Home /News /kolkata /

KMC Elections 2021: সব বুথে সশস্ত্র বাহিনী-সিসিটিভি, বেনজির কড়াকড়িতে কলকাতায় শুরু পুরভোট

KMC Elections 2021: সব বুথে সশস্ত্র বাহিনী-সিসিটিভি, বেনজির কড়াকড়িতে কলকাতায় শুরু পুরভোট

শুরু পুরভোট (ছবি: কমলিকা সেনগুপ্ত)

শুরু পুরভোট (ছবি: কমলিকা সেনগুপ্ত)

KMC Elections 2021: কলকাতা পুরভোটে সমস্ত বুথে সিসিটিভি-র ব্যবস্থা করেছে রাজ্য নির্বাচন কমিশন। সিসিটিভির পাশাপাশি সব বুথে থাকছে সশস্ত্র বাহিনীও।

  • Share this:

    #কলকাতা: রবিবার সকাল ৭টা থেকে শুরু হয়ে গেল কলকাতা পুরসভা নির্বাচন (KMC Elections 2021) । সকাল সাতটার আগে থেকেই লাইনে দাঁড়িয়ে মানুষ। নির্বাচন হচ্ছে ইভিএম-এর সাহায্যে। ২১ ডিসেম্বর, মঙ্গলবার ভোট গণনা কলকাতার। আজ, রবিবার ভোট হচ্ছে ১৬টি বরোর মোট ১৪৪টি ওয়ার্ডে। মোট বুথের সংখ্যা ৪ হাজার ৯৫৯। কলকাতা হাইকোর্টের নির্দেশে কলকাতা পুরভোটে সমস্ত বুথে সিসিটিভি রাখতে হয়েছে। ফলে পুরভোটের নিরিখে কিছুটা হলেও এবার বেনজির চিত্র কলকাতায়। সমস্ত বুথে সিসিটিভি-র ব্যবস্থা করেছে রাজ্য নির্বাচন কমিশন। সিসিটিভির পাশাপাশি সব বুথে থাকছে সশস্ত্র বাহিনীও।

    গত বিধানসভা নির্বাচনে বিপুল আসন পেয়ে রাজ্যে তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল। আর ২০০ আসনের স্বপ্ন দেখে মাত্র ৭৭ আসনেই থেমে যেতে হয়েছে বিজেপি-কে। বিধানসভার পর থেকে যে কয়েকটি উপনির্বাচনও হয়েছে রাজ্যে, তাতেও রীতিমতো পর্যুদস্ত হতে হয়েছে গেরুয়া শিবিরকে। এই পরিস্থিতিতে কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে কলকাতা হাইকোর্টের সিঙ্গল ও ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় বিজেপি। কিন্তু দুই বেঞ্চেই আদালত রাজ্য পুলিশের উপরই ভরসা দেখিয়েছে।

    আরও পড়ুন: কলকাতায় পুরভোটের আগের দিনই আত্মসমর্পণ বিজেপি নেতার, মিলল জামিনও

    শাসক দল তৃণমূল অবশ্য শুধু উন্নয়নের উপর ভর করেই কলকাতা পুরসভার একচেটিয়া দখলে আত্মবিশ্বাসী। এক্ষেত্রে ২০১৫ সালে শেষ পুরভোটের ফলকেও এবার তাঁরা ছাপিয়ে যাবে বলে আশাবাদী ঘাসফুল শিবির। ২০১৫ কলকাতা পুরভোটে তৃণমূল একাই জিতেছিল ১১৪টি আসন। ২০১৫ সালে বিজেপি পেয়েছিল মাত্র ৭টি আসন। এবারও রাজ্যে ভোটের শতাংশ গেরুয়া শিবির অনেকটা বাড়িয়ে নিলেও কলকাতা পুরসভায় খুব বেশি আসন পাওয়ার জায়গায় নেই বলেই মত রাজনৈতিক মহলের।

    আরও পড়ুন: ডোমজুড়ে ফিরেই 'গদ্দার', 'তোলাবাজ' কটাক্ষ শুনলেন রাজীব, কালো পতাকা দেখালেন তৃণমূল কর্মীরাই

    অপরদিকে, ২০১৫ সালে বামেরা পেয়েছিল ১৫টি আসন। কংগ্রেস পেয়েছিল ৫টি আসন। শেষ কলকাতা পুরভোটে অন্যান্যরা পেয়েছিল ৩টি আসন। সব মিলিয়ে এ বারের পুরভোটেও ফের সবুজ ঝড় কিনা, সেদিকেই তাকিয়ে রাজ্য রাজনীতির কুশীলবরা।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Bengal BJP, KMC Elections 2021, Kolkata Municipal Corporation Elections 2021, TMC

    পরবর্তী খবর