• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • School reopening: খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান, ট্রেনে যাতায়াতে ছাত্র-ছাত্রীদের মিলবে 'পাস'

School reopening: খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান, ট্রেনে যাতায়াতে ছাত্র-ছাত্রীদের মিলবে 'পাস'

খুলেছে স্কুল, পাস চালু রেলেও।

খুলেছে স্কুল, পাস চালু রেলেও।

School reopening: আগের মতই স্কুল আবেদন করতে পারবে বিশেষ পাসের জন্য। যাবতীয় ব্যবস্থা রাখছে রেল। 

  • Share this:

#কলকাতা: কিছুদিন আগেই স্বাভাবিক হয়ে গেছে লোকাল ট্রেন চলাচল। রাজ্যের তরফে সবুজ সংকেত পেয়ে লোকাল ট্রেনের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে। এর পাশাপাশি গতকাল থেকেই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে গেছে। ফলে ছাত্র-ছাত্রীদের একটা বড় অংশ যাতায়াত করছে ও করবে ট্রেনে চেপেই। আর সেখানেই একটা বড় অংশ নির্ভরশীল হয়ে পড়ছে ট্রেনের ওপরেই। মঙ্গলবার থেকে খুলে গেছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়।নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের যেতে হচ্ছে স্কুলে।

প্রায় কুড়ি মাস বাদে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পড়ুয়াদের ট্রেনে টিকিট কাটতে হবে কি না তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। কারণ, লকডাউনের সময় থেকে রেলে বিভিন্ন ধরনের কনসেশন বা ছাড় বন্ধ করা হয়েছে। সেই কোপ এবার পড়ুয়াদের রেলে ফ্রি পাসে পড়েছে কী? তাঁরা কি আর রেলের ফ্রি পাস পাবেন?  কারণ কোভিড পরিস্থিতির কারণে রেলের সব পাস বন্ধ হয়ে আছে।

আরও পড়ুন-কলকাতায় জাঁকিয়ে শীত! মনোরম আবহাওয়ার সুখবর নিয়ে হাজির হাওয়া অফিস

 রেলের তরফে জানানো হয়েছে, পড়ুয়ারা যে পদ্ধতিতে ফ্রি পাস পেতেন, এবারও সেই একই পদ্ধতিতে ফ্রি পাস পাবেন। এ প্রসঙ্গে রেলের এক আধিকারিক জানিয়েছেন, আগে স্কুলের প্রধান শিক্ষক ও কলেজের অধ্যক্ষরা রেলের কাছে পাসের জন্য আবেদন করতেন। রেল সেই মতো ফর্ম দিত, যা নিয়ে পড়ুয়ারা স্টেশনের বুকিং কাউন্টারে এসে ফ্রি পাস নিতেন। স্কুল ও কলেজের সেই ফর্ম শেষ হলে পুনরায় আবেদন করে আবার তা সংগ্রহ করত কর্তৃপক্ষ।লকডাউনের আগে দেওয়া ফর্ম থাকলে স্কুল বা কলেজ কর্তৃপক্ষ তা পড়ুয়াদের দিতে পারেন। শেষ হলে কাউন্টার পার্ট জমা দিয়ে ফের ফর্ম নিতে হবে তাঁদের।

আরও পড়ুন-ভাড়া করা সেনায় চলবে না, বাংলায় সংগঠনের বেহাল দশায় অশনি সংকেত দেখছে আরএসএস

প্রতিটি স্কুল, কলেজ এই সুবিধা পায়। রাজ্যের একাধিক স্কুলের শিক্ষকরা জানাচ্ছেন, ফ্রি পাসের কনসেশনের ফর্ম এখনও পড়ে আছে। সেই স্টক দেখতে হবে। রাজ্যের নির্দেশাবলিতে বলা হয়েছে, যেসব পড়ুয়া রেলে যাতায়াত করে, পাস দরকার তাদের ফ্রি পাসের জন্য স্কুল ও কলেজ কর্তৃপক্ষ নির্ধারিত আবেদনের প্রতিলিপি দেবে। যা দেখিয়ে রেলের থেকে ফ্রি পাস নিতে পারবে পড়ুয়ারা।

ফলে ছাত্র-ছাত্রীদের যাতায়াতের ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। ইতিমধ্যেই হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের একাধিক গুরুত্বপূর্ণ স্টেশনে এই নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে। তবে মেট্রো রেলের ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে কিনা তা নিয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

Published by:Arka Deb
First published: