Home /News /kolkata /
Digital Crime in West Bengal: ডিজিটাল ক্রাইমের বিরুদ্ধে লড়াইয়ে রাজ্য জুড়ে ৩৩টি সাইবার সেল

Digital Crime in West Bengal: ডিজিটাল ক্রাইমের বিরুদ্ধে লড়াইয়ে রাজ্য জুড়ে ৩৩টি সাইবার সেল

ডিজিটাল ক্রাইমের বিরুদ্ধে লড়াইয়ে রাজ্য জুড়ে ৩৩টি সাইবার সেল

ডিজিটাল ক্রাইমের বিরুদ্ধে লড়াইয়ে রাজ্য জুড়ে ৩৩টি সাইবার সেল

রাজ্যে শুরু হয়েছে সাইবার ক্রাইম সচেতনতা অভিযান। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: ডিজিটাল ক্রাইমের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ এগিয়ে রয়েছ, রাজ্য জুড়ে তৈরি হয়েছে ৩৩টি সাইবার সেল। স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটি সম্প্রতি সংসদে পেশ করা একটি প্রতিবেদনে সারা দেশে সাইবার-ক্রাইম ইউনিটের দুর্বল পরিকাঠামোর অবস্থা তুলে ধরেছে (Digital Crime in West Bengal)।

সেখানে বলা হয়েছে, গোয়া, আসাম, পঞ্জাব এবং রাজস্থানের মতো বেশ কয়েকটি রাজ্যে একটি সাইবার-ক্রাইম সেলও নেই। বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্যেও সাইবার-অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য কোনও পরিকাঠামো নেই।

আরও পড়ুন-পছন্দের শীর্ষে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, কিন্তু কেন? রইল বিস্তারিত

বাংলায় সাইবার ক্রাইম সচেতনতা অভিযান শুরু হয়েছে। অন্যদিকে, পশ্চিমবঙ্গ নির্দিষ্ট 'ডবল-ইঞ্জিন' রাজ্যগুলির থেকে অনেক এগিয়ে, এবং রাজ্য জুড়ে মোট ৩৩টি সাইবার ক্রাইম ইউনিট রয়েছে। রাজ্য সরকারের নির্দেশে বাংলার প্রতিটি জেলায় এখন সাইবার ক্রাইম সেল আছে। এটি ২০১৮ সালে শুরু হয়েছিল যেখানে পশ্চিমবঙ্গ সরকার তার সাইবার ক্রাইমের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছিল। রাজ্য পুলিশ বিভাগ এমনকি জেলাগুলি খুঁজে বের করার জন্য একটি সমীক্ষা চালিয়েছে, যেখানে সাইবার-ক্রাইমের বেশিরভাগ ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে। একদল পুলিশ সদস্যকেও এ ধরনের অপরাধ পরিচালনার জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-যেতে হবে না ইন্দোনেশিয়া, এবার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরেও সম্ভব শিপ টু শিপ তরল পেট্রোলিয়ামজাত পণ্য পরিবহণ

পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় একটি সাইবার ক্রাইম সেল আছে। কলকাতা পুলিশ সাইবার-অপরাধ সম্পর্কে বয়স্ক নাগরিকদের মধ্যে সাধারণ সচেতনতাও বাড়িয়েছে এবং একটি নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেছে, যেখানে নাগরিকরা সাইবার বা ছোট অপরাধের শিকার হলে তাৎক্ষণিক সাহায্য চাইতে পারে।

স্থায়ী কমিটির রিপোর্ট অন্যান্য রাজ্যকে পশ্চিমবঙ্গকে অনুসরণ করতে বলেছে। রিপোর্টে  আরও বলা হয়েছে যে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত দেশে সাইবার-ক্রাইম নিবন্ধিত মামলা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। স্থায়ী কমিটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে সুপারিশের একটি সেটও করেছে, যা অন্যান্য রাজ্যকে পশ্চিমবঙ্গের উদাহরণ অনুসরণ করতে এবং জেলাভিত্তিক সাইবার সেল স্থাপন করতে বলে।

এর পাশাপাশি স্থায়ী কমিটি সমস্ত সাইবার সেলগুলিকে ডার্ক ওয়েব মনিটরিং সেলগুলিতে মানোন্নয়ন করতে বলেছে। কমিটি আরও প্রস্তাব করেছে যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যগুলিকে সাইবার-ক্রাইমের বিরুদ্ধে লড়াই করার জন্য সাইবার বিশেষজ্ঞ এবং পেশাদার তথ্য প্রযুক্তিবিদ নিয়োগ করতে উৎসাহিত করুক৷

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Digital Crime

পরবর্তী খবর