• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Kolkata Municipal Election Results 2021: সব বরোতেই অপ্রতিদ্বন্দ্বী তৃণমূল, খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা!

Kolkata Municipal Election Results 2021: সব বরোতেই অপ্রতিদ্বন্দ্বী তৃণমূল, খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা!

কলকাতা পুরভোট : বোরো-ভিত্তিক ফলাফলে একচ্ছত্র তৃণমূল

কলকাতা পুরভোট : বোরো-ভিত্তিক ফলাফলে একচ্ছত্র তৃণমূল

Kolkata Municipal Election Results 2021: কলকাতা পুরসভার ১৬টি বোরোর ১৪৪টি আসনের মধ্যে ১৩৪ টিতে জয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ছিনিয়ে নিয়েছে তৃণমূল কংগ্রেস।

  • Share this:

    #কলকাতা : কলকাতা পুরসভার ভোটেও (KMC Election 2021) বিধানসভা ভোটের ফলাফলের পুনরাবৃত্তি দেখা গেল এবারে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ছোট লালবাড়ির দখল নিতে চলেছে তৃণমূল পরিচালিত পুরবোর্ড(Kolkata Municipal Election Results 2021)। অন্যদিকে ২০১৫ সালের কলকাতা পুর নির্বাচনের পর একে বারে তলানিতে এসে পৌঁছে গেল গেরুয়া শিবিরের ভোটের পরিমাণ (KMC Election 2021)। ২০১৫ সালে বিজেপি-র ঝুলিতে এসেছিল সাতটি আসন। এ বারে সেই ফলের থেকেও খারাপ ফল বিজেপি-র। তাদের ঝুলিতে এল মাত্র তিনটি আসন।

    আরও পড়ুন: আপনিই কি ফের মেয়র? কলকাতার সবুজ ঝড়ের মাঝেই মুখ খুললেন ফিরহাদ হাকিম! তুঙ্গে জল্পনা

    প্রসঙ্গত, ২০১০ সালে, অর্থাৎ এক দশক আগে কলকাতা পুরভোটে (Kolkata Municipal Election Results 2021) তিনটি আসন পেয়েছিল বিজেপি। বিধানসভা নির্বাচনে বিজেপির প্রাপ্তভোটের শতাংশ ছিল ২৭, তা থেকে কমে এবারে হল ৯ শতাংশের কাছাকাছি। কলকাতা পুরসভার ১৬টি বোরোর (Borough or ward wise results) ১৪৪টি আসনের মধ্যে ১৩৪ টিতে জয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ছিনিয়ে নিয়েছে তৃণমূল কংগ্রেস। বিজেপি জয়ী হয়েছে ৩টি আসনে। বামেরা ২টি, কংগ্রেস দুটি এবং নির্দলপ্রার্থীরা জয়ী হয়েছেন ৩ নির্দলপ্রার্থী। একনজরে দেখে নেওয়া যাক ১৪৪ টি আসনের প্রতিটিতে বোরোভিত্তিক কেমন ফলাফল করেছেন তৃণমূল, বিজেপি, বাম, কংগ্রেস ও নির্দলপ্রার্থীরা।

    কলকাতা পুরসভার  (Kolkata Municipal Election Results 2021) ১, ২, এবং ৩ নম্বর বোরোর ৯ টির মধ্যে ৯ টি আসনেই জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। ৪ নম্বর বোরোর ১০টির মধ্যে ৮ টি আসনে জয়ী তৃণমূল কংগ্রেস। ২ টিতে জয়ী হয়েছে বিজেপি। ৫ নম্বর বোরোর ১১ টি আসনের মধ্যে ৮ টিতে জয়ী তৃণমূল। একটি করে আসন পেয়েছে বিজেপি, কংগ্রেস এবং নির্দলপ্রার্থী।

    আরও পড়ুন: বিজেপি ভোকাট্টা, সিপিএম নো পাত্তা! কলকাতা জয় করে কামাখ্যা চললেন মমতা...

    ৬ নম্বর বোরোর (Borough or ward wise results) ১০টির মধ্যে ১০টি আসনেই জয়ী তৃণমূল। ৭ নম্বর বোরোর ৯টির মধ্যে ৯টি আট নম্বর বোরোর ১১ টির মধ্যে ১১ টি এবং ৯ নম্বর বোরোর ১০টির মধ্যে ১০ টিতেই জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, ১০ নম্বর বোরোর একটিতে জয়ী হয়েছেন বাম প্রার্থী। যদিও বাকি ১১ টির প্রতিটিতেই জয়ের ধারা অক্ষুন্ন রেখেছে জোড়াফুল শিবির।

    ১১ নম্বর বোরোর (Borough or ward wise results) ৭টি আসনের মধ্যে ৬টিতে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। ১টি আসনে এগিয়ে রয়েছে বামেরা। ১২ নম্বর বোরোর সাতটির মধ্যে ৭টিতেই জয়ী তৃণমূল কংগ্রেস। ১৩ এবং ১৪ নম্বর বোরোতেও একই ছবি। এখানেও সাতটির মধ্যে ৭ টিতেই জয় সুনিশ্চিত করেছে শাসক দল। ছবিটা কিছুটা অন্যরকম ১৫ নম্বর বোরোতে। এখানে ৯টি আসনের মধ্যে ৬টিতে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। একটিতে কংগ্রেস এবং ২টি আসনে জয়ী হয়েছেন স্থানীয় নির্দলপ্রার্থী। কলকাতা পুরসভার ১৬ নম্বর বোরোর ৭টির মধ্যে ৭ টি আসনেই জয়ী হয়েছে তৃণমূল।

    Published by:Sanjukta Sarkar
    First published: