Home /News /kolkata /
Kolkata Police: খুব সাবধান! বুস্টার ডোজের নামে আসবে ফোন বা মেসেজ, তারপরই ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা...

Kolkata Police: খুব সাবধান! বুস্টার ডোজের নামে আসবে ফোন বা মেসেজ, তারপরই ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা...

করোনা ভ্যাকসিন নিয়েও প্রতারণা চক্র!

করোনা ভ্যাকসিন নিয়েও প্রতারণা চক্র!

Kolkata Police: এই প্রতারণার ফাঁদ নিয়েই সতর্কবার্তা দিলেন কলকাতা পুলিশের জয়েন্ট সিপি (অপরাধ) মুরলীধর শর্মা। তাঁর পোস্ট কলকাতা পুলিশের অফিসিয়াল হ্যান্ডেল থেকে রিট্যুইটও করা হয়েছে।

  • Share this:

    #কলকাতা: দেশজুড়ে করোনার বুস্টার অথবা প্রিকশন ডোজ দেওয়া শুরু হয়ে গিয়েছে। প্রথমে এই টিকা দেওয়া হচ্ছে স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা-যোদ্ধাদের। ষাটোর্ধ্বদেরও দেওয়া হচ্ছে এই বুস্টার ডোজ। মূলত সেকেন্ড ডোজ নেওয়ার ২৭৫ দিনের মাথায় বুস্টার ডোজ নেওয়া যাবে, এমনটাই বলা হয়েছে নির্দেশিকায়। কেন্দ্রের নির্দেশিকা মেনেই তৃতীয় ডোজ বা সতর্কতামূলক ডোজ শুরু হয়েছে। আর এই ডোজের ক্ষেত্রেই নয়া প্রতারণার ছক ফেঁদেছে প্রতারকরা। এবার এই প্রতারণার ফাঁদ নিয়েই সতর্কবার্তা দিলেন কলকাতা পুলিশের জয়েন্ট সিপি (অপরাধ) মুরলীধর শর্মা। তাঁর পোস্ট কলকাতা পুলিশের অফিসিয়াল হ্যান্ডেল থেকে রিট্যুইটও করা হয়েছে।

    ফেসবুকে জয়েন্ট সিপি(অপরাধ) মুরলীধর শর্মা সকলকে সতর্ক করে লিখেছেন, "মানুষের সঙ্গে প্রতারণা করার নতুন পথ খুঁজে নিয়েছে প্রতারকরা। কোভিড-১৯-এর বুস্টার ডোজ (Booster Dose) নিতে চান কি না, তা জানতে চেয়ে প্রতারকরা আপনাকে ফোন করতে পারে বা মেসেজ পাঠাতে পারে। আপনি যদি "হ্যাঁ" বলেন, তাহলে তারা সঙ্গেসঙ্গে একটি লিঙ্ক পাঠাবে। তারপর সেই লিঙ্কে আপনাকে ক্লিক করতে বলা হবে। এরপর আপনার থেকে ওটিপি জানতে চাওয়া হবে। সতর্ক থাকুন, এই প্রক্রিয়াটি আসলে আপনার টাকা হাতিয়ে নেওয়ার একটি চক্রান্ত! এই ধরনের কোনও ফোন বা মেসেজ এলে, লিঙ্কটি ভুলেও ডাউনলোড করবেন না। ওটিপি'ও শেয়ার করবেন না।"

     আরও পড়ুন: NM আর AS, নতুন দুই নিশানা বাবুল সুপ্রিয়র! 'বিশ্বের বৃহত্তম দল'কেও কটাক্ষ

    কেন্দ্রের নির্দেশিকা মেনেই তৃতীয় ডোজ বা সতর্কতামূলক ডোজ দেওয়া শুরু হয়েছে। যাঁরা কোভ্যাকসিন নিয়েছিলেন, তাদের কোভ্যাকসিন ডোজ দেওয়া হচ্ছে। আর যাঁরা কোভিশিল্ড নিয়েছিলেন, তাঁরা সেই টিকাই পাচ্ছেন। কলকাতা পুলিশ এবং স্বাস্থ্যকর্মীরাও ব্যাপকহারে করোনায় আক্রান্ত হচ্ছেন। কোনও হাসপাতালই তালিকা থেকে বাদ নেই।

    আরও পড়ুন: বাংলার গ্রামে-গ্রামেও গোষ্ঠী সংক্রমণ? আশঙ্কা বাড়াচ্ছে 'এই' জায়গাগুলি...

    এরই মধ্যে দেশে থাবা বসিয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই পরিস্থিতিতে সরকার ষাটোর্ধ্বদের বুস্টার টিকার কথা ঘোষণা করেছে। আর এরপর থেকেই বয়স্কদের টার্গেট করতে সক্রিয় হয়ে উঠেছে প্রতারণা চক্র। ইতিমধ্যেই বুস্টার ডোজকে ঘিরে বেশ কিছু প্রতারণার খবর সামনে এসেছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। বাণিজ্য নগরী মুম্বইয়েও এই ধরনের অভিযোগ সামনে এসেছে। এবার কলকাতাতেও ঘটতে পারে এমন ঘটনা, সেই আশঙ্কাতেই সতর্কবার্তা পুলিশ কর্তার।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Corona Booster Dose, Kolkata Police

    পরবর্তী খবর