Home /News /education-career /
Summer Vacation| Examination Reschedule|| গরমের ছুটির প্রভাব ষষ্ঠ-দশমের স্কুল পরীক্ষায়? কী সিদ্ধান্ত নিতে পারে মধ্যশিক্ষা পর্ষদ?

Summer Vacation| Examination Reschedule|| গরমের ছুটির প্রভাব ষষ্ঠ-দশমের স্কুল পরীক্ষায়? কী সিদ্ধান্ত নিতে পারে মধ্যশিক্ষা পর্ষদ?

West Bengal Board of Secondary Education may reschedule Examination dates: মে মাসের তৃতীয় সপ্তাহে হওয়ার কথা ছিল প্রথম সামেটিভ পরীক্ষা ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত। কিন্তু গরমের ছুটি এগিয়ে আসায় সেই পরীক্ষা নিতে পারেনি বেশির ভাগ স্কুলই।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: রাজ্যে প্রায় দু'মাস গরমের ছুটি স্কুলগুলিতে। আর তার প্রভাব এ বার পড়তে চলেছে স্কুলগুলির পরীক্ষায়। টানা প্রায় দু'মাস ধরে গরমের ছুটি চলতে থাকায় পিছিয়ে যেতে চলেছে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত স্কুলগুলির পরীক্ষা। ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত সামেটিভ পরীক্ষা কবে হবে তার জন্য মধ্যশিক্ষা পর্ষদ মার্চ মাসের শেষ সপ্তাহে একটি অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করে। সেখানেই পর্ষদের তরফে বিস্তারিত জানিয়ে দেওয়া হয় কবে কোন পরীক্ষা নেওয়া হবে। এ বার গরমের ছুটির প্রভাব পড়ছে সেই পরীক্ষাগুলিতেই।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম সামেটিভ পরীক্ষা হওয়ার কথা ছিল গরমের ছুটি এগিয়ে আসার জেরে অধিকাংশ স্কুল এই পরীক্ষা নিতে পারিনি। সে ক্ষেত্রে এই পরীক্ষা হতে পারে জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যেই। প্রসঙ্গত, রাজ্যের একাধিক জেলায় প্রবল তাপপ্রবাহের জেরে মে মাসে শুরু থেকেই গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। তার জেরেই মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে প্রথম পর্যায়ের পরীক্ষা ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের নেওয়া যায়নি। যদিও পর্ষদের অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে দ্বিতীয় পর্যায় বা দ্বিতীয় সামেটিভ পরীক্ষা হওয়ার কথা।

আরও পড়ুন: প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে সরছেন অধীর চৌধুরী? দলের 'নতুন নীতি'তে শুরু জল্পনা

সেখানে শিক্ষক-শিক্ষিকাদের একাংশের প্রশ্ন প্রথম পর্যায়ের পরীক্ষায় যদি জুলাই মাসের প্রথম সপ্তাহ হয় তাহলে আগস্ট এর তৃতীয় সপ্তাহে কিভাবে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা নেওয়া সম্ভব? পর্ষদ সূত্রের খবর, পিছিয়ে দেওয়া হতে পারে ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত স্কুলগুলিতে নেওয়া দ্বিতীয় পর্যায়ের পরীক্ষাও। যদিও তৃতীয় সামেটিভ বা তৃতীয় পর্যায়ের পরীক্ষা পিছানোর সম্ভাবনা খুব কম রয়েছে-বলেই পর্ষদ সূত্রের খবর।

আরও পড়ুন: সুইসাইড নোটে দায়ী করে গিয়েছিল প্রেমিক, সোনারপুরে কলেজ ছাত্রীকে গ্রেফতার করল পুলিশ

এ ক্ষেত্রে এ বছর যারা মাধ্যমিক পরীক্ষা দেবেন তাদের ওপরেও খানিকটা প্রভাব পড়তে চলেছে বলেই পর্ষদের আধিকারিকরা মনে করছেন। তার কারণ নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহে পরেই মাধ্যমিকে ছাত্রছাত্রীদের টেস্ট পরীক্ষা নিতে বলেছে পর্ষদ। কিন্তু টানা প্রায় দু'মাস স্কুল বন্ধ থাকার জেরে ক্লাসরুমে ক্লাস হয়নি। সে ক্ষেত্রে বাকি পড়ে থাকা সময়ের মধ্যে পুরো সিলেবাসের ক্লাস করি একইভাবে ওই সময়ের মধ্যেই মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়া সম্ভব তা নিয়ে অবশ্য উঠছে প্রশ্ন।

সূত্রের খবর, এ বিষয় নিয়ে দ্রুত মধ্যশিক্ষা পর্ষদ ও স্কুল শিক্ষা দফতর বৈঠকে বসতে চলেছে। যদিও এই বিষয় নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে পর্ষদ সূত্রে দাবি, এই পরীক্ষাগুলো বেশ কিছুটা সময় পিছিয়ে যেতে চলেছে। সোমবারই রাজ্য স্কুল শিক্ষা দপ্তর নির্দেশিকা জারি করে গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। পর্ষদ সূত্রের খবর, এ বিষয় নিয়ে দ্রুত ফের আলোচনায় বসবেন পর্ষদের আধিকারিকরা।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published:

Tags: Summer Vacation, Wbbse

পরবর্তী খবর