• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Madhyamik and Hs Exam 2022: বড় খবর! মাধ্যমিক শুরু ৭ মার্চ, উচ্চ মাধ্যমিক ২ এপ্রিল, ঘোষিত হল ২০২২-এর বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট!

Madhyamik and Hs Exam 2022: বড় খবর! মাধ্যমিক শুরু ৭ মার্চ, উচ্চ মাধ্যমিক ২ এপ্রিল, ঘোষিত হল ২০২২-এর বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট!

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ ঘোষণা

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ ঘোষণা

Madhyamik and Hs Exam 2022: আগামী ২০২২-এর ৭ মার্চ শুরু হতে চলেছে মাধ্যমিক। ওই দিন প্রথম ভাষার পরীক্ষা। উচ্চ মাধ্যমিক শুরু হচ্ছে ২ এপ্রিল থেকে।

  • Share this:

#কলকাতা: আগামী ২০২২-এর (Madhyamik and Hs Exam 2022) ৭ মার্চ শুরু হতে চলেছে মাধ্যমিক (Madhyamik 2022)। ওই দিন প্রথম ভাষার পরীক্ষা। ৮ ই মার্চ থাকছে দ্বিতীয় ভাষার পরীক্ষা(Madhyamik and Hs Exam 2022)। ৯ মার্চ ভূগোল পরীক্ষা। ১১ মার্চ ইতিহাস। ১২ মার্চ জীবন বিজ্ঞান পরীক্ষা। এরপরে ১৪ মার্চ হতে চলেছে অঙ্ক পরীক্ষা এবং ১৫ মার্চ ভৌত বিজ্ঞান। ১৬ মার্চ হবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা (Madhyamik 2022)।

অন্যদিকে উচ্চ মাধ্যমিক (Madhyamik and Hs Exam 2022) শুরু হচ্ছে ২ এপ্রিল থেকে। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। মোট ৫৬ টি বিষয়ের উপর পরীক্ষা হবে। উচ্চ মাধ্যমিকের (Higher Secondary 2022) পরীক্ষা যে যার নিজের স্কুলেই পরীক্ষা দেবে বলে জানিয়েছে কাউন্সিল। এইভাবে এই প্রথম পরীক্ষা হচ্ছে। ৬৭২৩ টি মোট স্কুল রয়েছে। প্রতিটিতে পরীক্ষা (Higher Secondary 2022) নেওয়া হবে।

উচ্চ মাধ্যমিক (Madhyamik and Hs Exam 2022) শুরু হবে সকাল ১০ টা থেকে ১ টা ১৫ পর্যন্ত। প্রাকটিক্যাল পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ ঠা মার্চ পর্যন্ত। প্রাকটিক্যাল পরীক্ষার  (Higher Secondary 2022) জন্য সংসদ জানিয়েছে তাদের পক্ষ থেকে কোনও আলাদা করে প্রশ্ন পাঠানো হবে না। তাদের কথায়, "স্কুল গুলোই প্রশ্ন করবে, আমরা টপিক দিয়ে দেব"।

আরও পড়ুন: লোকাল নিয়ে নাকাল মানুষ! ঝাড়গ্রাম হঠাৎ বঞ্চিত কেন, প্রশ্ন তুলছে আমজনতা

প্রসঙ্গত, প্রত্যেক বারই ফল প্রকাশের পর পরের বছরের মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের  (Madhyamik HS Exam 2022) সূচি বলে দেওয়া হয়। কিন্তু এবার করোনা (West Bengal Coronavirus) আবহে তা সম্ভব হয়নি। আদৌ পরীক্ষা (Madhyamik and Hs Exam 2022) অফলাইনে হবে না অনলাইনে, তা নিয়েও উৎকন্ঠায় ছিলেন ছাত্রছাত্রীরা। এরইমধ্যে, গত সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, কালীপুজো, ভাইফোঁটা, জগদ্ধাত্রী পুজো শেষ হলেই স্কুল খোলা হবে। ১৬ নভেম্বর থেকে খুলবে স্কুলের দরজা। মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়েই রাজ্যের শিক্ষা দফতর জেলাগুলিতে নির্দেশিকা পাঠিয়েছে কী ভাবে স্কুল খুলতে হবে।

আরও পড়ুন: রাতারাতি 'রঙ বদল'! রাজীব বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজে দারুণ চমক, কারা গেলেন, কে রইলেন?

গত দু’বছর ধরে করোনার কারণে শিক্ষাক্ষেত্র যে ভাবে প্রভাবিত হয়েছে তা ছাত্র-ছাত্রীদের জন্য একটা বড় ধাক্কা। সমস্ত কিছু সামাল দেওয়া হলেও, তাতে নানা বিতর্ক, নানা প্রশ্ন থেকেই গিয়েছে। ধীরে ধীরে করোনা পরিস্থিতি যখন স্বাভাবিক হতে চলেছে, স্কুল খুলছে আগামী মাস থেকে তখন একটু একটু করে আবারও নিজেদের ভবিষ্যৎ  (Madhyamik Higher Secondary 2022) নিয়ে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করে পড়ুয়ারা।

মাধ্যমিক শিক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা, বোর্ডের পরীক্ষা। আগামী বছর কবে থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শুরু হবে, রুটিনই বা কেমন হবে, কোন পদ্ধতিতে পরীক্ষা হবে হাজার প্রশ্ন পড়ুয়াদের। আজই যাবতীয় প্রশ্নের জবাব পেলেন পরীক্ষার্থীরা। এবার শুরু প্রস্তুতি।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published: