Home /News /kolkata /
রাজ্যে এবার অভিন্ন গতি নীতি আনার সম্ভাবনা 

রাজ্যে এবার অভিন্ন গতি নীতি আনার সম্ভাবনা 

রিপোর্ট তৈরি করল খড়গপুর আইআইটি, রিপোর্ট পেশ হতে পারে মন্ত্রীসভায়। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা:  পথ দুর্ঘটনা রুখতে  রাজ্যে এবার অভিন্ন গতি নীতি? শীঘ্রই মন্ত্রীসভায় এই অনুমোদন পেশ হতে চলেছে। পূর্ত, পরিবহণ, স্বাস্থ্য, শিক্ষা, পুলিশ দফতরের সঙ্গে কথা বলে এই রিপোর্ট তৈরি হয়েছে। রিপোর্টে তৈরি করেছে খড়গপুর আইআইটি (Kharagpur IIT)। ইতিমধ্যেই জমা পড়েছে এই রিপোর্ট। কোন এলাকায় কত গতি হবে? কোন সময় কত গতি হবে? হাইওয়ে ট্রাফিক ম্যানেজমেন্ট কি হবে? সবটাই উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে।

এবার রাজ্যে গতি নিয়ন্ত্রণের ব্যবস্থা। সেফ ড্রাইভ, সেভ লাইফ প্রকল্পে যুক্ত হবে এই ব্যবস্থা। দুর্ঘটনা রোধে এই ব্যবস্থা আনা হবে। ইতিমধ্যেই খড়গপুর আইআইটি এই বিষয়ে কাজ শুরু করেছে। রাজ্যের পরিবহণ, স্বাস্থ্য, শিক্ষা, পূর্ত দফতর-সহ একাধিক বিভাগের সাথে কথা। কোন রাস্তায় কত গতি, কোন এলাকায় কত গতি তা নির্দিষ্ট করা হবে। এর ফলে দুর্ঘটনা রোধ করা যাবে বলে মত গণ পরিবহণ বিশেষজ্ঞদের।

আরও পড়ুন- কুণাল ঘোষের সঙ্গে বৈঠকে রূপা গঙ্গোপাধ্যায়! উত্তাল বঙ্গ রাজনীতি, তীব্র হচ্ছে গুঞ্জন

তথ্য বলছে, ২০১৫ সালে দুর্ঘটনা ঘটেছে ১৩২০৮টি। মৃত্যু হয়েছে ৬২৩৪ জনের।

২০১৬ সালে দুর্ঘটনা ঘটেছে ১৩৫৮০টি। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৬৫৪৪ জনের।

২০১৭ সালে দুর্ঘটনা ঘটেছে ১১৬৩১টি। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৫৭৬৯ জন।

২০১৮ সালে দুর্ঘটনা ঘটেছে ১২৭০৫ টি। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৫৭১১ জন।

২০১৯ সালে দুর্ঘটনা ঘটেছে ১০১৫৮টি। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৫৫০০ জনের। কোভিড পূর্ববর্তী সময়ের আগে পর্যন্ত বহু মানুষের মৃত্যু হয়েছে রাজ্যে গাড়ি দুর্ঘটনায় ৷

রাজ্যে পথচারীদের মধ্যে দুর্ঘটনার হার ৫২% বাইকে দুর্ঘটনার হার ১৯% লরিতে দুর্ঘটনার হার ১২% সাইকেলে দুর্ঘটনার হার ৭% ক্যাবে দুর্ঘটনার হার ৫% বাসে দুর্ঘটনার হার ৩% অটোতে দূর্ঘটনার হার ১% পরিবহণ বিশেষজ্ঞদের বক্তব্য, শুধুমাত্র চালকদের দোষ দেখলেই হবে না। এখন অনেক জায়গাতেই চালকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া হয়।

আরও পড়ুন-রাশিফল ৬ জুলাই; দেখে নিন কেমন যাবে আজকের দিন

দুর্ঘটনার কারণ ব্যাখ্যা করে তাদের বক্তব্য, ‘‘পশ্চিমবঙ্গের মতো রাজ্যে কখনও জমি সমস্যা। কখনও অন্যান্য কারণে রাস্তায় গাড়ি চলাচলে নানা বাধা আসে। যেমন এই রাজ্যে বহু জায়গায় হাইওয়ে আছে যা বাজারের মধ্যে দিয়ে। বহু জায়গায় রাস্তা সংকীর্ণ। সেই সব জায়গায় গাড়ির গতি নিয়ন্ত্রিত করা দরকার। কিন্তু কোথাও যথাযথ নজরদারি না থাকার কারণে গতি নিয়ন্ত্রিত হয় না। আর সেই সুযোগেই দুর্ঘটনা ঘটলে, মৃত্যুর সংখ্যা বাড়ছে। খড়গপুর আই আই টি-র অধ্যাপক ভার্গব মৈত্র্য জানিয়েছেন, গতি নিয়ন্ত্রণ সম্ভব ৷ যদি নিয়ম মেনে চলা যায় ৷ অনেকেই মানতে চান না তাই দুর্ঘটনা বেশি ঘটে। আমরা ট্রাফিক ম্যানেজমেন্টকে পুরোপুরি নিয়ে এই কাজ করছি।’’

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Kharagpur IIT

পরবর্তী খবর