিষদ গঠনের উদ্যোগ নেওয়া হতে পারে। পাহাড়ের পঞ্চায়েত নিয়ে কেন্দ্রীয় সরকারের ঢিলেমির অভিযোগ অবশ্য আনছে রাজ্য। রাজ্য প্রশাসন নজর রেখেছিল পাহাড়ের সব রাজনৈতিক দল একজোট হয়ে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করে কিনা? পুরভোটে সেই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ফলে প্রশাসনিক সূত্রে খবর, জিটিএ ভোটের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

আরও পড়ুন- Knowledge: কেন অন্যান্য প্রাণীদের মানুষের মত মস্তিষ্ক নেই? কি বলছে বিজ্ঞান

নবান্নের তরফে পাহাড়ের দলগুলিকে সেই ইঙ্গিত দেওয়া হয়েছে। পাহাড়ে পঞ্চায়েত নির্বাচনের দাবি দীর্ঘ দিনের। জিটিএ-র পর গোটা রাজ্যের সঙ্গে সেই ভোট পর্বও মিটিয়ে ফেলতে চাইছে রাজ্য সরকার। গত ২৬ অক্টোবর কার্শিয়াং সফরে গিয়ে পাহাড় সমস্যার চিরকালীন সমাধানের কথা বলেছিলেন। সমস্ত দলকে একজোট হতে বলেছিলেন। কমিটি গড়েছিলেন। যাতে পাহাড়ের যাবতীয় প্রয়োজনীয় ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

আরও পড়ুন-Nuclear Bombs: একবারে সব পরমাণু বোমার বিস্ফোরণ হলে কী ঘটবে পৃথিবীতে? জানুন গুরুত্বপূ্র্ণ তথ্য

এই নিয়ে আলাদা আলাদা করে কথা হয়েছে অনীত থাপা-বিমল গুরুং-রোশন গিরিদের সঙ্গে। তবে এর মধ্যে উল্লেখযোগ্য হল বিনয় তামাং যোগ দিয়েছেন তৃণমূলে। আর পাহাড়ের নতুন আঞ্চলিক দল হিসাবে উঠে এসেছে হামরো পার্টি। ফলে পাহাড়ে পঞ্চায়েত ভোটকে গুরুত্ব দিয়ে দেখার কথা ভাবা হচ্ছে। প্রশাসনিক এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে পাহাড়ের সব আঞ্চলিক দল। অনীত থাপা জানিয়েছেন, নির্বাচন পরিস্থিতি রয়েছে। সকলে তাতে যোগদান করছেন এটা পুরভোটের মাধ্যমে প্রতিষ্ঠিত। এবার বাকি নির্বাচন করিয়ে নেওয়া হোক। সব রাজনৈতিক দলকে শুভেচ্ছা জানিয়েছেন বিমল গুরুংও। বিমল-রোশন শিবিরও চাইছে জিটিএ এলাকায় ভোট করিয়ে নেওয়া হোক।

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Darjeeling, GTA, West Bengal Municipal Election 2022

পরবর্তী খবর