বোর্ড গঠনে বিজ্ঞপ্তি জারি করল পঞ্চায়েত দফতর

সুব্রত মুখোপাধ্যায়, পঞ্চায়েতমন্ত্রী ৷ ফাইল ছবি ৷

  • Share this:

    #কলকাতা: সুপ্রিম কোর্টের পঞ্চায়েত রায়ে কেটে গিয়েছে আইনি জটিলতা। ঝুলে থাকা পঞ্চায়েতগুলিতে দ্রুত বোর্ড গঠনের ত‍ৎপরতা শুরু করে দিল রাজ‍্য সরকার। সকালে সুপ্রিম কোর্টের রায়ের পর, শুক্রবার রাতেই, বোর্ড গঠনের বিজ্ঞপ্তি জারি করল রাজ্য পঞ্চায়েত দফতর।

    ভোটের আগে থেকে জট। ভোটের পরেও জট। শেষমেশ আইনি জট থেকে মুক্তি পেল পঞ্চায়েত। প্রায় ৩৪ শতাংশ আসনে বিনা লড়াইয়ে জয়ী তৃণমূল প্রার্থীদের নাম ঘোষণায় স্থগিতাদেশ জারি করেছিল সর্বোচ্চ আদালত। যা শুক্রবার প্রত‍্যাহার করে নেওয়া হয়েছে। এ দিনের রায়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে, নতুন করে আর ভোট হবে না। বিনা লড়াইয়ে জয়ীদের নাম ঘোষণা করতে পারবে রাজ‍্য নির্বাচন কমিশন। তারপরই শুক্রবার রাতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী ত্রিস্তর পঞ্চায়েতে বোর্ড গঠনের বিজ্ঞপ্তি জারি করে দিল রাজ্য পঞ্চায়েত দফতর।

    আরও পড়ুন

    এক বছরের মধ্যে দ্বিগুণ লাভবান হতে চাইলে বিনিয়োগ করুন এই স্কিমগুলিতে

    বোর্ড গঠনের প্রক্রিয়া কবে থেকে শুরু হবে? এই প্রশ্ন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়কে করা হলে তিনি বলেন, ‘আজ থেকেই চালু হয়ে যাবে। জেলাশাসক প্রক্রিয়াটি শুরু করেন। বর্ড গঠনের মূল কারিগর ডিএম। তিনি আজ থেকে নোটিস দেবেন। তার প্রেক্ষিতে প্রতি জেলায় বোর্ড গঠন হবে। তারপর আমরা একটা ট্রেনিং দিই কল‍্যাণীতে। তারপর ওরা কাজ শুরু করে দেবেন ৷’ সেই মতো এদিন রাতেই জারি হল বিজ্ঞপ্তি ৷

    আরও পড়ুন  ঘরে বসে এক ঝটকায় জিতে নিন ১০ হাজার টাকা, সুযোগ দিচ্ছে মোদি সরকার

    সামনেই লোকসভা নির্বাচন। তৃণমূলের দাবি, এই মহাযুদ্ধে তাদের অন্যতম অস্ত্র উন্নয়ন। লক্ষ‍্য, গ্রামের প্রান্তিক মানুষের কাছে উন্নয়নের সুফল পৌঁছে দেওয়া। তার জন‍্য পঞ্চায়েত ব্যবস্থা সচল রাখা খুবই জরুরি। বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী পঞ্চায়েতের কাজ দেখভালে মন্ত্রিগোষ্ঠী গঠন করেছেন। তিনি যে সব সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করেছেন, সেগুলির অধিকাংশের রূপায়ণই হয় পঞ্চায়েতের বিভিন্ন স্তরের মাধ্যমে। তাই তৃণমূল সরকার চাইছে, দ্রুত বোর্ড গঠন করে কাজ শুরু করে দিতে।

    First published: