• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Student Credit Card: স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ১০ হাজার আবেদনপত্র বাতিল! ব্যাঙ্কের ভূমিকায় ক্ষুব্ধ নবান্ন

Student Credit Card: স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ১০ হাজার আবেদনপত্র বাতিল! ব্যাঙ্কের ভূমিকায় ক্ষুব্ধ নবান্ন

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ১০ হাজার আবেদনপত্র বাতিল! ব্যাঙ্কের ভূমিকায় ক্ষুব্ধ নবান্ন

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ১০ হাজার আবেদনপত্র বাতিল! ব্যাঙ্কের ভূমিকায় ক্ষুব্ধ নবান্ন

Student Credit Card: দু'দিন আগেই মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এই নিয়ে প্রত্যেকটি জেলার সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন।

  • Share this:

#কলকাতা: স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) নিয়ে ব্যাঙ্কের ভূমিকায় ফের ক্ষুব্ধ নবান্ন (Nabanna)। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, প্রায় ২৫% আবেদনপত্র স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বাতিল ও ফেরত পাঠিয়ে দিয়েছে একাধিক ব্যাঙ্ক।যা নিয়ে ব্যাঙ্কের ভূমিকায় কার্যত ক্ষুব্ধ নবান্নের শীর্ষ মহল। শুধু তাই নয়, বাতিল ও ফেরত পাঠানো আবেদনের মধ্যে ৮৫% আবেদন প্রফেশনাল কোর্সের জন্য। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, বাতিল ও ফেরত পাঠানোর কারণ হিসেবে যা বলা হয়েছে তার সঙ্গে একমত হতে পারছে না উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকরা।

গত ৮ ই অক্টোবর পর্যন্ত প্রায় ২৩০০জন পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Student Credit Card) মাধ্যমে লোন দেওয়া সম্ভব হয়েছে। সূত্রের খবর, পুজোর ছুটি থাকলেও গত কয়েকদিনে সেই সংখ্যা সামান্য বাড়তে পারে। ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে আবেদনকারীর সংখ্যা এক লক্ষ কুড়ি হাজার ছাড়িয়েছে। জমা পড়া আবেদনের মধ্যে উচ্চশিক্ষা দফতরও সমস্ত নথি যাচাই করেই ব্যাঙ্কগুলোর কাছে পাঠাচ্ছে লোন অনুমোদনের জন্য। কিন্তু তারপরেও ব্যাঙ্কগুলির তরফে বাতিল ও ফেরত পাঠান হচ্ছে কেন তা নিয়েই ক্ষুব্ধ নবান্ন।

আরও পড়ুন- কৃত্রিম ঘাটে ছট পুজোর রীতি পালন, মাস্ক পরা ভক্ত খুঁজতে হল দূরবীন দিয়ে! কোথায় শারীরিক দূরত্ব?

দু'দিন আগেই মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এই নিয়ে প্রত্যেকটি জেলার সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। সেই বৈঠকেই এডিএমদের নেতৃত্বে একটি কমিটি তৈরি করার নির্দেশ দেন তিনি। মূলত কী কারণে আবেদনপত্র বাতিল করা হচ্ছে এবং বাতিল ও ফেরত পাঠানো আবেদনপত্র গুলিকে, তা খতিয়ে দেখবে এই কমিটি। ব্যাঙ্কের দেওয়া কারণের সঙ্গে একমত না হলে ফের সেই ব্যাঙ্কগুলোর কাছে পুনর্বিবেচনার জন্য এই আবেদন পত্রগুলি পাঠাবে এডিএমদের কমিটি। এমনই খবর নবান্ন (Nabanna) সূত্রে। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, সম্প্রতি কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে রাজ্যের সঙ্গে চুক্তি স্বাক্ষর করলেও একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এখনও পর্যন্ত কয়েক হাজার আবেদন পত্র মঞ্জুর করার কথা বললেও লোন অনুমোদন করেনি।

আরও পড়ুন- 'BJP করলে টলিউডে কাজ মিলছে না': সুকান্ত, শ্রাবন্তীর দল ছাড়া নিয়ে মুখ খুললেন তথাগত-শমিকরা...

যা নিয়ে কার্যত চিন্তিত উচ্চ শিক্ষা দফতর। কালী পূজার পরে আরেকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) নিয়ে চুক্তি স্বাক্ষর হওয়ার কথা থাকলেও এখনও পর্যন্ত তা হওয়া সম্ভব হয়নি। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, তা নিয়েও আলোচনা অনেকটাই শেষ পর্যায়ে গিয়েছে। সূত্রের খবর, সেই ব্যাঙ্কের মাধ্যমে আবেদনকারীর সংখ্যা অনেকটাই রয়েছে। সে ক্ষেত্রে যে ব্যাঙ্কগুলির মাধ্যমে ইতিমধ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন পাওয়ার সুবিধা রয়েছে সেই ব্যাঙ্কগুলি থেকেই এত সংখ্যক আবেদনপত্র কেন বাতিল করা হচ্ছে তা নিয়েই এবার চিন্তিত খোদ নবান্ন।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: