Home /News /kolkata /

BJP Celebrates Constitution Day: 'সংবিধান দিবস পালন তৃণমূলকে মানায় না', শুভেন্দুর নেতৃত্বে BJP-র বেনজির সিদ্ধান্ত

BJP Celebrates Constitution Day: 'সংবিধান দিবস পালন তৃণমূলকে মানায় না', শুভেন্দুর নেতৃত্বে BJP-র বেনজির সিদ্ধান্ত

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

সরকারি অনুষ্ঠান "বয়কট" করে সমান্তরাল অনুষ্ঠানের মধ্যে বিধানসভায় দলের শক্তি প্রদর্শনই করতে চাইল বিজেপি, বলেই মনে করছে রাজনৈতিক মহল (BJP Celebrates Constitution Day)।

  • Share this:

#কলকাতা: বিধানসভায় সংবিধান দিবসের সরকারি অনুষ্ঠানে না গিয়ে সমান্তরাল অনুষ্ঠান করল বিজেপি (BJP Celebrates Constitution Day)। সরকারি অনুষ্ঠানে যোগ না দেওয়া নিয়ে বিরোধীদল নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) শাসক দলের বিরুদ্ধে বিরোধীদের যথাযোগ্য গুরুত্ব না দেওয়ার অভিযোগ করলেও, আসলে সরকারি অনুষ্ঠান "বয়কট" করে সমান্তরাল অনুষ্ঠানের মধ্যে বিধানসভায় দলের শক্তি প্রদর্শনই করতে চাইল বিজেপি, বলেই মনে করছে রাজনৈতিক মহল (BJP Celebrates Constitution Day)।

দিল্লিতে সংসদে সংবিধান দিবসের অনুষ্ঠান বিরোধীদের গর হাজিরা নিয়ে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীদের নিশানা করছেন, তখন রাজ্য বিধানসভায় সেই মোদির দলই সরকারি অনুষ্ঠানে না গিয়ে, আলাদা করে দলীয় অনুষ্ঠান করে সংবিধান দিবসে শপথ নিলেন। শুক্রবার বেলা ১২ টায় ঘোষিত কর্মসূচি অনুযায়ী বিধানসভায় সরকারি অনুষ্ঠানে আম্বেদকরের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান, অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ও মুখ্য সচেতক নির্মল ঘোষ প্রমুখ। সেই অনুষ্ঠানে যোগ দেয়নি বিজেপি৷ বিজেপির এই অনুষ্ঠানে যোগ না দেওয়া প্রসঙ্গে প্রকাশ্যই ক্ষোভ প্রকাশ করেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। স্পিকারের দাবি, "অনুষ্ঠানে বিরোধীদের আমন্ত্রন জানানো সত্বেও কেন আসেননি সেটা ওরাই বলতে পারবেন। "

সরকারি অনুষ্ঠান এর পরেই বিধানসভায় বিজেপি পরিষদীয় দলের ঘরে তৎপরতা শুরু হয়। ফুল, মালা, ধূপ নিয়ে বিধানসভায় আসেন মনোজ টিগ্গা, অশোক দিন্দা, অগ্নিমিত্রা পাল, শ্রীরুপা মিত্র চৌধুরী, অশোক কীর্তনীয়ার মতো বিধায়করা৷ পৌনে চারটে নাগাদ বিধানসভায় আসেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিধানসভার লবিতে সরকারি অনুষ্ঠানের মঞ্চ তখনো বাঁধা। এদিক, ওদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন বিধানসভার কর্মীরা। যদি, বিরোধী দলনেতা আসেন শ্রদ্ধা জানাতে। কিন্তু, বিধানসভার লবিতে সাজানো অনুষ্ঠান মঞ্চের দিকে ফিরে না তাকিয়েই গট্ গট্ করে নিজের দফতরে চলে যান শুভেন্দু।

আরও পড়ুন: মহানগরের পুরভোটে তৃণমূলের প্রার্থী-চমক, লড়াইয়ে ৬ বিধায়ক-১ সাংসদ!

আরও পড়ুন: মমতার ম্যারাথন বৈঠক, কলকাতার প্রার্থী তালিকা ঘোষণা TMC-র! জায়গা পেলেন ফিরহাদও

বিজেপি পরিষদীয় দলের ঘরে তখন সমান্তরাল সংবিধান দিবসের তোড়জোড়। সেখানে সংবিধানের বই-এর ওপর হাত রেখে বিজেপির বিধায়কদের শপথ বাক্য পাঠ করান শুভেন্দু। পরিষদীয় দলের বিধায়কদের নিয়ে মালা দিলেন আম্বেদকরের মূর্তিতে৷ স্বভাবোচিত ভঙ্গিতেই শাসক দল ও স্পিকারের বিরুদ্ধে তোপ দেগে শুভেন্দু বলেন, "বিধানসভায় ও বিধানসভার বাইরে বিজেপিকে শাসক দল হেয় করছে। তাই, আমরা বিধানসভায় আলাদা অনুষ্ঠান করে দলীয় শক্তির প্রমাণ দিলাম। " যদিও, নিন্দুকেরা বলছে, আসলে সরকার করতে না পেরে বিজেপি ও শুভেন্দু অধিকারীদের অবস্থা এখন আঙুর ফল টকের মতো। তাই, দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো বিরোধী হয়েও, সরকারের সব কিছুর অনুকরণ করে চলেছে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bengal BJP, BJP, Suvendu Adhikari

পরবর্তী খবর