Home /News /kolkata /
EXCLUSIVE| Rabindra Sarobar Rowing|| রবীন্দ্র সরোবরে দুর্ঘটনা থেকে শিক্ষা! রোয়িং করতে গেলে কী কী ব্যবস্থা? গাইডলাইন প্রকাশ... 

EXCLUSIVE| Rabindra Sarobar Rowing|| রবীন্দ্র সরোবরে দুর্ঘটনা থেকে শিক্ষা! রোয়িং করতে গেলে কী কী ব্যবস্থা? গাইডলাইন প্রকাশ... 

Rowing Guideline: KMDA এবং POLICE, যৌথভাবে তৈরি হয়েছে standard operating procedure (SOP)। Water Ambulance, Safety Officer (প্রশিক্ষিত), Follow Boat, Rescue Boat রাখতেই হবে।

  • Share this:

#কলকাতা:  দুর্ঘটনা থেকে শিক্ষা। রবীন্দ্র সরোবর লেকে রোয়িং করতে গেলে নির্দিষ্ট গাইডলাইন মানতেই হবে। না হলে রোয়িংয়ের অনুমতি দেওয়া হবে না। রোয়িংয়ের সময় দুই তরতাজা কিশোরের মৃত্যুর পর  KMDA এবং POLICE, যৌথভাবে  তৈরি হয়েছে standard operating procedure (SOP)। Water Ambulance, Safety Officer (প্রশিক্ষিত), Follow Boat, Rescue Boat রাখতেই হবে। প্রতি মাসে সব পক্ষকে নিয়ে একবার করে Co-ordination meeting করা বাধ্যতামূলক ক্লাব কর্তৃপক্ষের। এ ছাড়াও একাধিক নিরাপত্তাজনিত বিষয়ের উল্লেখ রয়েছে  SOP তে।

প্রসঙ্গত, রোয়িংয়ের  সময় কালবৈশাখীর তাণ্ডবে সম্প্রতি প্রাণ হারায় দুই ছাত্র৷ মর্মান্তিক এই ঘটনা ঘটার পরই রবীন্দ্র সরোবরে রোয়িং নিয়ে  SOP প্রকাশ। Rowing-এর সময় মেনে চলতেই হবে এই গাইডলাইন। নচেৎ অনুমতি নয়। সূত্রের খবর, SOP পাঠিয়ে Rowing ক্লাবগুলোকে স্পষ্ট জানিয়ে দিল KMDA ও কলকাতা পুলিশ। রবীন্দ্র সরোবরে রোয়িং করতে গিয়ে দুই ছাত্রের মৃত্যু ঘিরে একাধিক প্রশ্ন উঠেছিল। এই ঘটনার জেরে ক্লাবগুলির নানা গাফিলতির অভিযোগ ওঠে।

আরও পড়ুন: প্রকাশিত হল মাধ্যমিকের রেজাল্ট, ফলাফল দেখুন News18bangla.com-এ

সম্প্রতি কালবৈশাখী ঝড়ের সময়ে বিকেল ৪.৪০ মিনিট নাগাদ রোয়িংয়ের সময়ে বোট উল্টে মৃত্যু হয় সৌরদীপ চট্টোপাধ্যায় এবং পূষণ সাধুখাঁর। ঘটনার পর থেকেই আতঙ্কে রয়েছে অন্যান্য ছাত্রদের পরিবারের সদস্যরাও। ক্লাবে রোয়িংয়ে আসা এ রকম এক ছাত্রের মা পারমিতা রায় সে দিন প্রশ্ন তুলেছিলেন। এরপর থেকে ভয় পাচ্ছেন ছেলেকে পাঠাতে। রীতিমতো আতঙ্কিত তিনি। তাঁর প্রশ্ন, কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস থাকা সত্ত্বেও জলে নামার অনুমতি কী করে ছিল? বেআব্রু নিরাপত্তায় কি মৃত্যু? সাঁতার জানা সত্ত্বেও কি করে মৃত্যু হয়? ঝড়ের পরিস্থিতি দেখেও কেন কক্স (যিনি দিক নির্দেশ করেন) পাড়ের দিকে আসতে বললেন না? ফলো বোট রাখা উচিত ছিল। কেন ছিল না? দুর্ঘটনার পর এই ধরনের একাধিক প্রশ্ন সামনে আসে। শেষমেষ রোয়িংয়ে এ বার  কড়া পদক্ষেপ প্রশাসনের।

VENKATESWAR  LAHIRI 

Published by:Shubhagata Dey
First published:

Tags: Crime News, KMDA

পরবর্তী খবর