Home /News /kolkata /
Van Mahotsav : সবুজায়নের লক্ষ্যে রাজ্য জুড়ে মহা সমারোহে পালিত হবে অরণ্য সপ্তাহ

Van Mahotsav : সবুজায়নের লক্ষ্যে রাজ্য জুড়ে মহা সমারোহে পালিত হবে অরণ্য সপ্তাহ

কলকাতার পাশাপাশি রাজ্যের অন্যান্য জায়গাতেও সাড়ম্বরে পালিত হবে অরণ্য সপ্তাহ

কলকাতার পাশাপাশি রাজ্যের অন্যান্য জায়গাতেও সাড়ম্বরে পালিত হবে অরণ্য সপ্তাহ

Van Mahotsav : ১৪ তারিখ বন দফতরের অধীন ইডেন গার্ডেন-এ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে রাজ্য সরকারের তরফে।

  • Share this:

    কলকাতা : আগামী ১৪ জুলাই রাজ্যজুড়ে পালিত হতে চলেছে বন মহোৎসব ।  সেই দিন থেকে এক সপ্তাহব্যাপী চলবে রাজ্যে অরণ্য সপ্তাহ উদযাপন । রাজ্যের প্রত্যেক জেলাতেই ব্যাপকভাবে সবুজায়ন-এর লক্ষ্যমাত্রা নিয়ে এ বার অরণ্য সপ্তাহ উদযাপন করতে চলেছে রাজ্য । ১৪ তারিখ বন দফতরের অধীন ইডেন গার্ডেন-এ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে রাজ্য সরকারের তরফে।

    কলকাতার পাশাপাশি রাজ্যের অন্যান্য জায়গাতেও সাড়ম্বরে পালিত হবে অরণ্য সপ্তাহ । গত দুবছর বেশিরভাগ সময়ই বন্ধ রাখতে হয়েছিল বিদ্যালয় । তাই ছাত্রছাত্রীদের সচেতনতামূলক এই কর্মসূচিগুলিতে এ বছর শামিল করতে চায় সরকার । তাই জেলার বিভিন্ন কর্মসূচিতে ছাত্রছাত্রীদের অংশগ্রহণের বিষয়ে বিশেষভাবে নজর দেওয়া হবে । অরণ্য সপ্তাহে গোটা রাজ্যে প্রায় এক কোটি বৃক্ষরোপণের সংকল্প নেওয়া হয়েছে সরকারের তরফে ।

    ৯১ লক্ষ ২১ হাজার গাছের চারা ইতিমধ্যেই প্রস্তুত রয়েছে বলে জানানো হয়েছে বন দফতরের তরফে । শহরাঞ্চলে মাথাপিছু একটি করে এবং গ্রামাঞ্চলে ২ টি করে চারাগাছ বিনামুল্যে দেওয়া হবে, এবং স্কুল এবং ক্লাবগুলোকে বিনামুল্যে ১০০ টি করে চারাগাছ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বন দফতর।

    আরও পড়ুন :   উল্টোরথ উপলক্ষে পুরীতে অগণিত ভক্ত সমাগম, দেখুন ছবি

    সবুজায়নের গুরুত্ব রাজ্যবাসীর কাছে তুলে ধরতে এবং বন মহোৎসব সম্পর্কে জানাতে শহরের রাস্তায় চালানো হচ্ছে বিশেষ ট্যাবলো । শুক্রবার বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক উদ্বোধন করেন এই ট্যাবলোর । শুধুমাত্র কলকাতায় নয়, রাজ্যের সমস্ত জেলাতেই চলবে এই ট্যাবলোগুলি । পাশাপশি বড় শহরগুলিতে হোডিং ব্যানারের মাধ্যমেও চালানো হবে প্রচার।

    আরও পড়ুন :  স্বামীর সঙ্গে গোয়ায় ঢেউয়ের সঙ্গে একাত্ম নববিবাহিত আইএএস আধিকারিক টিনা

    শুধুমাত্র সচেতনতাই নয়,  যারা বিগত বছরগুলিতে সবুজায়নের লক্ষ্যে ভালভাবে কাজ করেছেন তাদের পুরস্কৃত করা হবে বলে জানানো হয়েছে বন দফতরের তরফে। রাজ্যজুড়ে বনদফতরের সঙ্গে সম্মিলিতভাবে প্রায় সাড়ে ৫ হাজার গ্রুপ,  জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট হিসেবে কাজ করে। তাদের মধ্যেই সেরা তিনটি গ্রুপকে পুরস্কৃত করা হবে বলে জানানো হয়েছে বনদফতরের তরফে। সবমিলিয়ে গোটা অনুষ্ঠানকে ঘিরে প্রায় সাড়ে ৩ কোটি টাকা খরচ হতে পারে বলে খবর বনদফতরের সূত্রে।

    Sanhyik Ghosh)
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Tree Plantation

    পরবর্তী খবর