• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WB Corona update : ওমিক্রন আতঙ্কের মধ্যেই রাজ্যে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা! কলকাতা সবচেয়ে এগিয়ে

WB Corona update : ওমিক্রন আতঙ্কের মধ্যেই রাজ্যে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা! কলকাতা সবচেয়ে এগিয়ে

ফাইল ছবি

ফাইল ছবি

WB Crorona update : এরই মধ্যে গতকালের থেকে আজ রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা সামান্য বাড়লো।

  • Share this:

#কলকাতা: কর্ণাটকের পর এবার গুজরাটে করোনার নতুন রূপ ওমিক্রনের (Omicron) সন্ধান পাওয়া যাওয়ায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে সর্বত্র। সম্প্রতি ‘ওমিক্রন’ আতঙ্কে নির্দিষ্ট কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষার ক্ষেত্রে অনেক জোর দেওয়া হচ্ছিল কেন্দ্রের তরফে। জেনোম সিকোয়েন্সিং-এর ক্ষেত্রেও বেশি করে গুরুত্ব দেওয়া হয়। আর সেই জেনোম সিকোয়েন্সিং-এ প্রথমে কর্নাটকের দু'জনের শরীরে ধরা পড়ে ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট। আর আজ গুজরাটের এক ব্যক্তির শরীরে ধরা পড়ে এই নতুন স্ট্রেইন। আগেই এই ওমিক্রন নিয়ে সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। দক্ষিণ আফ্রিকায় চিহ্নিত করোনা ভাইরাসের নতুন রূপ ' ওমিক্রন' নিয়ে সব রাজ্যকে আবার নতুন করে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে এরই মধ্যে গতকালের থেকে আজ রাজ্যে করোনা (WB Crorona update) আক্রান্তের সংখ্যা সামান্য বাড়লো। তবে কিছুটা স্বস্তি দিয়ে আরও কিছুটা স্বস্তি দিয়ে আজ রাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু সামান্য কমলো।

রাজ্যে মাঝে বেশ কয়েকদিন ধরেই করোনা আক্রান্ত প্রায় প্রতিদিনই আটশোর উপরে থাকছিল। গতকাল করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই কমে হয়েছিল ৬০৮ জন। সেটা আজ সামান্য বেড়ে হয়েছে ৬২১ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা গতকাল ১৩ জন ছিল,সেটা আজ কমে ১১ জন হয়েছে। আজ সুস্থ হওয়ার সংখ্যা বেশি ছিল। আজ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬২৪ জন। বর্তমানে রাজ্যের সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আট হাজারের নীচে নেমে ৭ হাজার ৬৫৬ জন হয়েছে। তবে উদ্বেগ বাড়িয়ে গোটা রাজ্যে গত ২৪ ঘণ্টায় মাত্র ৪০ হাজার ৩৬২ জনের করোনা পরীক্ষা হয়েছে, যার মধ্যে ৬২১ জন করোনা পজিটিভ (WB Crorona update)।

রাজ্যে করোনা পজিটিভিটি রেট গতকালের ১.৫১% থেকে সামান্য বেড়ে ১.৫৪% হয়েছে। রাজ্যে (WB Crorona update) চিকিৎসক মহলের একাংশ বলছেন,যেখানে বারবার করে বলা হচ্ছে, আরও বেশি করে করোনা পরীক্ষা করার কথা, সেখানে রাজ্যে এখন এতটাই কম করোনা পরীক্ষা করা হচ্ছে এবং তার ফলে আক্রান্তের সংখ্যা অনেক কম থাকছে,এটা কিন্তু যথেষ্ট চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে।

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটা কমলেও রীতিমতো নিয়ম করে করোনা আক্রান্তের ক্ষেত্রে কলকাতার রেকর্ডকে অন্য কোনও জেলা টপকাতে পারছে না। কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই সবথেকে বেশি থাকছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় গতকালের থেকে অনেকটা বেড়ে ১৮৫ জন করোনা আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৪ জনের। অন্যদিকে এরপরই উত্তর ২৪ পরগনা জেলায় গতকালের থেকে বেশ কিছুটা কমে ৯১ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং করোনায় মৃত্যু হয়েছে ৪ জনের।

কলকাতার পাশের হাওড়া জেলায় আক্রান্ত কিছুটা বেড়ে হয়েছে ৪৫ জন,মৃত্যু হয়েছে একজনের। দক্ষিণ ২৪ পরগনা জেলাও পিছিয়ে নেই। সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৫০ জন, সেখানে এদিন মৃত্যু হয়েছে ১ জনের। অন্যদিকে হুগলি জেলাতেও গতকালের থেকে সামান্য বেড়ে করোনা আক্রান্ত হয়েছে ৫০ জন। নদিয়া জেলায় আজ আবার আগের দিনের থেকে সামান্য বেড়ে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ জন। তবে পশ্চিম বর্ধমান জেলায় করোনা আক্রান্ত গতকাল বেড়ে হয়েছিল ২৬ জন। আশার কথা, সেই সেই পশ্চিম বর্ধমান এ আজকে করোনা আক্রান্ত সংখ্যা অনেকটাই কমে ১৪ জন হয়েছে। তবে এদিন বাঁকুড়া জেলায় নতুন করে আবার করোনা আক্রান্তদের সংখ্যা বেড়ে ১৭ জন হয়েছে। গোটা দক্ষিণবঙ্গের মধ্যে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা বাদ দিয়ে আর কোনও জেলায় এদিন করোনা আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।

আরও পড়ুন - ৪২টি রিলিফ ক্যাম্প, ১১৫ টি সাইক্লোন সেন্টার, আগামী মঙ্গলবার পর্যন্ত সেচ, বিদ্যুৎ, বিপর্যয় মোকাবিলা দফতরের ছুটি বাতিল

তবে দক্ষিণবঙ্গের থেকে উত্তরবঙ্গের জেলাগুলির পরিস্থিতি অনেকটাই ভালো। দুদিন আগেই উত্তর বঙ্গের জেলাগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটা বাড়লেও গতকাল থেকেই সেটা আবার বেশ খানিকটা নিয়ন্ত্রণ হয়েছিল,আজও তার ব্যতিক্রম নয়। আজ উত্তরবঙ্গের মধ্যে দার্জিলিং জেলায় সর্বাধিক ২৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। অন্যদিকে এর পরেই কোচবিহার জেলায় আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়ে ১৫ জন হয়েছে। সেখানে দক্ষিণ দিনাজপুর জেলায় গত পরশু করোনা আক্রান্ত যেখানে ২৬ জন হয়েছিল, সেখানে আজ কিছুটা কমে ১০ জন হয়েছে। অন্যদিকে মালদহ জেলায় করোনা আক্রান্তের সংখ্যা আজ ১৩ জন হয়েছে। তবে এ দিন হঠাৎ করেই কালিম্পঙে আক্রান্ত সংখ্যা কিছুটা বেড়ে ৭ জন হয়েছে।

আরও পড়ুন - পরিবেশ রক্ষায় বিশেষ জোর দিতে চায় তৃণমূল কংগ্রেস

আজ রাজ্যের মধ্যে সবথেকে কম করোনা আক্রান্ত হয়েছে দক্ষিণবঙ্গের ঝাড়গ্রামে। সেখানে আজ মাত্র একজন করোনা আক্রান্ত হয়েছেন। এরপর পুরুলিয়া জেলায় চারজন করোনা আক্রান্ত হয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার জেলায় ৩ জন এবং উত্তর দিনাজপুর জেলায় ৫ জন করোনা সংক্রামিত হয়েছে।

অভিজিৎ চন্দ

Published by:Swaralipi Dasgupta
First published: