Home /News /kolkata /
Kolkata-Siliguri NH: কলকাতা থেকে শিলিগুড়ি জাতীয় সড়কের কাজ শেষ করতে নয়া লক্ষ্যমাত্রা ২০২৪ সালের মার্চ মাস

Kolkata-Siliguri NH: কলকাতা থেকে শিলিগুড়ি জাতীয় সড়কের কাজ শেষ করতে নয়া লক্ষ্যমাত্রা ২০২৪ সালের মার্চ মাস

Kolkata-Siliguri NH Work: শুরু হল ফারাক্কায় নদীর উপরে নয়া সেতু নির্মাণের কাজ। দেড় বছরে কাজ শেষ করার প্রতিশ্রুতি। 

  • Share this:

কলকাতা: জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানাচ্ছে বারাসাত থেকে কৃষ্ণনগর  দীর্ঘ ৮৪ কিমি অংশে রাস্তা সম্প্রসারণ নিয়ে কাজ আটকে ছিল দীর্ঘ ১০ বছর ধরে। প্রায় প্রতি বছর কয়েক দফা করে রাজ্যের সঙ্গে বৈঠক হয়। কিন্তু জট কাটাতে যে দীর্ঘসূত্রিতা চলে আসছে তার জেরে কাজ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয় (Kolkata-Siliguri NH)। এর মধ্যে দু'বার ঠিকাদার সংস্থা বদলে গিয়েছে। এখনও পর্যন্ত বারাসাত থেকে বড়জাগুলিয়া ১৭ কিমি অংশের কিছু কিছু জায়গায় উত্তর ২৪ পরগণা জেলায় জমি হাতে পায়নি ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া  (NHAI)৷ তবে রাজ্য বৈঠক করে সমস্যার সমাধান করে দিচ্ছে। ফলে দ্রুত সেই সব অংশে কাজ শুরু হয়ে যাবে। যেখানে জমি নিয়ে কাজ আটকে তারও দ্রুত সমাধান হয়ে যাবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-Viral News: নকল ডাক্তার সেজে ১৮ জনকে বিয়ে, অবশেষে পুলিশের হাতে গ্রেফতার ৫৪ বছরের ব্যক্তি!

এনএইচএআই'য়ের জেনারেল ম্যানেজার আরপি সিং জানিয়েছেন, "বড়জাগুলিয়া থেকে কৃষ্ণনগর পর্যন্ত ৬৭ কিমি অংশে ইতিমধ্যেই চার লেনের সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। পাশাপাশি যে সব জায়গায় রাস্তা খারাপ হয়েছে, সেখানেও প্যাচ ওয়ার্কের কাজ সম্পূর্ণ করতে বলা হয়েছে।" উল্লেখ্য, যে যে অংশে কাজ এখনও আটকে, তার মধ্যে অন্যতম কৃষ্ণনগর থেকে বহরমপুর ৷ এই অংশে ১১ কিমি রাস্তার মধ্যে ৭ কিমি অংশে কাজ চলছে। যদিও বর্ষার জেরে কাজ শেষ করতে দেরি হয়েছে।

৪ কিমি অংশে কাজের জন্যে জমি পেতে দেরি হয়েছে। ফলে এই অংশেও কাজ আটকে ছিল। ফারাক্কাতে নয়া ব্রিজ ভেঙে পড়ার ফলে কাজ শুরু হয়নি দুই বছর ৷ অবশেষে নকশা বদল করে সেই কাজ শুরু হয়েছে। নয়া সেতু দেড় বছরে নির্মাণ হয়ে যাবে। বহু জায়গায় ঠিকাদারের সমস্যা হয়েছে। কারণ দীর্ঘদিন ধরে জমি না মেলায় কাজ শুরু করতে পারেনি তারা। মালদহ থেকে রায়গঞ্জ পর্যন্ত অংশে অবশ্য জমি মেলায় কাজ শেষ বলে জানাচ্ছে এনএইচএআই।

আরও পড়ুন-Viral Video: শ্বশুরবাড়ি থেকে আস্ত একটা ট্রেন নাকি পাচ্ছিলেন, কিন্তু স্রেফ এই একটা কারণে হবু বর সেটা নিলেন না!

ডালখোলা বাইপাসের কাজ শেষ হয়ে গেছে প্রায়। রায়গঞ্জ থেকে ডালখোলার মধ্যে বাকি যে অংশ থেকে গিয়েছে সেখানে কাজ শেষ হয়ে যাবে আগামী কয়েকদিনে। ডালখোলার যান যন্ত্রণা আগামী দুই মাসের মধ্যে লাঘব হয়ে যাবে বলে দাবি জাতীয় সড়ক কর্তৃপক্ষের। আরপি সিং জানিয়েছেন, "জমির সমস্যা না মিটলে আমাদের কিছু করার ছিল না৷ বারবার রাজ্যকে অনুরোধ করছি এই সমস্যা মেটানোর জন্যে। রাজ্য সমস্যা মিটিয়েছে ধীরে ধীরে। না হলে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে।"

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Flyover

পরবর্তী খবর