রাজপথে নামবে কাজী নজরুল ইসলামের গাড়ি!

রাজপথে নামবে কাজী নজরুল ইসলামের গাড়ি!
  • Share this:

Abir Ghoshal

#কলকাতা: শহরের রাস্তায় এবার ঘুরে বেড়াবে ১৯৩০ সালের জাগুয়ার। ১৯৩২ সালের ফোর্ড। ১৯৩২ সালের বেবি অস্টিন টুরা। ১৯৪৭ সালের শেভরলে ভিনটেজ ক্লাসিক সহ প্রায় ৬০ খানা সিরিজের গাড়ি। কাজী নজরুল ইসলামের ব্যবহৃত ৮৮ বছরের পুরানো বেবি অস্টিন টুরা প্রথম যাত্রা শুরু করবে। তারপর ধীরে ধীরে শহরের নানা প্রান্তে ঘুরে বেড়াবে বাকি হেরিটেজ কার। নতুন বছরের প্রথম রবিবার এই চমক অপেক্ষা করে আছে শহরবাসীর জন্য।

“সেফ ড্রাইভ, সেভ লাইফ” রাজ্য সরকার সারা বছর ধরে এই প্রচার চালিয়ে যাচ্ছে। যদিও রাজ্যে দুর্ঘটনা আটকানো যাচ্ছে না। গাড়ি চালকদের সাবধান করতে ও গাড়ি চালানোর সময় সচেতনতার পাঠ দিতে আসরে নামছে এবার ভিনটেজ কার। অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার উদ্যোগে এই ভিনটেজ কার ইভেন্ট আয়োজন হতে চলেছে আগামী ৫ জানুয়ারি। ওইদিন ই ম বাইপাসের ওপর মেট্রোপলিটন ক্লাবের সামনে থেকে শুরু হবে এই ভিনটেজ কার যাত্রা। শহরের বিভিন্ন প্রান্ত ঘুরবে যা যাবে রুবির মোড় হয়ে রাসবিহারী অ্যাভিনিউ, বালিগঞ্জ ফাঁড়ি, বালিগঞ্জ সারকুলার রোড, শরৎ বোস রোড, দেশ প্রিয় পার্ক হয়ে আবার ফিরে আসবে ই ম বাইপাসের ওপরে। সকাল ৯ টা থেকে দুপুর ১ টা অবধি চলবে এই হেরিটেজ কার যাত্রা। প্রায় ১৬০ টি হেরিটেজ গাড়ি এতে নাম লিখিয়েছিল। শেষ পর্যন্ত বেছে নেওয়া হয়েছে ৬০ টি গাড়িকে। এই অনুষ্ঠান নিয়ে ব্যাপক খুশি শহরের গাড়ি প্রেমিকরা।

উদ্যাক্তাদের তরফ থেকে অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার সাধারণ সম্পাদক প্রবীর রায় জানাচ্ছেন, “কাজী নজরুল ইসলাম হরি ঘোষ স্ট্রিটে বাড়িতে থাকাকালীন ব্যবহার করতেন বেবি অস্টিন টুরা। ৮৮ বছরের পুরানো সেই গাড়ি সংরক্ষিত করা হয় আজও যত্নের সঙ্গে। সেই গাড়ি প্রথম চলবে এই ভিনটেজ ট্যুরে। এছাড়া অভিনেতা জ্যাকি শ্রফের ব্যবহৃত গাড়িও অংশগ্রহণ করবে এখানে।” এছাড়াও ১৯৩২ সালের প্রিমিয়াম ফিটন, ১৯৩০ সালের নানা সিরিজের জাগুয়ার, ১৯৩০ সালের মারসিডিজ, ১৯৪৯ সালের বুইক,১৯৫০ সালের ক্যাডিলাক ও আমেরিকান কিংসওয়ে এতে অংশগ্রহণ করবে।

কলকাতার বঙ্গ জীবনের সঙ্গে বহুদিন ধরেই জড়িয়ে ছিল এই সমস্ত গাড়ি। সময়ের নিয়ম মেনে এখন অবশ্য এসইউভি বা সেডান কারের সাথে পাল্লা দিয়ে দৌড়তে পারে না এই সমস্ত গাড়িগুলি। এখন শহরের নানা গ্যারেজে দেখা মেলে অডি, ফেরারি, পোরসে সহ নানা দামি গাড়ি। কিন্তু স্বাধীনতার আগে বিলাসিতার অন্যতম পরিচয় ছিল এখন ভিনটেজ তকমা পেয়ে যাওয়া গাড়িগুলি। ফলে শহরের রাস্তায় সেই গাড়ির ছুটে বেড়ানো কার্যত টাইম মেশিনের মাধ্যমে মানুষকে ৮০ বছর আগে নিয়ে যাবে বলে মনে করছেন উদ্যোক্তারা।

First published: 03:53:50 PM Dec 31, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर