Home /News /kolkata /
কীভাবে ও কোন পথে সিঙ্গুরে জমি ফেরত? নবান্নের বৈঠকে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

কীভাবে ও কোন পথে সিঙ্গুরে জমি ফেরত? নবান্নের বৈঠকে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই সিঙ্গুরে জমি ফেরাবে রাজ্য সরকার। কীভাবে ও কোন পথে জমি ফেরত?

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই সিঙ্গুরে জমি ফেরাবে রাজ্য সরকার। কীভাবে ও কোন পথে জমি ফেরত? বৃহস্পতিবার বিকেলে নবান্নে বৈঠকেই স্থির তৈরি হল তাঁর রূপরেখা। শুক্রবার থেকেই শুরু হচ্ছে জমি সমীক্ষার কাজ। ৮ সপ্তাহের মধ্যে শেষ হবে সেই কাজ। তারপরই শুরু জমি ফেরানোর পালা।

    ক্ংক্রিটের জঙ্গল থেকে জমিকে আগের চেহারায় ফিরিয়েই ফিরিয়ে দেবে রাজ্য সরকার। সেই কাজে নিয়োগ করা হচ্ছে ৩টি বেসরকারি সংস্থাকে। কোন পথে এই জমি ফেরত দেওয়া সম্ভব। আর সমস্যা বা জটিলতা কেথায় দেখা দিতে পারে? বিশেষজ্ঞরা তুলে ধরেছেন সেই পদ্ধতি।

    কোন মালিকের নামে কোথায় কতটা জমি, তা চিহ্নিত করাই এই মুহূর্তে বড় চ্যালেঞ্জ।

    কীভাবে জমি ফেরত ? জমি ফেরতের জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিতে হবে ৷ পুরো জমি জরিপ করে মাপ ঠিক করতে হবে ৷ কোন মালিকের কোন জমি তা চিহ্নিত করতে হবে ১০ সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টে রিপোর্ট দিতে হবে ৷ ১২ সপ্তাহের মধ্যে জমি ফেরত দিতে হবে ৷ ১০ বছর পর বদলে যাওয়া জমি দেখে কি চেনা সম্ভব? জমি ফেরত দেওয়ার ক্ষেত্রেও জটিলতা রয়েছে। জমি ফেরতে রয়েছে জটিলতাও ৷ পুরো জমি জরিপ করা যথেষ্ট সময়ের ও কষ্টসাধ্য কাজ ৷ যে এলাকায় কারখানার বা অন্য কাঠামো হয়েছে তার জরিপ কীভাবে হবে? এমনকী পাঁচিল দেওয়া অংশেরও জরিপে সমস্যা

    প্রত্যেক জমির মাঝের আলের অংশ কীভাবে এবং তার পরিমাণ কতটা নির্ধারিত হবে কীভাবে? কোনও জমির মালিক ইতিমধ্যে মারা গেলে সেই জমির মালিকানা নিয়ে নতুন করে আইনি জটিলতার সম্ভাবনা। জমির মালিক ও বর্গাদারদের মধ্যে নতুন করে বিরোধের সম্ভাবনা যদিও মুখ্যমন্ত্রীর ঘোষণায় বর্গাদারদের সেই দুশ্চিন্তা ঘুচেছে। যাবতীয় জটিলতা কাটিয় নির্দিষ্ট সময়ের মধ্যে জমি ফেরত দিতে বদ্ধপরিকর রাজ্য। নবান্নে বৈঠকে এব্যাপারে একগুচ্ছ সিদ্ধান্তও হয়েছে। রাজ্যের এই তৎপরতায় প্রাথমিক জটিলতাও দ্রুত কেটে যাওয়ার সম্ভাবনাই বেশি।

    First published:

    Tags: Bangla Khobor, Bengali News, CM Mamata Banerjee, Kolkata, Process of Return, Singur, Singur Land issue, TMC

    পরবর্তী খবর