• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Poultry News: Chicken ও Egg-র উৎপাদনে ব্যাপক বৃদ্ধি, সুখবর দিয়ে জানালেন স্বপন দেবনাথ

Poultry News: Chicken ও Egg-র উৎপাদনে ব্যাপক বৃদ্ধি, সুখবর দিয়ে জানালেন স্বপন দেবনাথ

Poultry News: এখন রাজ্যে মুরগীর মাংস (Chicken) উৎপাদন ছ' গুন,মুরগীর ডিম (Egg) সাত গুন বেশি উৎপাদন হচ্ছে।

Poultry News: এখন রাজ্যে মুরগীর মাংস (Chicken) উৎপাদন ছ' গুন,মুরগীর ডিম (Egg) সাত গুন বেশি উৎপাদন হচ্ছে।

Poultry News: এখন রাজ্যে মুরগীর মাংস (Chicken) উৎপাদন ছ' গুন,মুরগীর ডিম (Egg) সাত গুন বেশি উৎপাদন হচ্ছে।

  • Share this:

#কলকাতা:  মঙ্গলবার নিউটাউনে ধুমধামের সঙ্গে জাতীয় মুরগি দিবস (National Chicken Day) পালন করল ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশন (Poultry)। এদিন ওই অনুষ্ঠানে হাজির হতে না পারলেও, ভার্চুয়ালি রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন বিভাগের প্রতিমন্ত্রী স্বপন দেবনাথ জানান ‘'২০১১সালে পশ্চিমবঙ্গ সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় পোল্ট্রি ফেডারেশনের যাত্রা শুরু হয়েছিল।তখন মুরগির মাংসের (Chicken) উৎপাদন ছিল মাত্র ০.৩৪ মিলিয়ন টন।কিন্তু সেই উৎপাদন দাঁড়িয়েছে ২.৫ মিলিয়ন টনে।ডিমের (Eggs) উৎপাদন ৬০০ মিলিয়ন থেকে বেড়ে হয়েছে ৩৫০০ মিলিয়ন। এটা সম্ভব হয়েছে একমাত্র রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঐকান্তিক প্রচেষ্টায়।'’

সেই সঙ্গে তিনি এও জানান যে, ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশন রাজ্যের সমস্ত বৃত্তাকার হাঁস-মুরগি উন্নয়ন কার্যক্রমের সাথে যেমন যুক্ত, তেমনি পূর্ব ভারতের রাজ্যগুলিতেও সহযোগিতা করে পোল্ট্রি বিকাশের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই সঙ্গে তিনি আরও বলেন যে, সহজলভ্য প্রোটিনের মূল উৎস হল মুরগি (Chicken)। যা সহজপাচ্য ও প্রাণিজ প্রোটিন।  শুধু তাই নয়, তিনি মুরগির মাংসের উপকারিতা সম্পর্কে  বিশদ বিবরণ দেন।

আরও পড়ুন - School Reopnes: প্রথমদিনেই মর্মান্তিক ঘটনা, স্কুলে গিয়ে ভাগিরথীতে তলিয়ে গেল ক্লাস ৯-র পড়ুয়া

আরও পড়ুন - Virat Kohli slammed: এবার নিজের রেস্তোঁরা নিয়ে বিপাকে বিরাট, সোশ্যাল মিডিয়ায় তুলোধনা

এদিন তিনি একথাও জানান যে, প্রস্তাবিত খাদ্যতালিকায় এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গ পুরোপুরি পৌঁছতে সমর্থ হয়নি। তবে তিনি বলেন,খুব অল্প সময়ের মধ্যেই তারা সেই লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবেন। অর্থাৎ প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ১০০গ্রাম, শিশুদের জন্য ৫০গ্রাম মুরগির মাংসের ব্যবস্থা করতে তারা সমর্থ হবেন। মন্ত্রী এদিন আরও জানান যে,মুরগির মাংস হচ্ছে সহজে হজমযোগ্য। এরমধ্যে ট্রিপটোফ্যান পরিমাণ বেশি থাকায় সেরোটনিনের মাত্রা বাড়ায় এবং মানুষের মন মেজাজ ঠিক রাখতে সাহায্য করে। এছাড়াও ভিটামিন-বি ও অন্যান্য ভিটামিন,খনিজ পদার্থ একসঙ্গে পাওয়া যায় মুরগির মাংসে।

Huge increase in number of eggs and Chicken Huge increase in number of eggs and Chicken

শুধু তাই নয়,স্বাস্থ্য ও পেশীর জন্য উপকারী মুরগি।এছাড়াও মুরগির মাংস  খেলে যেমন অতিরিক্ত ওজন কমে,তেমনি কার্ডিওভাসকুলার রোগ এবং টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকিও কম থাকে।সেইসঙ্গে ঝুঁকি কম থাকে ক্যান্সারের। এদিন ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশনের পক্ষ থেকে জনসাধারণের কাছে ৫০ হাজার মুরগির মাংসের রেসিপি সম্বিলিত একটি বুকলেট বিনামূল্যে বিতরণ করা হয়।

 SHANKU SANTRA

Published by:Debalina Datta
First published: