রেশন নিয়ে লাগাতার দুর্নীতি ঠেকাতে পদক্ষেপ নিল রাজ্য সরকার, বসানো হচ্ছে ইপিওএস মেশিন

রেশন নিয়ে লাগাতার দুর্নীতি ঠেকাতে পদক্ষেপ নিল রাজ্য সরকার, বসানো হচ্ছে ইপিওএস মেশিন
Ration system, Photo: News 18 Bengal

ইপিওএস মেশিনের সঙ্গে লিঙ্ক করা থাকবে গ্রহীতার আধার কার্ড৷ ডিজিট‍্যাল কার্ড সোয়াইপ করে আঙুলের ছাপ দিয়ে রেশন নিতে হবে৷ পরিবারের যে কেউ রেশন নিতে পারবেন৷ খাদ‍্য দফতরের সার্ভারে আসবে সরাসরি তথ‍্য৷

  • Share this:

#কলকাতা: দীর্ঘদিন ধরেই রেশন নিয়ে অভিযোগ পাচ্ছে খাদ‍্য দফতর। কোথাও ওজনে কারচুপি, তো কোথাও খাদ‍্যদ্রব‍্যের গুণগত মান নিয়ে অভিযোগ। দুর্নীতি রুখতে প্রত‍্যেক রেশন দোকানে ইপিওএস মেশিন বসানোর নির্দেশ দেন খাদ‍্যমন্ত্রী জ‍্যোতিপ্রিয় মল্লিক।

ইপিওএস মেশিনের সঙ্গে লিঙ্ক করা থাকবে গ্রহীতার আধার কার্ড৷ ডিজিট‍্যাল কার্ড সোয়াইপ করে আঙুলের ছাপ দিয়ে রেশন নিতে হবে৷ পরিবারের যে কেউ রেশন নিতে পারবেন৷ খাদ‍্য দফতরের সার্ভারে আসবে সরাসরি তথ‍্য৷ খাদ‍্যদ্রব‍্যের গুণগত মানও ধরা পড়বে মেশিনে৷ মোবাইল রিচার্জ, টিকিট বুকিং, ব‍্যাঙ্কিংয়ের পরিষেবাও দেবে এই মেশিন।

অগাস্টের শেষের দিকেই রাজ‍্যের সব রেশন দোকানে ইপিওএস মেশিন বসানোর কথা ভেবেছে খাদ‍্য দফতর। সোমবারই কলকাতায় সভা করে ইপিওএস বসানোর জন‍্য রাজ‍্যের উপর বেশ কয়েকদফা শর্ত চাপালেন রেশন ডিলাররা।খাদ‍্যশস‍্যে কুইন্টাল প্রতি ৫৪ টাকা কমিশন পান ডিলাররা৷ কুইন্টাল প্রতি ২৫০ টাকা কমিশনের দাবি জানিয়েছেন ডিলাররা৷ হ‍্যান্ডলিং লস হিসেবে প্রতি কুইন্টালে ২ কেজি ছাড়ও চান তারা৷ ইপিওএস বসাতে ডিলারদের টালবাহানা ফের একবার প্রশ্ন তুলে দিল, তাহলে কি সরষের মধ‍্যেই ভূত? কারচুপি ধরা পড়ার আতঙ্কেই কি এত গড়িমশি?

First published: July 30, 2019, 12:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर