Home /News /kolkata /
Kolkata News|| ছত্রে ছত্রে লুকিয়ে ইতিহাস, রামমোহন লাইব্রেরিকে নয়া রূপে তুলে ধরতে চাইছে কর্তৃপক্ষ

Kolkata News|| ছত্রে ছত্রে লুকিয়ে ইতিহাস, রামমোহন লাইব্রেরিকে নয়া রূপে তুলে ধরতে চাইছে কর্তৃপক্ষ

উত্তর কলকাতার রামমোহন লাইব্রেরি। ফাইল ছবি।

উত্তর কলকাতার রামমোহন লাইব্রেরি। ফাইল ছবি।

Authority wants to renovate Rammohan Library: যে লাইব্রেরির পরিচালক মণ্ডলীতে ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। সদস্য ছিলেন সুভাষ চন্দ্র বসু। বই দান করেছিলেন ভগিনী নিবেদিতা। অনুষ্ঠান করতেন জগদীশ চন্দ্র বসু। উত্তর কলকাতার রামমোহন লাইব্রেরি যে ইতিহাসের কথা বলে।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: একটা লাইব্রেরি আর তার ছত্রে ছত্রে লুকিয়ে রয়েছে ইতিহাস। যে লাইব্রেরির পরিচালক মণ্ডলীতে ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। সদস্য ছিলেন সুভাষ চন্দ্র বসু। বই দান করেছিলেন ভগিনী নিবেদিতা। অনুষ্ঠান করতেন জগদীশ চন্দ্র বসু। আর যে লাইব্রেরিকে কেন্দ্র করে গড়ে উঠেছিল বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন। উত্তর কলকাতার রামমোহন লাইব্রেরি যে ইতিহাসের কথা বলে। একটা সময় রবীন্দ্রনাথ ঠাকুরের নামের আগে স্যার থাকতো। জালিওয়ানবাগ হত্যাকান্ডের পর প্রতিবাদ জানিয়ে নাইট উপাধি ত্যাগ করেছিলেন তিনি। নিজের নামের সামনে থেকে সেটা তুলে নিয়েছিলেন কবি নিজেই। লাইব্রেরির 'মিনিটসে'র খাতা এখনও যার স্বাক্ষী হয়ে রয়েছে। সেই সময় লাইব্রেরিকে কেন্দ্র করে একটা সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে উঠেছিল।

আরও পড়ুন: গরমের ছুটির প্রভাব ষষ্ঠ-দশমের স্কুল পরীক্ষায়? কী সিদ্ধান্ত নিতে পারে মধ্যশিক্ষা পর্ষদ?

রাজনৈতিক ঐতিহ্যের স্মৃতিও মেখে রয়েছে এই পাঠাগার। এরপর গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। মানুষের পড়াশোনায় বদল এসেছে। লাইব্রেরির জায়গা নিয়েছে বৈদ্যুতিন মাধ্যম। পাঠাগারে পড়ুয়ারা আসে তবে সেটা কালের নিয়মেই অনেক কমেছে৷ তাই পাঠাগার সম্পর্কে আকর্ষণ বাড়াতে উদ্যোগী হয়েছে কর্তৃপক্ষ। আসেপাশের স্কুলগুলির সাথে আলোচনা করে আগ্রহী ছাত্রছাত্রীদের লাইব্রেরি মুখি করতে চাইছেন তাঁরা। এক্ষুনি সম্ভব না হলেও ডিজিটাল করার ইচ্ছা রয়েছে। একই সঙ্গে পুরনো নথি সংরক্ষণ করার প্রচেষ্টাও চলছে সমান তালে। সব মিলিয়ে ইতিহাসকে ধরে রাখা এবং একইসঙ্গে নতুন প্রজন্মের কাছে তা তুলে ধরার উদ্দেশ্য নিয়ে এগিয়ে চলেছে রামমোহন লাইব্রেরি।

লাইব্রেরির কোষাধ্যক্ষ সজল মিত্র বলেন, "আমরা অঞ্চলের কয়েকটি স্কুলের সাথে কথা বলেছি। স্কুলের কয়েকশো ছাত্রছাত্রীদের মধ্যে বই নিয়ে আগ্রহ থাকবে অনেকেরই। আমরা সদস্যপদ দেব তাঁদের। এ ছাড়াও আরও বেশকিছু পরিকল্পনা রয়েছে লাইব্রেরিকে ঘিরে।" লাইব্রেরির সাধারণ সম্পাদক শঙ্কর ভট্টাচার্য জানিয়েছেন, "নোবেল পুরস্কার পাওয়ার পর রবীন্দ্রনাথ ঠাকুর কে প্রথম এইখানেই সম্বর্ধনা দেওয়া হয়েছিলো। শুধু রবীন্দ্রনাথ কেনও এই লাইব্রেরির সঙ্গে এমন সব মানুষ যুক্ত ছিলেন যারা শুধুমাত্র বাংলা নয় ভারত বিখ্যাত।"

UJJAL ROY 

Published by:Shubhagata Dey
First published:

Tags: Kolkata, Rammohan Library Kolkata

পরবর্তী খবর