Home /News /kolkata /
Kolkata News: এবছরও জলে ভাসবে শহরের এই এলাকাগুলি? সময়সীমা পেরোলেও ড্রেনেজ পাম্পিংএর কাজ এখনও অসম্পূর্ণ

Kolkata News: এবছরও জলে ভাসবে শহরের এই এলাকাগুলি? সময়সীমা পেরোলেও ড্রেনেজ পাম্পিংএর কাজ এখনও অসম্পূর্ণ

এবছরও জলে ভাসবে শহরের এই এলাকাগুলি?

এবছরও জলে ভাসবে শহরের এই এলাকাগুলি?

Kolkata News: কলকাতা পুরসভার উদ্যোগে গত বিধানসভা নির্বাচনের আগে উদ্বোধন হয় ড্রেনেজ পাম্পিং স্টেশনের।

  • Share this:

#কলকাতা: এই বছরেও জলে ভাসবে গল্ফগ্রিন থেকে গল্ফ গার্ডেন এলাকা? এক বছরের বেশি সময় হয়ে গেল উদ্বোধন হয়েছে। এখনও ড্রেনেজ পাম্পিং স্টেশনের কাজ শেষ করে উঠতে পারেনি পুরসভা। কলকাতা পুরসভার ৯৪ ও ৯৫ নম্বর ওয়ার্ডে বেশিরভাগ এলাকা জলের তলায় ডুবে থাকে। গল্ফগ্রিন থেকে গল্ফ গার্ডেন, বাবু রাজেন্দ্র প্রসাদ কলোনি থেকে প্রিন্স আনোয়ার শাহ রোড। এমনকি ৯৬ নম্বর ওয়ার্ডের একটা অংশ বৃষ্টি হলেই জলের তলায়।

স্থানীয় বাসিন্দারা বলছেন, ছোটবেলা থেকেই এক কোমর জলের তলায় থাকতে হয় বৃষ্টি হলে। এলাকার দীর্ঘদিনের বাসিন্দা মনা রায় বলেন, "ছোটবেলা থেকে এখানে আছি জন্মেছি এখানে। এক সময়ে গলা জলে ছোটবেলায় ছুটোছুটি করেছিলাম বর্ষাকালে। কিছুদিন আগেও হাঁটু জল থেকে কোমর জল গল্ফ গার্ডেন গল্ফগ্রিন এলাকায় থাকত। এবার গ্রিনিজ পাম্পিং স্টেশন হয়েছে, অনেক কাজ হয়েছে দেখছি। নিশ্চয়ই জল সরে যাবে।"

কলকাতা পুরসভার উদ্যোগে গত বিধানসভা নির্বাচনের আগে উদ্বোধন হয় ড্রেনেজ পাম্পিং স্টেশনের। ২০২১-এ ফেব্রুয়ারি মাসে উদ্বোধন হলেও এখনও কাজ শেষ করে উঠতে পারেনি পুরসভা। সবে মাত্র বসেছে অতি শক্তিশালী জার্মান থেকে আনা পাম্পিং মেশিন। পাম্পিং স্টেশন থেকে বর্ষার জমা জল ফেলা হবে টালি নালাতে। পুরসভার আশ্বাস, ভারী বৃষ্টি হলেও আর ভুগতে হবে না এলাকাবাসীকে। কলকাতা পুরসভার বিকাশে বিভাগের মেয়র পরিষদ তারক সিং বলেন, "উচ্চ ক্ষমতা সম্পন্ন পাম্প বসে গিয়েছে। ড্রেনেজ পাম্পিং স্টেশন থেকে টালি নালা পর্যন্ত প্রায় সম্পূর্ণ হয়ে গিয়েছে নিকাশি নালার কাজ। নতুন পাইপ লাইনে নিকাশি নালা হয়েছে। গলফ ক্লাবের প্রাচীরের কাছে থেকে ২০০ মিটার পর্যন্ত পুরনো নিকাশি নালায় জমা জল ফেলা হবে। ওই কাজটুকু হয়ে গেলে আর কোনও সমস্যাই থাকবে না।"

২০২১ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কাজ। কাজ শেষের টার্গেট ছিল ৫ জুলাই। এলাকায় ড্রেনেজ পাম্পিং স্টেশন হয়েছে। মাটি খুঁড়ে নিকাশির পাইপলাইন বসেছে। তাই আশায় বুক বাঁধছেন এলাকাবাসীরা। গল্ফ গার্ডেন ড্রেনেজ পাম্পিং স্টেশন এর উদ্বোধন হয় ফেব্রুয়ারি ২০২১। কাজ শেষের টার্গেট ছিল প্রাথমিক ভাবে এবছর ২০ জুন। পরে তা বাড়িয়ে জুলাই মাসের ৫ তারিখ করা হয়। তবে এখনও কাজ চলছে। মোট ৩৮ কোটি টাকার প্রোজেক্ট। চারটি ৩৬ কিউসেক ক্ষমতা সম্পন্ন জার্মান থেকে আনা পাম্প।

আরও পড়ুন- বড় জালিয়াতি ফাঁস! নামি কোম্পানির নাম করে প্রতারণা! লক্ষ লক্ষ টাকার নকল প্রসাধনী দ্রব্য উদ্ধার

এছাড়াও সারা বছর চলার জন্য ৪.৫ কিউসেক ক্ষমতা সম্পন্ন আরও তিনটি পাম্প। গলফ গার্ডেন থেকে টলি ক্লাবের পাশে টালি নালা পর্যন্ত ১৪০০ মিলিমিটার ব্যাসার্ধের নিকাশি পাইপলাইন বসানোর পরিকল্পনা। টলি ক্লাবের প্রাচীর সংলগ্ন জমি না মেলায় আপাতত সেই পাইপ লাইন দেশপ্রাণ শাসমল রোড পর্যন্ত গিয়েছে। বাকি ২০০মিটার অংশে পুরনো নিকাশি নালাই নির্ভর।

দক্ষিণবঙ্গে এবার বর্ষা বিলম্বে। তাই কার্যত পুরসভার গড়িমসিতেও রক্ষা পেলেন এলাকাবাসী। জুন মাসে বর্ষা আসার পর কলকাতায় এখনও ভারী বৃষ্টি হয়নি। ভারী বৃষ্টি হলে আরও একবার জলের তলায় থাকবে গল্ফ গার্ডেন গল্ফগ্রীন সহ ৯৪ ও ৯৫ ওয়ার্ডের বেশিরভাগ অংশ এবং ৯৬ নম্বর ওয়ার্ডের কিছু অংশ।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Kolkata

পরবর্তী খবর