বিভিন্ন ভাষার স্কুল তৈরি, ১৫০০ পার্শ্বশিক্ষক নিয়োগ হবে রাজ্য়ে, ঘোষণা মুখ্য়মন্ত্রীর

বিভিন্ন ভাষার স্কুল তৈরি, ১৫০০ পার্শ্বশিক্ষক নিয়োগ হবে রাজ্য়ে, ঘোষণা মুখ্য়মন্ত্রীর
মমতা বন্দ্য়োপাধ্য়ায় বাজেট

প্রতি বছর রাজ্যের পার্শ্ব শিক্ষকদের ৩ শতাংশ বেতন বৃদ্ধি হবে৷ একই সঙ্গে অবসরের পর, অর্থাৎ ৬০ বছর পূর্ণ হলে অবসরকালীন ভাতা মিলবে ২ লক্ষ টাকা৷ অন্তর্বতী বাজেটে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী৷

  • Share this:

#কলকাতা: রাজ্যে বিধানসভায় ভোট অন অ্যাকাউন্ট পেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের।  পার্শ্ব শিক্ষকদের প্রতি বছর ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধির পাশাপাশি অবসরকালীন ৩ লক্ষ টাকার ঘোষণা করেন মমতা বন্দ্য়োপাধ্য়া৷ এরই সঙ্গে তিনি পার্শ্ব শিক্ষকদের নতুন পদের কথা উল্লেখ করেন তিনি৷ এদিনের অর্থ বাজেটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তপশিলি জাতি তপশিলী উপজাতিদের জন্য নতুন ১০০ টি ইংরেজি মাধ্যম স্কুল তৈরির কথা ঘোষণা করেন। মূলত আগামী তিন বছরে এই স্কুল গুলি গঠন করা হবে বলেই এই দিনের বাজেটে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়,অলচিকি ভাষাতে ও রাজ্যজুড়ে ৫০০ টি নতুন স্কুল তৈরি করা হবে। এবং এই ৫০০ টি নতুন স্কুল তৈরির জন্য মোট ১৫০০ পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে অলচিকি ভাষায় শিক্ষকতা করানোর জন্য। আগামী পাঁচ বছরের জন্য এই প্রকল্প ঘোষণা করা হয়েছে বলেই এদিনের বাজেটে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শুধু অলচিকি ভাষা নয়, নেপালি,হিন্দি,উর্দু, কামতাপুরী এবং কুড়মালি ভাষাতেও রাজ্যে একশটি নতুন স্কুল তৈরির কথা এদিনের বাজেট ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ।

আরও পড়ুন WB Interim Budget 2021: বছরে ৩ শতাংশ বেতন বৃদ্ধি, অবসরে ৩ লক্ষ! পার্শ্ব শিক্ষকদের দাবি পূরণ মমতার


আগামী পাঁচ বছর নেপালি, হিন্দি কামতাপুরী উর্দু এবং কুড়মালি ভাষাতে মোট ১০০ টি স্কুল রাজ্যজুড়ে তৈরি করা হবে। এই ভাষা গুলিতে শিক্ষকতার জন্য মোট ৩০০ প্যারা টিচার নিয়োগ করা হবে বলেও এদিনের বাজেটে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর পাশাপাশি চা বাগান এলাকায় সাদরি ভাষার জন্য ১০০ টি ও নতুন স্কুল তৈরি করা হবে আগামী পাঁচ বছরের জন্য বলে এদিনের অর্থ বাজেট ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ভাষাতেও পড়ানোর জন্য মোট ৩০০ প্যারা টিচার নিয়োগ করা হবে। এর পাশাপাশি রাজবংশী ভাষাতেও ২০০ টি স্কুল তৈরি তৈরি করার কথা এদিনের বাজেটে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন প্রতি বছরই দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ট্য়াব, 'তরুণের স্বপ্ন স্কিম' ঘোষণা মুখ্য়মন্ত্রীর

অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ হওয়ায় মুখ্যমন্ত্রী পেশ করেন বাজেট৷ বিধানসভা ভোটের দামামা বেজে গিয়েছে। স্বাভাবিকভাবে দ্বিতীয় তৃণমূল সরকারের এটাই শেষ বাজেট। সব মিলিয়ে এই বাজেট বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। অন্তর্বর্তীকালীন বাজেট পেশের আগে যদিও বিধানসভায় হইচই হয়৷ অধিবেশন বয়কটের সিদ্ধান্ত নেয় বাম-কংগ্রেস৷

Published by:Pooja Basu
First published: