Home /News /kolkata /
No Shadow Day: আজ ১১টা বেজে ৩৫ মিনিটে কলকাতায় ঘটবে সেই বিরল ঘটনা...

No Shadow Day: আজ ১১টা বেজে ৩৫ মিনিটে কলকাতায় ঘটবে সেই বিরল ঘটনা...

Knowledge Story Blindness

Knowledge Story Blindness

No Shadow Day: শুধুমাত্র সাড়ে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ থেকে সাড়ে ২৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশের মধ্যে বিশ্বের যে সমস্ত দেশ আছে, এই 'নো শ্যাডো ডে' প্রত্যক্ষ করতে পারবে একমাত্র তারাই।

  • Share this:

    ভেঙ্কটেশ্বর লাহিড়ী,  কলকাতা:  ছায়াহীন কলকাতা। আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। তারপরই বিরল ঘটনার সাক্ষী থাকতে চলেছে তিলোত্তমা। আজ রবিবার। সকাল ১১ টা বেজে ৩৫ মিনিটেই পড়বে না কোনও ছায়া৷ 'নো  শ্যাডো ডে' কে নিয়ে আগ্রহ ও কৌতূহল এখন তুঙ্গে। কলকাতার বিভিন্ন প্রান্তে এই সময় অনেকেই প্রস্তুতি নিচ্ছেন নিজেদের জীবনের সঙ্গে এই সময়টাকে জড়িয়ে রাখতে। নিজেদের পাড়া বা এলাকায় জড়ো হয়ে 'নো শ্যাডো ডে' প্রত্যক্ষ করতে সকাল থেকেই শুরু হয়েছে উন্মাদনা।

    আরও পড়ুন: ফলাফলে খুশি নয়, খাতা পুনর্মূল্যায়ন করতে চায় মাধ্যমিকে নবম সৌরথ দে
     দিনের এই নির্দিষ্ট সময়ে মানুষ বা বস্তুর ছায়া গায়েব হবে। সূর্যের গতিপথের উত্তরায়ণ এবং দক্ষিণায়নের হাত ধরে বছরের দুটি দিন নো শ্যাডো ডে পাই আমরা। কেউ খেয়াল করেন। কেউ বা করেন না। চলতি বছরের আজ সেই প্রথম দিন। ঠিক সকাল ১১ টা বেজে ৩৫ মিনিটে যে কোনও ব্যক্তি বা বস্তুর মাথার একেবারে আড়াআড়ি ওপরে আসবে সূর্য। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় Lattitude Declination৷ এর স্থায়িত্ব দেড় থেকে দু সেকেন্ড। কলকাতার বিভিন্ন অঞ্চল বা এলাকাভেদে এই নো শ্যাডো ডে'র  শুরুর সময়কাল দু থেকে তিন সেকেন্ডের তারতম্যে হবে। ছায়াহীন হবে কলকাতা। একমাত্র মাটিতে বাঁকাভাবে অবস্থিত কোনো বস্তু ছাড়া অন্য যে কোনো বস্তু কিছুক্ষণের জন্য ছায়া হারাবে।

    আজকের পর একই ঘটনার পুনরাবৃত্তি হবে চলতি বছরেরই জুলাই মাসের ৭ তারিখ। সেদিন এই বিরল ঘটনা কলকাতায় ঘটবে সকাল ১১টা বেজে ৪১ মিনিটে। সেদিনও বিশেষ দিনের স্থায়িত্ব হবে বড়জোড় সেকেন্ড দুয়েক। এলাকাভিত্তিক সময়ের সামান্য তারতম্য ঘটবে। গোটা বিশ্ব অবশ্য এই ঘটনার সাক্ষী থাকবে না। শুধুমাত্র সাড়ে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ থেকে সাড়ে ২৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশের মধ্যে বিশ্বের যে সমস্ত দেশ আছে, এই 'নো শ্যাডো ডে' প্রত্যক্ষ করতে পারবে একমাত্র তারাই।

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Kolkata, No shadow Day

    পরবর্তী খবর