Home /News /kolkata /

আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) বিক্ষোভে গিয়ে ইট খেলেন বাবুল, উত্তপ্ত আসানসোল রাজ্যের মন্ত্রীর বাড়ি ঘেরাও করার কর্মসূচি নিয়ে বুকে ইটের ঘা খেলেন কেন্দ্রীয় মন্ত্রী! ঘটনাস্থল, আসানসোল। প্রতিপক্ষ দুই মন্ত্রী হলেন তৃণমূলের মলয় ঘটক এবং বিজেপি-র বাবুল সুপ্রিয়। নরেন্দ্র মোদীর সেই মোড় ঘোরানো জনসভা। সঙ্গে নিজস্ব ক্যারিশমা ও স্টাইলে প্রতি গলিতে ঘুরে প্রচার। দু’বছর আগে এই দুইয়ের জোরেই আসানসোল লোকসভা কেন্দ্রে দোলা সেনের মতো তৃণমূলের হেভিওয়েটকে হারিয়ে সাংসদ হয়েছিলেন বাবুল সুপ্রিয়। পুরস্কার হিসাবে জুটেছিল কেন্দ্রীয় মন্ত্রিত্ব। দু’বছরে হাওয়া অনেক ঘুরেছে। শিল্পশহরে বিজেপি-র দাপট যত ফিকে হয়েছে, ততই প্রভাব বেড়েছে ঘাসফুলের। কতটা বেড়েছে, তা বুধবার চাক্ষুষও করলেন বাবুল। রাজ্যের শ্রমমন্ত্রী মলয়বাবুর বাড়ি ঘেরাও করবে বিজেপি, এই খবর ছড়াতে এ দিন উত্তাল হয়ে ওঠে শিল্পশহর। তৃণমূল-বিজেপি কর্মীদের সংঘর্ষ, গাড়ি ভাঙচুর, বাবুলকে ঘিরে বিক্ষোভ— ধুন্ধুমার চলে ঘণ্টা চারেক।

    ২) আজ সিঙ্গুরে জমি ফেরাবেন মুখ্যমন্ত্রী, শুরুতে সেই গোপালনগরই! দশ বছর আগে সিঙ্গুরের গোপালনগর থেকে শুরু হয়েছিল শিল্পের জন্য জমি অধিগ্রহণ। আজ, বৃহস্পতিবার সেখান থেকেই উলট-পুরাণের শুরু! সুপ্রিম কোর্টের নির্দেশমতো টাটাদের ন্যানো কারখানার জন্য অধিগৃহীত জমি চাষিদের ফিরিয়ে দিতে গত মাসের গোড়া থেকেই উদ্যোগী হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একই সঙ্গে চলছে সেই জমিকে চাষযোগ্য করে তোলার কাজও। গোপালনগর মৌজার ওই চাষজমিই ফিরিয়ে দিতে আজ, বৃহস্পতিবার দুপুর ২টো নাগাদ মুখ্যমন্ত্রী মমতা সিঙ্গুরে আসছেন।

    ৩) অভিষেকের পথ দুর্ঘটনার মামলা শুরু, ঘটনাস্থলে ফরেন্সিক দল তৃণমূল যুব সভাপতি তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার পথ দুর্ঘটনায় গুরুতর জখম হওয়ার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ষড়যন্ত্রের ইঙ্গিত দিয়েছিলেন। চব্বিশ ঘণ্টার মধ্যে হুগলির হরিপাল থানায় সাংসদকে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করলেন এক পুলিশকর্মী। তিনি আগের দিন অভিষেকের কনভয়ে ছিলেন। বুধবার হুগলি জেলা পুলিশ সূত্রের খবর, সনৎ মণ্ডল নামে ওই পুলিশকর্মীর দায়ের করা অভিযোগের ভিত্তিতে খুনের চেষ্টা, ষড়যন্ত্র-সহ একাধিক মামলাও রুজু করা হয়েছে। তবে অভিযুক্ত হিসেবে নির্দিষ্ট কাউকে চিহ্নিত করা হয়নি। সিআইডি ও জেলা পুলিশ দুর্ঘটনার তদন্ত শুরু করলেও এ দিন রাত পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। তবে ব্রেক ভ্যান এবং দুধের গাড়ির চালককে আটক করে জিজ্ঞাসাবাদ চলছে।

    ৪) জেসপের আগুনে অন্তর্ঘাত, ইঙ্গিত সিআইডি তদন্তে জেসপ কারখানার অগ্নিকাণ্ডে অন্তর্ঘাতের দিকেই ইঙ্গিত করল সিআইডি। প্রাথমিক তদন্তের পরে বুধবার তাদের একটি সূত্র জানিয়েছে, আগুন ধরিয়ে দেওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। অন্তর্ঘাতের অভিযোগে এ দিন কারখানার মালিক পবন রুইয়ার দিকে আঙুল তুলেছেন শ্রমিকেরাও। একই দিনে খোদ দমকলমন্ত্রী তথা কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়েরও দাবি, পবন রুইয়াকে গ্রেফতার করা উচিত। সোমবার অগ্নিকাণ্ডের রাতেই ঘটনার পিছনে নাশকতার অভিযোগ তুলে পবনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন তিনি। সেই মতো দমকল দফতর ও পুলিশ একযোগে জেসপ মালিকের বিরুদ্ধে এফআইআর করে। স্বতঃপ্রণোদিত মামলাও রুজু হয়েছে।

    bartaman_big11

    ১) সিঙ্গুরবাসীর স্বপ্ন সফল, আজ জমি ফেরত শুরু আজ, বৃহস্পতিবার স্বপ্ন সফল হতে চলেছে সিঙ্গুরের। আর কয়েক ঘণ্টা পরেই হাতে হাতে জমির দখল পেতে চলেছেন ঐতিহাসিক জমি আন্দোলনকারীরা। চাষিদের জমির দখল দিয়ে দেশের ইতিহাসে এদিন নয়া নজির তৈরি করতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চাষিদের অধিকার ফিরিয়ে দিয়ে তিনি যেমন প্রতিশ্রুতি রাখবেন, তেমনই এরাজ্যে তাঁর রাজনৈতিক জমিও আরও মজবুত হয়ে উঠবে। এদিন দুপুরে তিনি সিঙ্গুরে এসে প্রায় ১০০ একর জমির দখল দেবেন চাষিদের। গোপালনগরের ঘোষপাড়ার মঞ্চে মুখ্যমন্ত্রীর পাশাপাশি রাজ্যের গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রীরাও হাজির থাকবেন। বুধবার সিঙ্গুরে এসে শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে চাষিরাও মাঠে ঢুকে নিজেদের জমি দেখেন। তিনি বলেন, সুপ্রিম কোর্টের রায়ে এখানকার চাষিদের মুখে হাসি ফুটেছে।

    ২)আসানসোলে তুলকালাম, সংঘর্ষ,ইটের ঘা বাবুলকে বুধবার রা঩জ্যের মন্ত্রী মলয় ঘটকের বাড়ির কাছে বিক্ষোভকে কেন্দ্র করে বিজেপি-তৃণমূল সংঘর্ষে উত্তাল হয়ে উঠল আসানসোল। দলীয় কর্মীদের ওপর হামলার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আক্রান্ত হলেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। তাঁকে লক্ষ্য করে ছোঁড়া ইট লাগে বাবুলের বুকে। তাঁর গাড়িতেও হামলা চালানো হয়। এদিকে, এই ঘটনারই প্রতিবাদে আজ, বৃহস্পতিবার সমগ্র আসানসোল জুড়ে ১২ ঘণ্টা বনধের ডাক দিয়েছে রাজ্য বিজেপি। পাশাপাশি, জেলায় জেলায় প্রতিবাদ কর্মসূচি, মুখ্যমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ এবং কলকাতায় হাজরা মোড়ে দুপুর ৩টে নাগাদ বিক্ষোভ মিছিল করবে রাজ্য বিজেপি। গোরু পাচার বন্ধের দাবিতে এদিন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের বাড়ির অদূরে ভগৎ সিং মোড়ে বিজেপি-র অবস্থান বিক্ষোভ কর্মসূচি ঘিরেই তুলকালাম বেধে যায়। মন্ত্রীর বাড়িতে আক্রমণের আশঙ্কায় কয়েকশো তৃণমূল কর্মী জড়ো হয়ে বিজেপি নেতা-কর্মীদের বেধড়ক মারধর করে।

    ৩) অভিষেকের গাড়ি দুর্ঘটনায় ষড়যন্ত্র দেখছে সিআইডি তৃণমূলের এমপি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গাড়ি দুর্ঘটনা স্বাভাবিক ঘটনা নয়। এর পিছনে গভীর ষড়যন্ত্র রয়েছে। এমনটাই মনে করছে সিআইডি। প্রাথমিকভাবে এমন কিছু তথ্যপ্রমাণ হাতে এসেছে তদন্তকারী অফিসারদের, যার ভিত্তিতে তাঁরা অনেকটাই নিশ্চিত যে, তৃণমূলের যুব সভাপতিকে পরিকল্পনা করেই খুনের চেষ্টা করা হয়েছে। সিআইডি দুর্ঘটনার পর খুনের চেষ্টা, ষড়যন্ত্র, মারাত্মক আঘাতসহ একাধিক ধারায় মামলা রুজু করায় এই তত্ত্ব আরও জোরালো হয়েছে। এই ষড়যন্ত্রের পিছনে কে বা কারা রয়েছে, তা খুঁজে বের করার চেষ্টা চলছে। একইসঙ্গে পুলিশ পাইলটের ভূমিকা কী ছিল, তা খতিয়ে দেখা হচ্ছে।

    ৪) প্রেসিডেন্সির দ্বিশতবার্ষিকী পালন অনুষ্ঠানে কি মুখোমুখি হবেন বুদ্ধ-মমতা, জল্পনা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের দ্বিশতবার্ষিকী পালন অনুষ্ঠানের মঞ্চে মুখোমুখি হয়ে যেতে পারেন বুদ্ধদেব ভট্টাচার্য এবং মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আমন্ত্রণে অনুষ্ঠানের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার বুধবার সাংবাদিক বৈঠকে প্রেসিডেন্সির উপাচার্য অনুরাধা লোহিয়া জানিয়েছেন, এই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সব প্রাক্তনীদের আমন্ত্রণ জানানো হবে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবাবু আবার প্রেসিডেন্সি কলেজেরও প্রাক্তনী। স্বাভাবিকভাবেই তাঁর কাছেও আমন্ত্রণ যাবে। তবে, এই সমাপতন কোনও সৌজন্যের নজির সৃষ্টি করবে, নাকি একের অপরকে এড়িয়ে যাওয়ার প্রয়াস থাকবে, তা সময়ই বলবে।

    First published:

    Tags: Morning News Paper, Newspaper Headline, Thursday Morning Newspapers

    পরবর্তী খবর