• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MANY ON ROAD CCTV CAMERA DESTROIED DUE TO SUPER CYCLONE AMPHAN KOLKATA POLICE IN A TROUBLE SDG

সুপার সাইক্লোন আমফানে নষ্ট কলকাতা পুলিশের 'চোখ', দৃষ্টি ফেরাতে তৎপর লালবাজার

কলকাতা শহরে শুধুমাত্র ট্র্যাফিক পুলিশেরই ১৬০০ উপরে সিসি ক্যামেরা রয়েছে । প্রত্যেকটি ক্যামেরার সঙ্গে ফাইবার অপটিকসের মাধ্যমে যোগ রয়েছে লালবাজার কন্ট্রোল রুমের ।

কলকাতা শহরে শুধুমাত্র ট্র্যাফিক পুলিশেরই ১৬০০ উপরে সিসি ক্যামেরা রয়েছে । প্রত্যেকটি ক্যামেরার সঙ্গে ফাইবার অপটিকসের মাধ্যমে যোগ রয়েছে লালবাজার কন্ট্রোল রুমের ।

  • Share this:

#কলকাতা: কলকাতা শহরে প্রতিমুহূর্তে কোথায় কি হচ্ছে, কোথায় যানজট হয়েছে , কোথায় গাড়ি চলছে ধীর গতিতে কিংবা কোথায় আইনশৃঙ্খলা নিয়ে সমস্যা হচ্ছে , সবকিছুতেই পুলিশকর্মীদের পাশাপাশি লালবাজারের ভরসা ডিজিটাল 'চোখ' । এই ডিজিটাল 'চোখ' বা সিসি ক্যামেরার উপর ভর করেই গোটা শহরকে এক ক্লিকে দেখে নেয় লালবাজার কন্ট্রোল রুম । দেখেন খোদ পুলিশ কমিশনারও । কিন্তু ঘূর্ণিঝড় আমফান সবকিছু তালগোল পাকিয়ে দিয়েছে । সুপার সাইক্লোনের দাপটে নষ্ট হয়েছে কলকাতা পুলিশের অন্যতম এই ভরসা ।

কলকাতা পুলিশের কর্মীদের মধ্যে এই সিসিটিভি ক্যামেরা 'চোখ' বলে পরিচিত । তার কারণ লালবাজার এই ক্যামেরার লেন্সের চোখেই দেখে গোটা শহরকে । কিন্তু সুপার সাইক্লোন আমফান যেভাবে সবকিছু তছনছ করে দিয়েছে , তাতে দৃষ্টি হারিয়েছে তারা ।

কলকাতা শহরে শুধুমাত্র ট্র্যাফিক পুলিশেরই ১৬০০ উপরে সিসি ক্যামেরা রয়েছে । প্রত্যেকটি ক্যামেরার সঙ্গে ফাইবার অপটিকসের মাধ্যমে যোগ রয়েছে লালবাজার কন্ট্রোল রুমের । পাশাপাশি ট্রাফিক গার্ড ও থানা থেকেও এই সিসিটিভি ক্যামেরায় নজর রাখা হয় । কিন্তু এই ঝড়ের দাপটে গাছ পড়ে নষ্ট হয়েছে অসংখ্য সিসি ক্যামেরা । গাছ পড়ে ফাইবার অপটিকসের তার ছিঁড়ে যাওয়ায় লালবাজারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে প্রায় ১২০০ ক্যামেরার । লালবাজার সূত্রের খবর, ট্র্যাফিকের এই ১৬০০ ক্যামেরার মধ্যে এখন মাত্র ১৫ শতাংশ ক্যামেরা কাজ করছে । বাকি সব এই মুহূর্তে অচল । তাই কলকাতাকে এই মুহূর্তে অনেকটাই দেখতে পাচ্ছে না লালবাজার কন্ট্রোল রুম ।

এই পরিস্থিতিতে লালবাজারের চোখগুলির দৃষ্টি ফিরিয়ে আনতে জোরকদমে কাজ চালাচ্ছে দায়িত্বে থাকা বেসরকারি সংস্থা । মঙ্গলবার লালবাজারের তরফে কলকাতার প্রত্যেকটি ট্র্যাফিক গার্ডকে বলা হয়েছে প্রত্যেকের নিজের এলাকায় নির্দিষ্ট করে ক'টি ক্যামেরা বিকল হয়েছে তার তালিকা যত দ্রুত সম্ভব পাঠাতে হবে । কলকাতা পুলিশের ডিসি ট্র্যাফিক রুপেশ কুমার বলেন, "কতগুলি ক্যামেরা নষ্ট হয়েছে তার তালিকা তৈরির কাজ চলছে। যত দ্রুত সম্ভব সেগুলিকে সারিয়ে ফেলা হবে ।"

কলকাতা পুলিশের এই চোখ শুধু শহরের যান চলাচল ব্যবস্থা ও আইন-শৃঙ্খলার উপরেই নজর রাখেনা । শহরে কোনও অপরাধ হলে অভিযুক্তকে খুঁজে বের করতেও সাহায্য করে। খুন, ডাকাতি বা কোনও বড় অপরাধের পর অভিযুক্ত কে, সে কোন পথে পালিয়েছে তাও জানিয়ে দেয় এই ক্যামেরা । সাহায্য করে অভিযুক্তকে চিহ্নিত করে অপরাধের কিনারা করতেও । তাই পুলিশের কাছে এই মুহূর্তে এই ডিজিটাল চোখ অপরিহার্য । সেজন্য নাওয়া-খাওয়া ভুলে চলছে  ক্যামেরার সংযোগ ফিরিয়ে আনার কাজ।

SUJOY PAL

Published by:Shubhagata Dey
First published: