Home /News /kolkata /
আজকের খবরের কাগজ কী বলছে ? দেখে নিন

আজকের খবরের কাগজ কী বলছে ? দেখে নিন

তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ সোমবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ সোমবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১)মোদীর ঘরে যে ধন আছে সহারা, আদিত্য বিড়লার থেকে ঘুষ নিয়েছেন মোদী, অভিযোগ রাহুলের প্রতিপক্ষের ঘরে ঢুকেই অবশেষে আক্রমণটা বাড়ালেন রাহুল গাঁধী। আজ গুজরাতের মেহসানা-তে নরেন্দ্র মোদীর জন্মভিটেয় দাঁড়িয়ে তাঁর বিরুদ্ধে ব্যক্তিগত দুর্নীতির অভিযোগ তুললেন। রাহুলের দাবি, সহারা এবং আদিত্য বিড়লার মতো বাণিজ্যিক গোষ্ঠীর কাছ থেকে ঘুষ নিয়েছেন মোদী। সহারার কাছে থেকে ৪০ কোটি ও বিড়লাদের কাছ থেকে ১২ কোটি। আয়কর দফতর এবং সিবিআইয়ের হাতে আসা সহারার ডায়েরি এবং বিড়লার কম্পিউটার-নথিতে ওই তথ্য রয়েছে বলে দাবি করে তিনি বিষয়টির নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন।

    ২)যত খুশি নোট জমায় ছাড়, বিরোধীরা বলল রিজার্ভ নয়, এ তো ‘রিভার্স’ ব্যাঙ্ক! বিরোধীরা তোপ দাগছেন, রিজার্ভ নয়, এ তো ‘রিভার্স’ ব্যাঙ্ক! নোট বাতিলের দিন থেকে যার কাজই হয়েছে নিত্যনতুন ঘোষণা করা আর দু’দিন না যেতেই তা পাল্টে ফেলা। এই লাগাতার ডিগবাজির ‘মুকুটে নতুন পালক’ ৫ হাজার টাকার বেশি বাতিল নোট জমা করা নিয়ে বিভ্রান্তি। বুধবার রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, পুরনো পাঁচশো ও হাজারের নোটে এক লপ্তে ৫,০০০ টাকার বেশি একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দিতে গেলে, কোনও প্রশ্নের মুখে পড়তে হবে না। ৩০ ডিসেম্বরের মধ্যে টাকা জমাও দেওয়া যাবে যত বার খুশি। শর্ত হল, অ্যাকাউন্টের জন্য জমা দেওয়া থাকতে হবে কেওয়াইসি নথি। এই ঘোষণা দু’দিন আগে তাদের নিজেদের জারি করা বিবৃতির উল্টো। খানিকটা বাড়তি ছাড় মঙ্গলবার অর্থমন্ত্রীর করা ঘোষণার তুলনাতেও।

    ৩) চুরি করেছেন, হাজার বার বলব: মমতা বেআইনি অর্থলগ্নি সংস্থার তদন্তে নেমে সিবিআই যখন নতুন করে তৃণমূলের একাধিক নেতা-নেত্রীকে নোটিস ধরাতে শুরু করেছে, তখন আর কোনও লক্ষ্মণরেখা মানলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। নোট বাতিলের নেপথ্যে দুর্নীতির অভিযোগ এনে বুধবার কোলাঘাটে প্রশাসনিক জনসভার মঞ্চ থেকে তিনি বললেন, ‘‘কী ভাবছেন, সিবিআইয়ের ভয় দেখিয়ে প্রতিবাদ থামিয়ে দেবেন? যান চ্যালেঞ্জ করলাম, ক্ষমতা থাকলে সকলের বিরুদ্ধে মামলা করুন। জেলে পুরুন! কিন্তু আপনি চুরি করেছেন, এক বার নয়, হাজার বার বলব!’’

    ৪)তৈমুরের সঙ্গে রবীন্দ্রনাথের সম্পর্ক কী জানেন? আদতে রবীন্দ্রনাথের সঙ্গে তৈমুরের গভীর সম্পর্ক। যদিও স্বৈরাচারী শাসক তৈমুর মারা গিয়েছিলেন ১৪০৫ সালে। তারও চার শতক পর জন্ম হয় তাঁর। আর ২০১৬ সালের এক্কেবারে শেষে এসে জানা গেল তৈমুর আসলে রবীন্দ্রনাথের ঠাকুরদাদার ভাইপোর নাতির দৌহিত্রীর নাতি! বুঝতে পারলেন না তো? প্রথম জন হলেন, ইতিহাস খ্যাত তৈমুর লঙ। আর দ্বিতীয় জন, তৈমুর আলি খান। সইফ-করিনার ছেলে। যার নাম নিয়ে এখন সোশ্যাল মিডিয়ায় আলোচনা তুঙ্গে। সইফ আর করিনা তাঁদের ছেলের নাম আচমকা এক স্বৈরাচারী শাসকের নামে কেন রাখতে গেলেন তার সঠিক উত্তর এখনও মেলেনি। এ নিয়ে মুখ খোলেননি সইফ-করিনাও। তবে তাঁদের ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, তৈমুর শব্দের মানে দেখেই এই নামকরণ করা হয়েছে।

