Home /News /kolkata /
Bengal Students in Ukraine: ইউক্রেন থেকে বাংলায় ফিরছেন পড়ুয়ারা, বুধ-বৃহস্পতিতে কড়া নজর নবান্নের

Bengal Students in Ukraine: ইউক্রেন থেকে বাংলায় ফিরছেন পড়ুয়ারা, বুধ-বৃহস্পতিতে কড়া নজর নবান্নের

Bengal Students in Ukraine (প্রতীকী ছবি)

Bengal Students in Ukraine (প্রতীকী ছবি)

বিদেশমন্ত্রকের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখছে রাজ্য প্রশাসন (Bengal Students in Ukraine)।

  • Share this:

#কলকাতা: ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান শুরুর পর থেকেই উৎকণ্ঠা বাড়ছিল। কী ভাবে যুদ্ধক্ষেত্র থেকে ফিরবেন সে দেখে পড়তে যাওয়া অসংখ্য রাজ্যের পড়ুয়া (Bengal Students in Ukraine)। তার উপর গতকালই ইউক্রেনে রাশিয়ার হামলার মুখে পড়ে মৃত্যু হয়েছে কর্নাটকের ডাক্তারি পড়ুয়া নবীন শেখরাপ্পার। এমন পরিস্থিতিতে কী ভাবে ইউক্রেন থেকে দেশ ও এ রাজ্যের পড়ুয়ারা ফিরবেন তা নিয়ে প্রথম থেকেই তৎপর নবান্ন। কয়েকদিন আগেই রাজ্যের পড়ুয়াদের খোঁজ খবরের জন্য হেল্পলাইন নম্বর চালু করেছে নবান্ন। বিদেশমন্ত্রকের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখছে প্রশাসন (Bengal Students in Ukraine)।

নবান্ন সূত্রে খবর, বুধবার পর্যন্ত এ রাজ্যে ইউক্রেন থেকে মোট ৩৩ জন পড়ুয়া ফিরছেন (Bengal Students in Ukraine)। এর মধ্যে ১৭ জন পড়ুয়া ইতিমধ্যেই রাজ্যে চলে এসেছেন। ১৬ জনের বুধবার দিল্লি ও মুম্বইতে পৌঁছানোর কথা। যাঁর মধ্যে ১০ জন পৌঁছে গিয়েছেন, ৬ জন এখনও পৌঁছবেন। সূত্রের খবর, বুধবার ও বৃহস্পতিবার রাজ্যের সব থেকে বেশি পড়ুয়া ফেরার কথা। যদিও এ রাজ্যের কতজন পড়ুয়া এখনও পর্যন্ত ইউক্রেন-সহ সীমান্ত এলাকায় আটকে রয়েছেন সেই তথ্য বিদেশ মন্ত্রকের তরফে এখনও পায়নি রাজ্য। তবে বিদেশ মন্ত্রকের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছে রাজ্য।

আরও পড়ুন: বিয়ে করলেন সলমান খান! পাত্রী সোনাক্ষী সিনহা? আংটিবদলের ছবি ভাইরাল

ইতিমধ্যেই নবান্ন কন্ট্রোল রুমে ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের পরিবারের তরফে যত ফোন এসেছে সব বিদেশ মন্ত্রকের লোকেশন পাসপোর্ট নম্বর-সহ ডিটেইলস পাঠানো হয়েছে। ইউক্রেনে এ রাজ্যের কতজন বাসিন্দা আটকে রয়েছেন, তা নিয়ে প্রত্যেকটি জেলার কাছ থেকে রিপোর্ট চেয়েছে নবান্ন। ইউক্রেনে আটকে রয়েছেন, এমন কোনও বাসিন্দার খবর যদি জেলা প্রশাসনের হাতে আসে, তাহলে সেই সংক্রান্ত খবর সঙ্গে সঙ্গে নবান্নে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। তাঁদের ঠিকানা, বর্তমানে তাঁরা কোথায় রয়েছেন, পাসপোর্ট নম্বর ও ফোন নম্বর জানানোর নির্দেশ দিয়েছে রাজ্য। প্রতিটি জেলার জেলাশাসককে এই বিষয় দ্রুত তথ্য দিতে বলা হয়েছে।

আরও পড়ুন: 'আমি জানি কিছুটা দেরি হল', পাঠানের মুক্তির দিন জানিয়ে কামব্যাক শাহরুখ খানের! দেখুন

ইউক্রেনে আটকে থাকা বাংলার নাগরিক এবং ছাত্র-ছাত্রীদের জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে আগেই। হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। এই কন্ট্রোলরুম সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকছে। এখানে কাজ হবে দুটো শিফটে। যে দুটি নম্বর চালু করা হয়েছে তা হল-- ২২১৪৩৫২৬ ও ২২১৪১০৭০। এই কন্ট্রোল রুমের দায়িত্বে রয়েছেন এক উচ্চপদস্থ আইএএস আধিকারিক। পাশাপাশি ইবিসিএস আধিকারিকরা সাহায্য করছেন তাঁকে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Indians Airlifted From Ukraine, Nabanna, Russia Ukraine Crisis, Ukraine crisis

পরবর্তী খবর