Home /News /kolkata /
Photography Exhibition: ফিল্ম তৈরির স্টুডিওর মধ্যেই তৈরি আরও এক সিনেমার গল্প!

Photography Exhibition: ফিল্ম তৈরির স্টুডিওর মধ্যেই তৈরি আরও এক সিনেমার গল্প!

সিঙ্গল স্ক্রিন হলের ছবি নিয়ে চিত্র প্রদর্শনী

  • Share this:

#কলকাতা: সিঙ্গল স্ক্রিন সিনেমা হল। এখন প্রায় অতীত। সেই অতীতের কোলাজ নিয়েই শহরে স্টিল ফোটোগ্রাফির প্রদর্শনী। যেখানে সিনেমা জন্ম নেয়, সেই স্টুডিওর মধ্যেই তৈরি হয়েছে আরও এক সিনেমার গল্প।সিঙ্গেল স্ক্রিনে ছবি দেখার দিনগুলি এখন অতীত। বন্ধ হয়ে গিয়েছে একের পর এক বিখ্যাত সিনেমা হল। উত্তরের শ্রী, দর্পণা, ছায়া, মিত্রা বন্ধ। দক্ষিণের ভারতী, পূর্ণ, ভবানীও তাই। বন্ধ মেট্রো, চ্যাপলিন, লাইটহাউস। পুষ্পশ্রী, টকিশো হাউজ, রূপবানিতেও তালা। এই সব সিনেমা হলেই একসময় উপচে পড়ত ভিড়। কেমন ছিল সেইসব দিনগুলি? কেমন ছিল তখনকার সিনেমার প্রযুক্তি? সেই নস্ট্যালজিয়া ফিরে দেখতেই প্রদর্শনীর আসর। সিঙ্গল স্ক্রিন হলের প্রদর্শনী।

আরও পড়ুন Aparajito: "অ্যাকশন আর কাটের মাঝে গায়ে কাঁটা দিত, সত্যিই পথের পাঁচালীর দুর্গা আমি!" আবেগতাড়িত অনুষা বিশ্বনাথন

সিনেমার জন্মস্থলেই প্রদর্শনী, যেখানে ফিল্ম জন্ম নেয়, ছবির পর ছবি জুড়ে তিলতিল করে গড়ে ওঠে এক চলমান ছবি, সেই স্টুডিওতেই প্রদর্শনী।  ‘কার্টেন ক্লোজেস’। ভাবনায় দুই ফটোগ্রাফার সাত্যকি ঘোষ এবং অমিত ধর। রবিবার বালিগঞ্জ প্লেসে প্রদর্শনীটির উদ্বোধন হয়। চলবে ২৯ মে পর্যন্ত। প্রদর্শনীতে সিঙ্গল স্ক্রিনের নস্টালজিয়া তুলে ধরা হয়েছে৷ ফিল্মের আঁতুড়ঘরে সিনেমার ছবি গুলি উঠে আসে স্টিল ফোটোর মাধ্যমে।

শহরের দুই প্রখ্যাত ফটোগ্রাফার অমিত ধর ও সাত্যকি ঘোষের ক্যামেরায় ধরা পড়া নানা সময়ের নানান সিনেমাকে কেন্দ্র করে ছবির প্রদর্শনীতে উঠে আসবে এক টুকরো পুরনো কলকাতা। প্রদর্শনীর উদ্বোধন করলেন চিত্র পরিচালক সন্দীপ রায়। সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষকে সামনে রেখে তাঁরও বেশ কিছু ছবি স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। প্রদর্শনীর উদ্বোধন করে সন্দীপ রায় বলেন, "হারিয়ে যাওয়া কলকাতার এই সমস্ত ছবি আজও আমার  কাছে জীবন্ত। এক সময়ের বাংলা সিনেমার রমরমা আর তাকে কেন্দ্র করে কত নস্টালজিয়া ফিরে পেলাম এই চিত্র প্রদর্শনীতে"। আর যাদের উদ্যোগে বালিগঞ্জ প্লেসে এই প্রদর্শনী চলছে সেই দুই খ্যাতনামা ফটোগ্রাফার অমিত ধর এবং  সাত্যকি ঘোষের কথায়, "পুরনো কলকাতার সঙ্গে নতুন প্রজন্মকে আরো বেশি করে পরিচয় ঘটনার লক্ষ্যেই আমাদের এই প্রদর্শনীর ভাবনা"।

Published by:Pooja Basu
First published:

Tags: Photography Exhibition, Tollywood

পরবর্তী খবর