Home /News /kolkata /
Kolkata News: জন্মশতবর্ষে সত্যজিৎ! চিঠি, ছবি, সিনেমায় ব্যবহৃত সামগ্রী নিয়ে কলকাতায় ব্যতিক্রমী প্রদর্শনী

Kolkata News: জন্মশতবর্ষে সত্যজিৎ! চিঠি, ছবি, সিনেমায় ব্যবহৃত সামগ্রী নিয়ে কলকাতায় ব্যতিক্রমী প্রদর্শনী

জন্মশতবর্ষে সত্যজিৎ রায়

জন্মশতবর্ষে সত্যজিৎ রায়

Kolkata News সমস্ত কিছু নিয়ে একেবারে বই আকারেও প্রকাশ করা হয় ' 'ইতি সত্যজিৎ দা' নামে একটি বইয়েরও। যা একেবারে অতীত ইতিহাসের জীবন্ত দলিল।

  • Share this:

#কলকাতা: জন্মশতবর্ষে সত্যজিৎ রায়। দুষ্প্রাপ্য ছবি ও সত্যজিতের হাতে লেখা অজানা চিঠি নিয়ে প্রদর্শনী। বাইপাসের ধারে কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি হলে চলছে প্রদর্শনী। সত্যজিৎ রায় চিঠি লিখতে ভালোবাসতেন। যে কেউ চিঠি দিলেই তার প্রাপ্তি স্বীকার করে লিখতেন চিঠি। এরকম একজন শান্তিনিকেতনের নীলাঞ্জনা সেন।

নীলাঞ্জনা দেবীর যখন ১৯ বছর বয়স তখন সত্যজিৎ রায়ের সঙ্গে পরিচয়। এরপর থেকে তাঁকে ৫২ টি চিঠি লেখেন সত্যজিৎ রায়। সত্যজিতের লেখা চিঠিতে বেশ কিছু অন্যধরণের বিষয় আছে। কলকাতায় লোডশেডিংয়ের জন্য সিনেমার কাজ তৈরিতে ব্যাঘাত ঘটা সহ একাধিক মজাদার বিষয়ের উল্লেখ রয়েছে ছিঠিগুলিতে।

আরও পড়ুন : মোদির কেন্দ্রে দিদির 'বঙ্গভবন'? দ্রুত কাজ শুরুর নির্দেশ মুখ্যসচিবের 

যাদের নিয়মিত চিঠি লিখতেন সেই সত্যজিৎ রায়ের পারিবারিক বন্ধু নীলাঞ্জনা সেনের বয়স আজ ৭০। প্রদর্শনীতে চিঠি, সত্যজিৎ রায়ের বিভিন্ন সিনেমার পোস্টারও স্থান পেয়েছে। আকাশবাণীতে রেকর্ডিং এর সময় সত্যজিতের দুষ্প্রাপ্য ছবি। যে ছবি কখনও প্রকাশ্যে আসে নি সেই ধরনের অনেক ছবিরও দেখা মিলল এই প্রদর্শনীতে। সিনেমার শুটিংয়ের  মুহূর্তের সাদা কালো অনেক ছবিও রয়েছে।  সত্যজিৎ রায়ের ঘরে বাইরে সিনেমায় ব্যবহৃত সোনার কয়েন, নায়ক সিনেমায় ব্যবহৃত সত্যজিৎ রায়ের স্বাক্ষর করা সেই সময়ের টাকা থেকে বিখ্যাত ভাস্কর কে এস রাধাকৃষ্ণানের সংগ্রহে থাকা সামগ্রী নিয়েই এই প্রদর্শনী।

আরও পড়ুন : স্বামীর কাছ থেকে সবার আগে 'এই' কাজটিই চান তিনি! যা জানালেন মুখ্যমন্ত্রীর স্ত্রী...

সমস্ত কিছু নিয়ে একেবারে বই আকারে লিপিবদ্ধ করা হয় ' ইতি সত্যজিৎ দা' নামে এই বইয়ে। বইটি একেবারে অতীত ইতিহাসের জীবন্ত দলিল হিসেবে স্মরণীয় হয়ে থাকবে বলেই মনে করছেন কে এস রাধাকৃষ্ণান। সত্যজিৎ রায়ের নিজের হাতে লেখা ও স্বাক্ষর করা এই সমস্ত চিঠি, ছবি, বিভিন্ন ঘটনার ছবি সহ নানান ঐতিহাসিক বিষয় নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্যেই এই প্রয়াস। প্রদর্শনীর উদ্যোক্তা-  কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি এবং মুসুই নামে একটি আর্ট ফাউন্ডেশন। প্রদর্শনী চলবে পাঁচ জুন অবধি। সময় সকাল এগারোটা থেকে সন্ধ্যা ছটা পর্যন্ত।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Kolkata News, Satyajit Ray

পরবর্তী খবর