মেট্রো প্রকল্পের কৃতিত্ব কার? শুরু রাজনৈতিক তরজা

মেট্রো প্রকল্পের কৃতিত্ব কার? শুরু রাজনৈতিক তরজা
তর্ক শুরু মেট্রো প্রকল্পের কৃতিত্ব নিয়ে।

রাজ্যের শাসক দলের বক্তব্য, এই প্রকল্প আসলে মমতা বন্দোপাধ্যায়ের কৃতিত্ব।

  • Share this:

#কলকাতা: দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্পের কৃতিত্ব কার? তা নিয়ে এবার শুরু হল তরজা। প্রধানমন্ত্রী সোমবার উদ্বোধন করেন এই প্রকল্পের। আর তার পরেই রাজ্যের শাসক দলের বক্তব্য, এই প্রকল্প আসলে মমতা বন্দোপাধ্যায়ের কৃতিত্ব। তিনি ২০১১ সালে এই প্রকল্পের ঘোষণা করেছিলেন। যদিও দীর্ঘ ১০ বছর পরে সেই প্রকল্পে শুরু হল যাত্রীবাহী মেট্রো পরিষেবা।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল অভিযোগ করে জানিয়েছেন, "অর্থের অভাব নেই। কিন্তু রাজ্য সরকার আমাদের সাথে কোনও রকম সহযোগিতা করছে না। তাদের এই অসহযোগিতার কারণেই বাংলার এই প্রকল্পের কাজ শেষ করতে দেরি হচ্ছে। একাধিক প্রকল্পের কাজ আটকে আছে।" নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি মেট্রো প্রকল্পের সাথে যুক্ত থাকা একাধিক আধিকারিক ও ইঞ্জিনিয়ারদের বক্তব্য, দমদম থেকে দক্ষিণেশ্বর অবধি এই মেট্রো প্রকল্পের ঘোষণা হয়েছিল। ২০১৩ সালে এই অংশের প্রথম ফেজ দমদম থেকে নোয়াপাড়া অবধি কাজ সম্পূর্ণ করা হয়। তার পরেই শুরু হয় আসল সমস্যা।

নোয়াপাড়া থেকে বরাহনগর হয়ে দক্ষিণেশ্বর অবধি প্রকল্পের কাজ এগোতে থাকে ধুঁকতে ধুঁকতে। জবরদখলকারীদের জন্যে প্রয়োজনীয় জমি না পাওয়ায় আটকে যায় কাজ। মাঝে নির্মাণকারী সংস্থা কাজ বন্ধ করে দিতে বাধ্য হয়৷ সেই কাজ ফের শুরু হয় গত দু'বছর আগে। শেষমেষ ১০ বছর ধরে একটি প্রকল্পের কাজ চলতে থাকে। রেল মন্ত্রক সূত্রে খবর, ৪৬৪ কোটি টাকা ব্যয়ে শেষ করা হয় এই কাজ৷ জমি সমস্যা নিয়ে কেন্দ্রের এই অভিযোগ অবশ্য মানতে নারাজ রাজ্য।


রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলছেছেন, প্রধানমন্ত্রী নির্বাচনের আগে এসে যে প্রকল্প উদ্বোধন করে কৃতিত্ব দাবি করলেন আসলে তা মমতা বন্দোপাধ্যায়ের করা প্রকল্প। কেন্দ্র যথাযথ ভাবে টাকা না দেওয়ায় সেই প্রকল্পের কাজ শেষ করা যায় নি ঠিক সময়ে।" ফলে এই মেট্রো প্রকল্প ঘিরে অব্যাহত থাকল চাপানউতোর। তবে সাধারণ মানুষের একটাই দাবি, রাজনীতি ভুলে চালু হোক সব পরিষেবা।

Published by:Arka Deb
First published: