Home /News /kolkata /
Kolkata Book Fair 2022:'সীমান্ত দ্বারা বিভক্ত হলেও, সংস্কৃতি বাংলাদেশ এবং পশ্চিমবাংলাকে সংযুক্ত করে',কলকাতা বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী

Kolkata Book Fair 2022:'সীমান্ত দ্বারা বিভক্ত হলেও, সংস্কৃতি বাংলাদেশ এবং পশ্চিমবাংলাকে সংযুক্ত করে',কলকাতা বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী

এই বছর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০তম বছর, তাই এ বারে বইমেলার থিম দেশ বাংলাদেশ

  • Share this:

#কলকাতা: সোমবার থেকে শুরু হল কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata Book Fair 2022)। সোমবার সল্টলেকের সেন্ট্রাল পার্কে ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee inaugurates Kolkata Book Fair 2022)। ২০২২ সালের কলকাতা বইমেলা বহু প্রতিক্ষিত। কোভিডের কারণে জমায়েতে নিষেধাজ্ঞা জারি হওয়ার পর থেকে বই প্রেমী বাঙালিদের মুখ ভার হয়েছিল, এ বারের বইমেলা সেই সব দুঃখের অবসান (Kolkata Book Fair 2022)।

আরও পড়ুন: সুন্দরবনে বাঘের থাবা, ক্ষতিগ্রস্তদের নিয়ে রাজ্যের রিপোর্ট চাইল হাইকোর্ট

এই বছর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০তম বছর, তাই এ বারে বইমেলার থিম দেশ বাংলাদেশ ((Kolkata Book Fair 2022 Theme)। বইমেলা উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এবারের বইমেলার মূল প্রতিপাদ্য বাংলাদেশ। আমাদের মধ্যে যে সৌহার্দ্য এবং সংযোগ, তা চিরন্তন। যদিও পশ্চিমবঙ্গ এখন ভারতের একটি রাজ্য এবং বাংলাদেশ একটি স্বাধীন দেশ, আমরা সংস্কৃতির দ্বারা সংযুক্ত এবং শারীরিক বিভাজন কখনই মানুষকে বিভক্ত করতে পারেনি (Mamata Banerjee inaugurates Kolkata Book Fair 2022)।”

দেশভাগের ইতিহাসের উপর জোর দিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী তুলে ধরেন, দুই দেশের জাতীয় সঙ্গীত বাঙালি নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন। পাশাপাশি তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য কামনা করেন এবং বাংলাদেশের ভাই ও বোনদের প্রতি শুভেচ্ছা জানান (Mamata Banerjee inaugurates Kolkata Book Fair 2022)।

আরও পড়ুন: পাঁচ তলা থেকে হঠাৎ কী যেন পড়ল! RG Kar হাসপাতালে সাত-সকালে মারাত্মক কাণ্ড

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “কলকাতা আন্তর্জাতিক বইমেলা এবং কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হল ভারতের দুটি সবচেয়ে প্রাণবন্ত উৎসব। শুধুমাত্র অনুপস্থিত একটি আন্তর্জাতিক মানের সঙ্গীত উৎসব,  আমরা আগামী বছর থেকে সেই অভাব পূরণ করার  প্রতিশ্রুতি দিচ্ছি।”

বিগত কয়েক বছর ধরে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে সল্টলেকের সেন্ট্রাল পার্কে, মুখ্যমন্ত্রী তার নতুন নাম রেখেছেন 'বইমেলা প্রাঙ্গন'। মুখ্যমন্ত্রী যুদ্ধের অবসান এবং দ্রুত শান্তি ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট সকলের কাছে আবেদন জানিয়েছেন। তিনি বলেছেন, “আমি কোনও দেশের পক্ষে বা বিপক্ষে কথা বলতে চাই না... আমি শুধু চাই বিশ্ব শান্তি। ভারত সবসময় শান্তির পক্ষে দাঁড়িয়েছে এবং বিশ্বকে পথ দেখিয়েছে। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি লিখে শান্তির পথ প্রশস্ত করার অনুরোধ জানিয়েছি। যাঁরা যুদ্ধে প্রাণ হারিয়েছেন তাঁদের জন্য আমার হৃদয় কাঁদছে!”

Abir Ghosal

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Kolkata Book Fair 2022

পরবর্তী খবর