Home /News /kolkata /
Ukraine Medical Students: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের নিয়ে বড় সিদ্ধান্ত, হাতে কলমে শিক্ষা দিতে ব্যবস্থা

Ukraine Medical Students: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের নিয়ে বড় সিদ্ধান্ত, হাতে কলমে শিক্ষা দিতে ব্যবস্থা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Ukraine Medical Students: রাশিয়া ইউক্রেন যুদ্ধে যখন ক্ষতবিক্ষত হয়েছে ইউক্রেন। ঠিক তখনই চিকিৎসক হওয়ার স্বপ্নকেও রক্তাক্ত হতে দেখেছেন আগামীর চিকিৎসকেরা।

  • Share this:

#কলকাতা:  ইউক্রেন ফেরত ডাক্তারের পড়ুয়াদের জন্যে স্বস্তির খবর। এ বার রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল মেডিক্যাল কলেজে হাতে কলমে শিক্ষার সুযোগ পাবেন তাঁরা। আগামী ৭টি কাজের দিনের মধ্যে অনলাইনে ফর্ম জমা করলে, ইউক্রেন ফেরত ডাক্তারী ছাত্র ছাত্রীরা পাবেন এই সুযোগ। প্রসঙ্গত মার্চ মাসে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইউক্রেন থেকে দেশে ফিরে আসা ভবিষ্যতের চিকিৎসকের সঙ্গে বৈঠকে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকেই তাঁদের পাশে থাকার আশ্বাস দেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: দিঘা যাচ্ছেন? আপাতত সমুদ্রে নামা বারণ, পর্যটকরা তাই ছুটছেন এই পরিচিত বিচে!

রাশিয়া ইউক্রেন যুদ্ধে যখন ক্ষতবিক্ষত হয়েছে ইউক্রেন। ঠিক তখনই চিকিৎসক হওয়ার স্বপ্নকেও রক্তাক্ত হতে দেখেছেন আগামীর চিকিৎসকেরা। পরিবার পরিজন ছেড়ে ডাক্তারি পড়তে বিদেশে পাড়ি দেওয়া ছাত্র ছাত্রীদের চোখে যুদ্ধের সেই দিনগুলো যেমন ভাসছে, ঠিক একই সঙ্গে তাঁদের নিজেদের অসম্পূর্ণ কোর্স নিয়েও ছিলেন চিন্তিত। এ বার সেই সমস্যার কথা চিন্তা করেই রাজ্যে শুরু হতে চলেছে ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের জন্যে হাতে কলমে শিক্ষা। বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে এক নির্দেশিকা দিয়ে বলা হয়েছে, আগামী ৭টি কাজের দিনের মধ্যে অনলাইনে ফর্ম ফিল আপ করতে হবে। তার ভিত্তিতে মিলবে রাজ্যের মেডিক্যাল কলেজ এবং ডেন্টাল মেডিক্যাল কলেজে প্রাকটিক্যাল ক্লাস করার সুযোগ।

আরও পড়ুন: এবার আরও এক পদক্ষেপ, সঙ্গে তৃণমূল বিধায়ক! অর্জুন সিংকে ঘিরে তুঙ্গে শোরগোল

রাজ্য স্বাস্থ্য দফতরের এক কর্তা বক্তব্য অনুযায়ী এ রাজ্যের যে কোনও সরকারি মেডিক্যাল কলেজ এবং ডেন্টাল মেডিক্যাল কলেজে থাকবে হাতে কলমে শিক্ষার ব্যবস্থা। এর ফলে  প্রাকটিক্যাল ক্লাসগুলোর মাধ্যমে পড়াশুনো চালিয়ে নিয়ে যেতে অসুবিধা হবে না তাঁদের। তবে তাঁদের ডিগ্রির বিষয় নিয়ে এক্ষুনি সুস্পষ্টভাবে কিছু বলা যাবে না। পাশাপাশি ওই স্বাস্থ্য কর্তা ইউক্রেন ফেরত ছাত্রছাত্রীদের প্রাকটিক্যাল ক্লাস করার সুযোগ দেওয়াকে সাধুবাদ জানিয়েছেন। আর নিজের রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজে হাতে কলমে পড়াশুনোর খবর পাওয়ার পরই খানিক স্বস্তি পেয়েছেন ইউক্রেন ফেরত ডাক্তারির ছাত্রছাত্রীরা।

Onkar Sarkar

Published by:Uddalak B
First published:

Tags: Ukraine crisis

পরবর্তী খবর