Home /News /kolkata /

রাজ্যে স্কুল খোলার ভাবনা ১২ ফেব্রুয়ারি থেকে, জানালেন পার্থ চট্টোপাধ্যায়

রাজ্যে স্কুল খোলার ভাবনা ১২ ফেব্রুয়ারি থেকে, জানালেন পার্থ চট্টোপাধ্যায়

পার্থ চট্টোপাধ্য়ায়

পার্থ চট্টোপাধ্য়ায়

প্রায় বছরখানেক হতে চলল, করোনার জন্য বন্ধ রয়েছে স্কুল। অনলাইনেই হচ্ছে পঠনপাঠন।

  • Share this:

    #কলকাতা: অনলাইনে চলছে স্কুল, তবে পড়ুয়া থেকে অভিভাবক, সকলেরই প্রশ্ন, কবে থেকে খুলবে স্কুল। রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়ে দিলেন যে, ১২ ফেব্রুয়ারি থেকে স্কুল খোলার চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার। তবে তিনি জানান যে, ধাপে ধাপে খুলবে স্কুল। আপাতত নবম থেকে দ্বাদশ পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য স্কুল খুলবে। হবে প্র্যাকটিক্যাল ক্লাসও। কোভিড বিধি মেনেই খোলা হবে স্কুল। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য হবে বিশেষ ক্লাস। পড়ুয়াদের ক্লাসে পাঠাতে অভিভাবকদের অনুমতি লাগবে, জানিয়েছে শিক্ষামন্ত্রী।

    একই সঙ্গে অষ্টম শ্রেণী পর্যন্ত এখনই স্কুল খোলার কোনও ভাবনা নেই বলে তিনি জানান। কারণ তিনি বলেন যে, বাংলা সহ গোটা দেশে করোনার হার কমলেও তা পুরোপুরি শেষ হয়ে যায়নি। তাই এখনও সতর্কতা অবলম্বন করে চলতে হবে।

    যে সব স্কুল খুলবে, তার সঠিক ভাবে স্যানিটাইজেশন পদ্ধতি শুরু হয়ে গিয়েছে।

    অতিমারি পরিস্থিতিতে পড়ুয়াদের সুরক্ষার কথা বিবেচনা করে রাজ্য সিদ্ধান্ত নেবে বলেও জানিয়েছিলেন তিনি। ভাগ করে পড়ুয়াদের স্কুলে আনা যায় কি না, তা নিয়েও আলোচনা করার কথাও বলেন পার্থবাবু।

    এদিন দলীয় বৈঠকের ফাঁকে শিক্ষামন্ত্রী বলেন যে, স্বাস্থ্য বিধি মেনে স্কুল চালুর জন্য একটি গাইডলাইন তৈরি করা হচ্ছে। এরপর স্কুল কর্তৃপক্ষ ও অভিভাবকদের মতামত জানা হবে। তবে কোনও স্কুল খুলতে না চাইলে, জোর করা হবে না বলেই স্পষ্ট করেন পার্থবাবু।

    ইতিমধ্যেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন সরকারের কাছে বিশ্ববিদ্যালয় খোলার দাবি জানিয়েছে। এই প্রেক্ষিতে আলোচনার জন্য বুধবার রাজ্য পরিচালিত সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক রয়েছে।

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Partha Chatterjee

    পরবর্তী খবর