Home /News /kolkata /

Mamata Banerjee: 'মুখ্যমন্ত্রীই আমাদের কাছে সান্তাক্লজ', গান্ধি-মূর্তির পাদদেশে পালিত হল 'অন্য' বড়দিন!

Mamata Banerjee: 'মুখ্যমন্ত্রীই আমাদের কাছে সান্তাক্লজ', গান্ধি-মূর্তির পাদদেশে পালিত হল 'অন্য' বড়দিন!

হবু শিক্ষকদের চাকরি-আর্জি

হবু শিক্ষকদের চাকরি-আর্জি

Mamata Banerjee: কলকাতার মেয়ো রোড লাগোয়া গান্ধী মূর্তির পাদদেশে টানা বেশ কয়েকদিন ধরে অবস্থান বিক্ষোভে সামিল হবু শিক্ষকের দল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তাঁদের বড়দিনের আর্জি।

  • Share this:

#কলকাতা: দিন হোক বা রাত। শহরটা ছিল দারুণ ব্যস্ত। সন্ধায় রং-বেরঙের আলোয়।  গাছ থেকে শুরু করে রাস্তার রেলিং, সবকিছুই যেন সেজে উঠেছে বড়দিন ও বছর শেষের উৎসবের জন্য। শহরের অলিগলির দোকানগুলোতেও ধরা পড়ল একই ছবি। সান্তা ক্লজের  টুপি থেকে জামা, ক্রিসমাস ট্রি থেকে শুরু করে নানান উপহার, সব সাজিয়ে রাখা ছিল দোকানে দোকানে। সন্ধার পার্ক স্ট্রিট চেনা ছন্দে। বড়দিন। মেরি ক্রিসমাস  বলে একে অপরকে উপহার দেওয়া থেকে শুরু করে কেক কাটা, সবই চলল শহরে। সেলফি থেকে দেদার খানাপিনা। হুল্লোড়।

এদিকে শহরের আনাচে কানাচে দেখা যাচ্ছে বড়দিনের সাজ। কোথাও ঝুলছে ফেস্টুন, কোথাও আবার রঙিন কাগজের চেইন। তবে শুধু পার্কস্ট্রিটই নয়, শীতের উষ্ণতা গায়ে মেখে তিলোত্তমা পালন করল বড়দিন। ইকো থেকে নানান পার্ক। চিড়িয়াখানা থেকে ভিক্টোরিয়া। শহরের বিভিন্ন চার্চ। গমগম করছে। বড়দিন বলে কথা। আর এসবের মাঝেই এক ব্যতিক্রমী ছবি।

কলকাতার মেয়ো রোড লাগোয়া গান্ধী মূর্তির পাদদেশে টানা বেশ কয়েকদিন ধরে অবস্থান বিক্ষোভে সামিল হবু শিক্ষকের দল। ওঁরাও  শনিবার পালন করল বড়দিন। আন্দোলনের মঞ্চেই এক 'অন্য' বড়দিনের আয়োজন। অবস্থান মঞ্চেই বড়দিন পালন। গান্ধি মূর্তির পাদদেশে আন্দোলনরত হবু শিক্ষকদের দুটি সংগঠনের অবস্থান চলছে।

আরও পড়ুন: বড়দিনের সকালে সেন্ট পলস ক্যাথিড্রালে মারাত্মক ঘটনা, দাউদাউ আগুন তরুণীর চুলে!

স্কুল সার্ভিস কমিশনের নবম থেকে দ্বাদশ স্তরের মেধা তালিকাভুক্ত প্রার্থীদের আন্দোলন চলছে। অবস্থান মঞ্চেই  সান্তার টুপি পড়ে , কেক কেটে, মোমবাতি জ্বালিয়ে যীশুর ছবিতে রজনীগন্ধার মালা পড়িয়ে বড়দিনের দিন প্রার্থনায় সামিল হলেন আন্দোলনকারীরা। চোখেমুখে প্রতিবাদের ভাষা। অবিলম্বে নিয়োগের দাবিতে স্লোগান। বড়দিনের দিন যখন সবাই উৎসবের আনন্দে গা ভাসিয়েছে। তখন শহরের রাজপথের ফুটপাথে আন্দোলনরত হবু শিক্ষকদের কেউ কেউ আবার সান্তার বেশে উপহারের ডালি হাতে পথচলতি মানুষজনের হাতে হাতে পৌঁছে দিলেন নিজেদের দুঃখ, দুর্দশা,  দাবিদাওয়া সম্বলিত কাহিনির লিফলেট।

আরও পড়ুন: শীতের মধ্যে এ কী কাণ্ড! বছর শেষে বাংলার আবহাওয়ায় বড় পরিবর্তন, 'এই' জেলাগুলিতে যা হবে...

তাঁদের ইচ্ছে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেন  তাঁদের জীবনে সান্তাক্লজ হয়ে আসেন। এই আশা নিয়েই পথে রয়েছে তাঁরা। একদিন নয়,  বর্তমানে তাই প্রতিটি মুহূর্তই এখন আমাদের কাছে বড়দিন।  বললেন আন্দোলনকারীদের অনেকেই। বড়দিনে  সান্তা ক্লজ কবে দেবে আন্দোলনকারীদের চাকরির উপহার ?

Published by:Suman Biswas
First published:

Tags: Christmas 2021, Mamata Banerjee

পরবর্তী খবর