কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

এটিএম জালিয়াতিতে নয়া তথ্য, সিসিটিভি ফুটেজে এল সন্দেহভাজনের ছবি

এটিএম জালিয়াতিতে নয়া তথ্য, সিসিটিভি ফুটেজে এল সন্দেহভাজনের ছবি

এই জালিয়াতির পিছনে ঝাড়খণ্ডের কোনও গ্যাং কাজ করছে বলে প্রাথমিক অনুমান সিটের।

  • Share this:

#কলকাতা: এটিএম জালিয়াতির তদন্তে নয়া তথ্য। গড়িয়াহাটের এটিএম কাউন্টারের সিসিটিভির ফুটেজে সন্দেহভাজন যুবকের ছবি। চৌঠা এপ্রিল কানাড়া ব্যাঙ্কের ওই এটিএমে টুপি পরে মুখ ঢাকা অবস্থায় ঢোকে এক যুবক। তদন্তকারীদের অনুমান, সম্ভবত ওই যুবকই এটিএমে স্কিমার বসিয়েছে। এই জালিয়াতির পিছনে ঝাড়খণ্ডের কোনও গ্যাং কাজ করছে বলে প্রাথমিক অনুমান সিটের। এটিএম প্রতারণার তদন্তে বড় হাতিয়ার হয়ে উঠল সিসিটিভির ফুটেজ। ছবিতে ধরা পড়ল এক সন্দেহভাজন। ৪ এপ্রিল কানাড়া ব্যাঙ্কের গড়িয়াহাটের এটিএম ঢোকে ওই সন্দেহভাজন যুবক। তার মাথায় টুপি ও মুখ ঢাকা ছিল। ওই যুবক সকালে একবার এটিএম ঢোকে। আবার রাতেও যায়।

আরও পড়ুন: ATM ব্যবহারে কী করবেন, কী করবেন না, জানিয়ে দিল কলকাতা পুলিশ

তদন্তকারীদের অনুমান, ওই যুবকই সকালে এটিএমে স্কিমার বসায় ৷ তারপর রাতে এসে ওই স্কিমার খুলে নেয় ৷ অপারেশনের আগে রেইকি করা হয় ৷ ওই এটিএমের গত পাঁচ মাসের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। প্রয়োজনে ওই ব্যক্তির স্কেচ আঁকা হবে। ফরেনসিক বিশেষজ্ঞদের সাহায্য নেবেন তদন্তকারীরা। ওই যুবক অন্য এটিএম-এ গিয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। চিহ্নিত অন্য এটিএমগুলির সিসিটিভি ফুটেজও পরীক্ষা করা হচ্ছে।

আরও পড়ুন: ফের আরও এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম-এ প্রতারণা, লোপাট কলকাতার গ্রাহকের টাকা

মনে করা হচ্ছে, জালিয়াতির সঙ্গে ভিন রাজ্যের যোগ রয়েছে ৷ -- জালিয়াতির ধরন দেখে তদন্তকারীদের অনুমান ঝাড়খণ্ডের কোনও গ্যাং এই কাজ করেছে ৷ -- কার্ড ক্লোনিং করে যেই রাজ্য থেকে টাকা তোলা হয়েছে, সেখানকার পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে ৷ -- সেখানে স্কিমিংয়ের মাধ্যমে জালিয়াতি করা হয়েছে কিনা খোঁজ নিচ্ছেন তদন্তকারীরা ৷ কলকাতা ও শহরতলির এটিএমগুলির সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে বিশেষ দল গড়া হচ্ছে। ব্যাঙ্ক কর্তৃপক্ষ এবং এটিএম প্রস্তুতকারী সংস্থার প্রতিনিধিরা এটিএমগুলির ভৌগলিক অবস্থান, সিসিটিভি, রক্ষী থাকে কিনা তা খতিয়ে দেখবে।

আরও পড়ুন: Video: এটিএম জালিয়াতিতে নয়া তথ্য, সিসিটিভি ফুটেজে এল সন্দেহভাজনের ছবি

First published: August 3, 2018, 11:22 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर