Home /News /kolkata /

Municipal Election In West Bengal: পুরভোটে ডিজিটাল প্রচারে জোর দিতে বলল কমিশন, কোভিড বিধি ভাঙলে শাস্তি

Municipal Election In West Bengal: পুরভোটে ডিজিটাল প্রচারে জোর দিতে বলল কমিশন, কোভিড বিধি ভাঙলে শাস্তি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Covid 19: চিঠিতে কমিশনের তরফ থেকে স্পষ্ট লেখা হয়েছে, বিভিন বুথে ভোটার ও ভোটকর্মীদের স্বার্থে নির্দিষ্ট কোভিড বিধি মানার পরামর্শ দিয়েছে কমিশন।

  • Share this:

#কলকাতা: করোনা সংক্রমণের মধ্যেই পুরভোট অনুষ্ঠিত হবে রাজ্যে। কিন্তু সেই নির্বাচনী প্রক্রিয়া চলাকালীন মানতে হবে কোভিড বিধি। কড়া হাতে সেই বিষয়টির দিকে নজর রাখবে প্রশাসন। পাশাপাশি, করোনা সংক্রমণ রুখতে বড় মিছিল, সভার পরিবর্তে ডিজিটাল প্রচারে নজর দিক দলগুলি। এই দুই বিষয় উল্লেখ করে সমস্ত রাজনৈতিক দলকে একটি চিঠি পাঠাল রাজ্য নির্বাচন কমিশন। কমিশনের তরফ থেকে শনিবার এই চিঠি দলগুলির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন - ঘোষিত হল উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের নির্ঘণ্ট, দেখে নিন বিস্তারিত

চিঠিতে কমিশনের তরফ থেকে স্পষ্ট লেখা হয়েছে, বিভিন বুথে ভোটার ও ভোটকর্মীদের স্বার্থে নির্দিষ্ট কোভিড বিধি মানার পরামর্শ দিয়েছে কমিশন। সবসময় নজর রাখতে হবে,  যেন সেই কোভিড বিধি মেনে চলা হয়। পাশাপাশি, কমিশনের প্রস্তাব, বর্তমানে কোভিড পরিস্থিতিতে যদি বাইরে বড় কোনও মিছিল, প্রচার সভা হয়, তাহলে সংক্রমণ বাড়তে পারে। সেই কারণেই নির্বাচনের প্রচারে যদি দলগুলি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার প্রক্রিয়া চালিয়ে নিয়ে যেতে পারে, তাহলে ভাল হয়। সে ক্ষেত্রে বড় জমায়েত এড়ান যাবে, তাতে সংক্রমণের সম্ভাবনাও বেশ কিছুটা কমতে পারে। সেই কারণেই কমিশনের পক্ষ থেকে দলগুলিকে ইন্টারনেটে প্রচার বা ভার্চুয়াল প্রচারের দিকে বেশি গুরুত্ব দিতে বলা হয়েছে।

আরও পড়ুন- পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে কোভিড নিয়ে কড়া কমিশন, ১৫ জানুয়ারি পর্যন্ত মিছিল, রোড শো-এ নিষেধাজ্ঞা

পাশাপাশি, প্রশাসনকে নির্দেশ দিয়েছে কমিশন, যে দল বা প্রার্থী কমিশন  নির্ধারিত কোভিড বিধি মেনে চলবে না, তাঁদের শাস্তির মুখে পড়তে হবে। যদি কোনও কারণে জেলা প্রশাসনের কাছে কোভিড বিধিভঙ্গের কোনও চিত্র আসে, তাহলে দ্রুত ভারতের বিপর্যয় মোকাবিলা আইন অনুসারে ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে অভিযুক্ত প্রার্থীর সমস্ত নির্বাচনী প্রচারের অনুমতি বাতিল করেও দিতে পারে জেলা প্রশাসন। অর্থাৎ, কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে প্রশাসনকে আরও সতর্ক ও আরও কড়া হতেই পরামর্শ দিয়েছে কমিশন। আগামী ২২ জানুয়ারি বিধাননগর, হাওড়া, শিলিগুড়ি, চন্দননগর ও আসানসোল পুরনিগমের নির্বাচন। জোর কদমে প্রার্থীরা প্রচার চালাচ্ছেন রোজই। কিন্তু তার মধ্যেও তাঁদের কোভিড সংক্রমণের কথা মাথায় রাখতেই এই নতুন নির্দেশিকা কমিশনের।

Somraj Bandyopadhyay

Published by:Uddalak B
First published:

Tags: West Bengal Municipal Election 2022

পরবর্তী খবর