Home /News /kolkata /

WB Corona Update : কলকাতায় আক্রান্ত আবার ২০০-র উপরে! রাজ্যে সংক্রমণের হারে এখনও চিন্তায় চিকিৎসকরা

WB Corona Update : কলকাতায় আক্রান্ত আবার ২০০-র উপরে! রাজ্যে সংক্রমণের হারে এখনও চিন্তায় চিকিৎসকরা

ফাইল ছবি

ফাইল ছবি

WB Corona Update : চিন্তা বাড়িয়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু এবং করোনা সংক্রমণের হার সামান্য বাড়লো।

  • Share this:

#কলকাতা: আতঙ্কের নতুন নাম ওমিক্রন (Omicron variant)। দক্ষিণ আফ্রিকায় চিহ্নিত করোনাভাইরাসের নতুন প্রকার ' ওমিক্রণ ' নিয়ে গতকালই সব রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। প্রথমে বৎসোয়ানা, পরে দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ে করোনা ভাইরাসের ‘আরও ভয়ঙ্কর’ এই রূপের হদিশ মিলেছে। ইজরায়েলে ডেল্টার থেকেও ভয়ঙ্কর করোনা প্রজাতির সন্ধান পাওয়া যাওয়ায় সেখানে একপ্রকার জরুরি অবস্থার সৃষ্টি হয়েছে। আজ আমেরিকাতেও জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ভাইরোলজির পরিভাষায় এই নতুন রূপের নাম বি.১.১৫২৯।

অন্তত ৩২ বার স্পাইক প্রোটিন বদলে করোনাভাইরাসের এই রূপ তৈরি হয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে এরই মধ্যে আজ রাজ্যে (WB Corona Update) করোনা আক্রান্তের সংখ্যা অল্প হলেও কিছুটা কমেছে। তবে চিন্তা বাড়িয়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু এবং করোনা সংক্রমণের হার সামান্য বাড়লো। গতকালই দেখা গিয়েছিল, রাজ্যে করোনার সক্রিয় রোগীর সংখ্যা বেশ কিছুটা কমেছে। আর তারপরে এদিনও রাজ্যে গত ২৪ ঘণ্টায় সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমলো।

গত তিনদিন রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা এবং সক্রিয় করোনা রোগীর সংখ্যা বেশ কিছুটা কমলেও করোনা সংক্রমণ সেই হারে না কমে উল্টে আজ সামান্য বাড়ায় যথেষ্ট উদ্বেগে চিকিৎসক মহল। গত কয়েকদিনের মতো উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলায় করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী। তবে রাজ্যে (WB Corona Update) সবার উপরে যথারীতি শহর কলকাতা এবং তার পার্শ্ববর্তী উত্তর ২৪ পরগনা, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া।

রাজ্যে মাঝে বেশ কয়েকদিন ধরেই করোনা আক্রান্ত প্রায় প্রতিদিনই আটশোর উপরে থাকছিল। সেখান থেকে গত ছয় দিন ধরে করোনা আক্রান্তের সংখ্যা বেশ কিছুটা কমে। গতকাল তা আরও কিছুটা কমে হয়েছিল ৭১০ জন। সেটা আজ আরও কমে করোনা আক্রান্তের সংখ্যা হয়েছে ৭০১ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা গতকাল ৯ জন ছিল, সেটা আজ কিছুটা বেড়ে ১১ জন হয়েছে। করোনা আক্রান্ত হওয়ার পরে সুস্থ হয়েছে ৭১৭ জন। বর্তমানে রাজ্যের সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আট হাজারের নীচে নেমে ৭৮২০ জন। তবে উদ্বেগ বাড়িয়ে গোটা রাজ্যে গত ২৩ ঘন্টায় মাত্র ৩৭ হাজার ১৮০ জনের করোনা পরীক্ষা হয়েছে, যার মধ্যে ৭০১ জন করোনা পজিটিভ। রাজ্যে করোনা পজিটিভিটি রেট গতকালের থেকে সামান্য কমেছে।

আরও পড়ুন - নজরে ৭৩, হাই প্রোফাইল কেন্দ্রের নয়া প্রার্থী কাজরী বন্দ্যোপাধ্যায়

রাজ্যের (WB Corona Update) মধ্যে যথারীতি করোনা আক্রান্তের ক্ষেত্রে কলকাতার রেকর্ডকে অন্য কোনও জেলা টপকাতে পারছে না। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ২১৪ জন করোনা আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে ২ জনের। অন্যদিকে এরপরেই উত্তর ২৪ পরগনা জেলায় গতকালের থেকে কিছুটা কমে ১২৪ জন করোনা আক্রান্ত হয়েছে এবং করোনায় মৃত্যু হয়েছে ৪ জনের। নতুন করে কলকাতার পাশের হাওড়া জেলায় আক্রান্ত বেশ কিছুটা বেড়ে হয়েছে ৬০ জন। দক্ষিণ ২৪ পরগনা জেলাও পিছিয়ে নেই। সেখানে করোনা আক্রান্ত হয়েছে ৪২ জন। অন্যদিকে হুগলি জেলাতেও করোনা আক্রান্ত হয়েছে ৪৫ জন। মৃত্যু হয়েছে ১ জনের। নদিয়া জেলায় গত বেশ কয়েকদিন করোনা আক্রান্তের সংখ্যা অনেকটা কম থাকলেও, এদিন তা আবার কিছুটা বেড়ে হলো ২২ জন।

আরও পড়ুন- জোড়া ফুলের প্রার্থী প্রয়াত বাম নেতা ক্ষিতি গোস্বামীর মেয়ে

অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলায় করোনা আক্রান্ত সর্বাধিক। সেখানে আজ এক ধাক্কায় করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ৩১ জন। মৃত্যু হয়েছে এক জনের। এরপর জলপাইগুড়ি জেলায় আক্রান্ত ২৪ জন। দার্জিলিং জেলায় আক্রান্ত হয়েছে ১৭ জন। কোচবিহার জেলায় ১১ জন করোনা আক্রান্ত হয়েছে। তবে এদিনও রাজ্যের মধ্যে সবথেকে কম করোনা আক্রান্ত হয়েছে উত্তরবঙ্গের কালিম্পং জেলায়। সেখানে আজ মাত্র একজন করোনা আক্রান্ত হয়েছেন। এরপর সবথেকে কম দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়া এবং মুর্শিদাবাদ জেলায় দুজন করে করোনা আক্রান্ত হয়েছে। ঝাড়গ্রাম জেলায় ৪ জন করোনা আক্রান্ত হয়েছেন আজ।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Corona Update, Covid ১৯

পরবর্তী খবর