Home /News /kolkata /
Nirmala Mishra Death: নির্মলা মিশ্রের প্রয়াণে শোকবার্তা মুখ্যমন্ত্রীর, আজ কেওড়াতলায় শেষকৃত্য

Nirmala Mishra Death: নির্মলা মিশ্রের প্রয়াণে শোকবার্তা মুখ্যমন্ত্রীর, আজ কেওড়াতলায় শেষকৃত্য

Nirmala Mishra Death

Nirmala Mishra Death

পরিবারে তাঁর স্বামী, পুত্র এবং পুত্রবধূ রয়েছেন। নির্মলা মিশ্রের প্রয়াণে শোকবার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Nirmala Mishra Death)

  • Share this:

    #কলকাতা: প্রয়াত বাংলার জনপ্রিয় সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র। শনিবার রাত ১২.০৫ মিনিটে দক্ষিণ কলকাতার চেতলার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ এই শিল্পী৷ গত বেশ কয়েক মাস ধরেই বার্ধ্যকজনিত অসুস্থতায় ভুগছিলেন শিল্পী৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১৷ পরিবারে তাঁর স্বামী, পুত্র এবং পুত্রবধূ রয়েছেন। নির্মলা মিশ্রের প্রয়াণে শোকবার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Nirmala Mishra Death)

    মুখ্যমন্ত্রী লিখেছেন, 'বিশিষ্ট সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি গভীর রাতে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘ কয়েক দশক ধরে কণ্ঠের জাদুতে তিনি শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। তাঁর গাওয়া এই বাংলার মাটিতে, এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না, ও তোতা পাখি রে-র মতো অজস্র কালজয়ী গান আজও শ্রোতাদের স্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে। আধুনিক, নজরুলগীতি, শ্যামাসঙ্গীত, দেশাত্মবোধক, লোকগীতি ছাড়াও বহু ছায়াছবিতে তিনি গান গেয়েছেন। তিনি পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত আকাদেমির উপদেষ্টা পরিষদ ও বাংলা সঙ্গীতমেলা কমিটির কার্যকরী সমিতির সদস্যা ছিলেন।

    আরও পড়ুন: প্রয়াত নির্মলা মিশ্র, বাংলা সঙ্গীত জগতে ফের নক্ষত্র পতন

    পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১২ সালে 'সঙ্গীতসম্মান' এবং ২০১৩ সালে 'সঙ্গীত মহাসম্মান' ও 'বঙ্গবিভূষণ' সম্মাননা প্রদান করে। নির্মলা মিশ্রের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি নির্মলা মিশ্রের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি। --মমতা বন্দ্যোপাধ্যায়'

    আরও পড়ুন: আইসক্রিম খেতে খেতে লন্ডনে শপিং-লড়াই সৌরভ-সানার! বাবা-মেয়ের ছবি ভাইরাল

    পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে রবীন্দ্র সদনে রবিবার, ৩১শে জুলাই, ২০২২ সকাল ১১টা থেকে প্রয়াত সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রের প্রতি শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করা হয়েছে। সাদার্ন অ্যাভিনিউতে একটি বেসরকারি নার্সিংহোমে শায়িত রয়েছে প্রয়াত কিংবদন্তি সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র-এর মরদেহ। এখান থেকে সকাল তাঁর দেহ প্রথমে চেতলার বাসভবনে, তারপর রবীন্দ্র সদন, তারপর রাজ্য সঙ্গীত অ্যাকাডেমিতে নিয়ে যাওয়া হবে। তারপর শেষকৃত্য সম্পন্ন হবে কেওড়াতলা মহাশ্মশানে। নির্মলা মিশ্র-এর ছেলে শুভদীপ দাশগুপ্ত হাসপাতালে এসেছেন। রাজ্য সরকার প্রয়াত শিল্পীর শেষকৃত্যের সমস্ত আয়োজন করেছে। রাজ্যের তরফে মন্ত্রী ফিরহাদ হাকিম শববাহী গাড়ি সাজিয়ে নিয়ে আসবেন, তারপর বেরোবে দেহ।

    মানস বসাক
    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Mamata Banerjee, Nirmala mishra

    পরবর্তী খবর