• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Protest on Petrol Diesel Price Hike: আগুন পেট্রোল-ডিজেল, কলকাতার এই অভিনব প্রতিবাদ সম্পর্কে জানেন? দারুণ চমক...

Protest on Petrol Diesel Price Hike: আগুন পেট্রোল-ডিজেল, কলকাতার এই অভিনব প্রতিবাদ সম্পর্কে জানেন? দারুণ চমক...

পেট্রোল-ডিজেলের দামবৃদ্ধিতে অভিনব প্রতিবাদ কলকাতায়

পেট্রোল-ডিজেলের দামবৃদ্ধিতে অভিনব প্রতিবাদ কলকাতায়

Protest on Petrol Diesel Price Hike: পেট্রোল-ডিজেলের দামবৃদ্ধির প্রতিবাদে অভিনব দৃশ্য দেখা গেল কলকাতায়। রবিবার সকালে মধ্য কলকাতার মহম্মদ আলি পার্কের কাছে বাস চালক-কর্মীদের একাংশ হাজির হন একটি বাস নিয়ে।

  • Share this:

    #কলকাতা: কিছুতেই কমছে না পেট্রোল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। কলকাতায় পেট্রোলের দাম (Petrol Price) বেড়ে দাঁড়িয়েছে রেকর্ড ১০৮ টাকা ১১ পয়সা। আর কলকাতায় লিটার প্রতি ডিজেলের দাম (Diesel Price) বেড়ে দাঁড়িয়েছে ৯৯ টাকা ৪৩ পয়সা। যদিও ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের একাধিক জেলায় সেঞ্চুরি পার করেছে ডিজেল। আর এই দামবৃদ্ধির প্রতিবাদে অভিনব দৃশ্য দেখা গেল কলকাতায়। রবিবার সকালে মধ্য কলকাতার মহম্মদ আলি পার্কের কাছে বাস চালক-কর্মীদের একাংশ হাজির হন একটি বাস নিয়ে। সেই বাস তাঁরা চালিয়ে নয়, বরং দড়ি দিয়ে টানতে-টানতে নিয়ে যান। তবে, শুধু বাসচালকরাই নন, সেই প্রতিবাদে যোগ দেন ট্যাক্সি, অটো চালকরাও।

    এখানেই শেষ নয়, দড়ি দিয়ে বাস টেনে নিয়ে যাওয়ার পাশাপাশি মিষ্টিমুখও করান তাঁরা। তাঁদের অভিযোগ, কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির জন্যই পেট্রোল-ডিজেলের এই মূল্যবৃদ্ধি। তাই মুরলীধর সেন লেনে, রাজ্য বিজেপি-র সদর দফতরের সামনেই তাঁরা এই অভিনব পন্থায় প্রতিবাদ জানান। এবারই অবশ্য প্রথম নয়, এর আগে গত জুলাই মাসে এই একই কারণে দড়ি দিয়ে বাস টেনে প্রতিবাদ জানিয়েছিলেন টাকি ও ইটিন্ডা ইছামতি বোটঘাট বাস মালিক ও শ্রমিকরা।

    আরও পড়ুন: কলকাতা নয়, বাংলায় 'এই' সাত জায়গায় ডিজেল পেরোল ১০০ টাকা! জানলে আপনার সুবিধা...

    প্রসঙ্গত, বাংলায় কলকাতার থেকে বিভিন্ন জেলাতে আরও দাম বেশি পেট্রোল ও ডিজেলের। যেমন ঝাড়গ্রাম। সেখানে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮ টাকা ৯৪ পয়সা আর ডিজেল ১০০ টাকা ১৬ পয়সা। পুরুলিয়ায় তা আরও বেশি। পেট্রোলের দাম সেখানে লিটার প্রতি ১০৯ টাকা ২৪ পয়সা আর ডিজেল ১০০ টাকা ৪৮ পয়সা। দাম অনেকটাই বেশি দার্জিলিংয়ে। সেখানে পেট্রোল বিকোচ্ছে ১০৯ টাকা ৬৪ পয়সা প্রতি লিটার আর পাহাড়ে ডিজেল বিকোচ্ছে লিটারপ্রতি ১০০ টাকা ৬৪ পয়সায়। প্রায় একই চিত্র আলিপুরদুয়ারেও। সেখানে পেট্রোলের দাম ১০৯ টাকা ২৯ পয়সা প্রতি লিটার আর ডিজেলের দাম প্রতি লিটার ১০০ টাকা ৫২ পয়সা। উত্তরবঙ্গের অপর জেলা কোচবিহারেও পেট্রোল বিকোচ্ছে ১০৯ টাকা ১৭ পয়সা প্রতি লিটার, সেখানে ডিজেলও পেরিয়েছে সেঞ্চুরির গণ্ডি। লিটার প্রতি দাম ১০০ টাকা ৪০ পয়সা। দক্ষিণবঙ্গের জেলা নদিয়াতেও সেই চিত্র। সেখানে পেট্রোলের দাম লিটার প্রতি ১০৯ টাকা ২৬ পয়সা ও ডিজেল বিক্রি হচ্ছে ১০০ টাকা ৪৯ পয়সা প্রতি লিটার। মুর্শিদাবাদে পেট্রোল ১০৯ টাকা ৯ পয়সা প্রতি লিটার আর ডিজেল ১০০ টাকা ৩৩ পয়সা প্রতি লিটার। পিছিয়ে নেই দক্ষিণ দিনাজপুরও। সেখানে ডিজেলের দাম সেঞ্চুরি পেরিয়ে গিয়েছে।

    আরও পড়ুন: রবিবার থেকে শুরু হচ্ছে 'অ্যাসাইনমেন্ট', প্রথম বড় দায়িত্বেই টগবগে তৃণমূলের বাবুল সুপ্রিয়!

    স্বাভাবিক কারণেই নাভিশ্বাস উঠে গিয়েছ আমজনতার। স্বাভাবিক কারণেই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াচ্ছে বিরোধীরা। পেট্রোল-ডিজেলের দামবৃ্দ্ধির প্রতিবাদে রবিবার পথে নেমেছে শাসক দল তৃণমূলও। উত্তর কলকাতার সুকিয়া স্ট্রিটে রবিবার তৃণমূল রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের নেতৃত্বে বিক্ষোভ দেখান তৃণমূল কর্মী-সমর্থকরা। কেন্দ্রীয় সরকারের তুমুল সমালোচনা করা হয় সেখানে। অপরদিকে, কর্মসূচি নিয়েছে কংগ্রেসও। পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ১৪ নভেম্বর থেকে দেশের প্রতিটি জেলায় বিক্ষোভ দেখাবে কংগ্রেস। এই বিষয়ে আগামী মঙ্গলবার দলের সমস্ত সাধারণ সম্পাদক এবং প্রদেশ সভাপতিদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক ডাকা হয়েছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের তরফে।

    Published by:Suman Biswas
    First published: