মাত্রাছাড়া দূষণ ইএম বাইপাসে, ধাপার ধোঁয়ায় অতিষ্ঠ আবাসিকরা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ধাপায় জঞ্জাল পোড়ানোয় মাত্রাছাড়া বাইপাসের দূষণ। বায়ুদূষণে অতিষ্ঠ সিলভার স্প্রিং, রুচিরার মতো আবাসনের বাসিন্দারা। দূষণ থেকে বাঁচতে কার্যত গৃহবন্দি দিন কাটছে আবাসিকদের। দূষণের প্রতিবাদে বহুতল থেকে বিশাল ব্যানার ঝুলিয়ে অভিনব প্রতিবাদ জানাচ্ছে সিলভার স্প্রিং আবাসন কর্তৃপক্ষ।

    বাড়ছে শহর। বাড়ছে যানবাহনের ভিড়। আকাশের দিকে হাত বাড়াতে চাইছে নিত্যনতুন হাইরাইজ বিল্ডিং। লাগামহীন নগরায়নের জেরে শ্বাস নেওয়াই দায় কলকাতার। শীতের শহরে বায়ুদূষণের মাত্রা তুলনামূলক এমনিতেই বেশি। গোদের ওপর বিষফোঁড়া এখন ধাপার দূষণ। ধাপায় জঞ্জাল পোড়ানোর ধোঁয়ায় অতিষ্ঠ বাইপাস সংলগ্ন সিলভার স্প্রিং, রুচিরার মতো আবাসনের বাসিন্দারা। বিষাক্ত ধোঁয়ায় শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন প্রবীণরা। সমস্যায় পড়তে হচ্ছে শিশুদেরও। এই পরিস্থিতে দূষণের প্রতিবাদে অভিনব পন্থা নিয়েছে সিলভার স্প্রিং কর্তৃপক্ষ। বহুতল থেকে ঝোলানো হয়েছে বিশাল ব্যানার।

    ন্যাশনাল এনভায়রনমেন্ট রিসার্চ ইন্সটিটিউট তাদের সাম্প্রতিক সমীক্ষায় জানিয়েছে, কলকাতায় শ্যামবাজার, ধর্মতলা, রুবি মোড়, মেট্রোপলিটন এলাকায় দূষণের মাত্রা সহনশীলতার থেকে বেশ কয়েকগুণ বেশি। বাতাসে ভাসমান অতিসূক্ষ ধূলিকণার পরিমাণ বেশি থাকায় শ্বাসকষ্ট-সহ অন্যান্য শারীরিক সমস্যাও বাড়ছে শহরবাসীর। এই পরিস্থিতিতে ধাপার দূষণ মোকাবিলায় দ্রুত পদক্ষেপের আশ্বাস দিয়েছে প্রশাসন।

    First published:

    Tags: EM Bypass, Kolkata air pollution