Home /News /kolkata /
Banga Bhawan Varanasi: মোদির কেন্দ্রে দিদির 'বঙ্গভবন'? দ্রুত কাজ শুরুর নির্দেশ মুখ্যসচিবের

Banga Bhawan Varanasi: মোদির কেন্দ্রে দিদির 'বঙ্গভবন'? দ্রুত কাজ শুরুর নির্দেশ মুখ্যসচিবের

মোদির কেন্দ্রে দিদির 'বঙ্গভবন'

মোদির কেন্দ্রে দিদির 'বঙ্গভবন'

Banga Bhawan Varanasi: গত শুক্রবার রাজ্যের মুখ্যসচিব পর্যটন দফতর ও পূর্ত দফতরের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বেনারসে বঙ্গভবন তৈরি প্রক্রিয়া দ্রুত শুরুর নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।

  • Share this:

#কলকাতা: মোদির কেন্দ্রে রাজ্যে তৈরি করবে বঙ্গভবন। তার নকশা প্রস্তুতির কাজ রাজ্যের পূর্ত দফতরকে শুরুর নির্দেশ দিলেন খোদ মুখ্য সচিব। নবান্ন সূত্রে খবর গত শুক্রবার এই বিষয় নিয়ে বিস্তারিত বৈঠক করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের প্রচারের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেনারসে রাজ্যের একটি বঙ্গভবন তৈরির জন্য আগ্রহ প্রকাশ করেছিলেন। সেই মোতাবেক প্রশাসনের তরফে তৎপরতা শুরু হল। সূত্রের খবর প্রস্তাবিত এলাকা হিসেবে বাছা হয়েছে বেনারসের বিশ্বনাথ মন্দির থেকে দেড় কিলোমিটার দূরত্বের মধ্যে একটি জায়গাকে।

আরও পড়ুন : ফের বিস্ফোরক অর্জুন সিং! নাড্ডার সঙ্গে বৈঠকের আগেই ফাটালেন বোমা, যা বললেন বিজেপি সাংসদ

নবান্ন সূত্রে খবর এক একরের সামান্য কম জমি চিহ্নিত করে ফেলেছে ইতিমধ্যেই এই প্রস্তাবিত বঙ্গভবন তৈরি করার জন্য রাজ্য সরকার। যদিও বৈঠকে পূর্ত দফতর জানিয়েছেন নকশা চূড়ান্ত না হওয়া পর্যন্ত প্রস্তাবিত বঙ্গভবন তৈরির জন্য কত খরচ হবে তা দেওয়া সম্ভব নয়। অন্যদিকে উত্তরপ্রদেশে বা বেনারসে বহুতল নির্মাণের জন্য ফ্লোর এরিয়া রেশিও (এফ এ আর) কত তা জানার জন্য ইতিমধ্যেই সরকারিভাবে বেনারস পুর নিগমের কাছ থেকে জানতে চাওয়া হয়েছে।

আরও পড়ুন : ঘুরে দাঁড়াতে মরিয়া কংগ্রেস! উদয়পুরের চিন্তন শিবির শেষে বড় ঘোষণা সোনিয়ার...

শুধু তাই নয় ইতিমধ্যেই পূর্ত দফতরের আধিকারিকরা ও বেনারসের প্রস্তাবিত জমি পরিদর্শন করে এসেছে বলে নবান্ন সূত্রে খবর। প্রস্তাবিত বঙ্গভবন তৈরির জন্য ফ্লোর এরিয়া কত প্রয়োজন তার উত্তর এলেই নকশা প্রস্তুত করবে রাজ্য পূর্ত দফতর। যদিও এই নকশার কাজ তৈরিতে খুব একটা বেশি সময় লাগবে না বলেই দাবি পূর্ত দফতরের আধিকারিকদের।

প্রসঙ্গত নবান্ন সূত্রে খবর মূলত বেনারসে কোচবিহারের রাজাদের একটি সম্পত্তি নজরে রয়েছে রাজ্য সরকারের। বাঙালিটোলার কাছে সোনারপুরা রোডের উপরে রাজাদের রয়েছে প্রাসাদ - হাওয়া মহল। এই বিশাল রাজপ্রাসাদের মধ্যে পাঁচটি শিব মন্দির, বড়মা-ছোটমা দুটি কালী মন্দির, রাধাগোবিন্দের মন্দির, বৃদ্ধাবাস ছাড়াও প্রায় এক একর ফাঁকা জমি রয়েছে। এই জমিতেই রাজ্যের প্রস্তাবিত নয়া বঙ্গভবন তৈরির প্রস্তাব রয়েছে রাজ্য সরকারের।

আরও পড়ুন : স্বামীর কাছ থেকে সবার আগে 'এই' কাজটিই চান তিনি! যা জানালেন মুখ্যমন্ত্রীর স্ত্রী...

মূলত দীর্ঘদিন মন্দির রক্ষণাবেক্ষণ হচ্ছে না। ইতিমধ্যে ভোগ ঘর ভেঙে পড়েছে। প্রাসাদের একটা অংশ ভগ্নপ্রায়। মন্দিরগুলি ও সংস্কারের প্রয়োজন। অপর অংশটি স্থানীয়ভাবে লিজ দেওয়া হয়েছে। বিয়ে বাড়ির জন্য ভাড়া দেওয়া হয়।এই প্রাসাদ মহলের একাংশের রাজ্য চাইছে রাজ্যের প্রস্তাবিত 'বঙ্গভবন' তৈরি করতে। গত শুক্রবার গোটা বিষয়টি নিয়েই মুখ্যসচিব পূর্ত দফতরের আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠক সেরে ফেলেছেন। নবান্ন সূত্রে খবর পূর্ত দফতরের উচ্চপদস্থ আধিকারিকরা ফের পরিদর্শনে যেতে পারে বেনারসের এই প্রস্তাবিত জমিতে বঙ্গভবন তৈরির প্রস্তুতি খতিয়ে দেখতে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Bangla News, PM Narednra Modi, Varanasi

পরবর্তী খবর