    bartaman_big11

    ১) টাকা কেড়েছে, কাল গয়না, পরশু জমি: মমতা একটা গুন্ডা আর একটি পান্ডা মিলে দেশটাকে জ্বালিয়ে পুড়িয়ে তছনছ করে দিচ্ছে। আজ আপনার টাকা কেড়েছে, কালকে আপনার গয়না কাড়বে, পরশু আপনার জমিটাও কেড়ে নেবে। দেশের ক্ষমতা থেকে ওদের ছুঁড়ে ফেলে দিন। বুধবার বিকালে কোলাঘাটের বলাকা মঞ্চ লাগোয়া মাঠে সরকারি জনসভায় এই কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেন, রাজ্য সরকারগুলোকে দুর্বল করার জন্য, রাজ্য সরকারের অফিসারদের টার্গেট করছে মোদি সরকার। ক্ষমতা থাকলে আমাকে গ্রেপ্তার করুন। যতক্ষণ আমি বেঁচে থাকব মানুষের কথা বলবই। আপনি চুরি করেছেন এই কথা একবার নয়, হাজারবার বলব। বুধবার দুপুর পৌনে ২টা নাগাদ হেলিকপ্টারে কোলাঘাট পৌছান মুখ্যমন্ত্রী। এরপর প্রশাসনিক বৈঠকের পর জনসভায় যোগ দেন। উপভোক্তাদের সামগ্রী বিলির অনুষ্ঠান শেষ করেই বক্তব্য রাখতে গিয়ে তিনি বিজেপি দল ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র ভাষায় আক্রমণ করেন।

    ২) ব্যবসায়ীদের থেকে মোদি ৪০ কোটি টাকা নিয়েছেন: রাহুল প্রধানমন্ত্রী গঙ্গাজলের মতো পবিত্র: বিজেপি সরাসরি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এবার ‘ঘুষ’ নেওয়ার অভিযোগ তুললেন রাহুল গান্ধী। গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময় নরেন্দ্র মোদি সাহারার কাছ থেকে ৪০ কোটি টাকা নিয়েছিলেন বলে অভিযোগ করলেন তিনি। বিড়লাদের থেকেও টাকা নিয়েছেন। আয়কর দপ্তরের তল্লাশি থেকে যাবতীয় তথ্য পাওয়া গিয়েছে বলে উল্লেখ করে এই ব্যাপারে নিরপেক্ষ তদন্তের দাবিও করলেন রাহুল। রাহুল বললেন, দফায় দফায় ছ’ মাসে ন’বার কোটি কোটি টাকা নিয়েছেন নরেন্দ্র মোদি।

    ৩) নোট-কাণ্ডে ঢোঁক গিলে ফের ভোলবদল রিজার্ভ ব্যাংকের, কেওয়াইসি গ্রাহকরা পুরানো নোটে ৫ হাজার টাকার বেশি জমা দিলেও প্রশ্নে রেহাই বহুমুখী আক্রমণের চাপে নোট-কাণ্ডে ফের নীতি বদল রিজার্ভ ব্যাংকের। বুধবার দেশের এই কেন্দ্রীয় ব্যাংক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ব্যাংকের কাছে কেওয়াইসি জমা দেওয়া আমানতকারীরা পুরানো নোটের ৫ হাজার টাকার বেশি জমা দিতে পারবেন। সেক্ষেত্রে তাঁদের ব্যাংক আধিকারিকদের কাছে কোনও জবাবদিহি করতে হবে না। গত ১৯ ডিসেম্বর এক বিজ্ঞপ্তি জারি করে রিজার্ভ ব্যাংক কর্তৃপক্ষ বলেছিল, নোট বদলের চূড়ান্ত সময়সীমা অর্থাৎ ৩০ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকে আর একবারই ৫ হাজার টাকার বেশি জমা নেওয়া হবে।

    ৪) পুলিশকে বোমা মারার হুমকি মামলায় বেকসুর খালাস অনুব্রত মণ্ডল অভিযোগ প্রমাণে পুলিশ ব্যর্থ হওয়ায় পাড়ুইয়ে পুলিশের গাড়িতে বোমা মারা ও নির্দল প্রার্থীদের ঘর জ্বালানোর নিদান দেওয়ার অভিযোগে রুজু হওয়া মামলায় বুধবার বেকসুর খালাস পেলেন বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। আগাগোড়া বিতর্কে মোড়া পাড়ুই মামলায় এদিন রায় দিতে গিয়ে পুলিশের একাধিক বিতর্কিত কাজের প্রসঙ্গের উল্লেখ করেছেন সিউড়ির সিজেএম নিরুপম কর। এদিন রায় দানের সময়ে তিনি স্পষ্ট উল্লেখ করেছেন, অভিযুক্তর যে কণ্ঠস্বর পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল তাতে আলাদা করে অনুব্রত মণ্ডলের মূল কণ্ঠস্বর রেকর্ড না থাকায় তা পরীক্ষা সম্ভব হয়নি। মামলায় কোনও নিরপেক্ষ প্রত্যক্ষদর্শী ব্যক্তিকেও সাক্ষী হিসাবে হাজির করানো হয়নি। পুলিশ সুপার সুধীরকুমার নীলকান্তম অবশ্য এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। অন্যদিকে, এই ঘটনায় পুলিশ ও সরকারি আইনজীবীর ভূমিকার তীব্র সমালোচনা করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি।

    First published:

    Tags: Daily Newspaper, Daily Newspaper Headline, Newspaper Headline, Today's News Headline

    পরবর্তী খবর