Home /News /kolkata /
Kamarkundu Rail Bridge: ফের উদ্বোধন করা হবে কামারকুণ্ডু রেল ওভারব্রিজ

Kamarkundu Rail Bridge: ফের উদ্বোধন করা হবে কামারকুণ্ডু রেল ওভারব্রিজ

বিতর্ক পিছু ছাড়ছে না কামারকুণ্ডু রেল ওভারব্রিজ ঘিরে

বিতর্ক পিছু ছাড়ছে না কামারকুণ্ডু রেল ওভারব্রিজ ঘিরে

Kamarkundu Rail Bridge : শুক্রবার বিকেলে রেল প্রতিমন্ত্রীর উপস্থিতিতে উদ্বোধন করা হবে । আমন্ত্রণ জানানো হয়েছে হুগলি জেলার সমস্ত জনপ্রতিনিধিদের ।

  • Share this:

কলকাতা : বিতর্ক পিছু ছাড়ছে না কামারকুণ্ডু রেল ওভারব্রিজ ঘিরে । শুক্রবার বিকেলে পূর্ব রেলের তরফ থেকে আবার উদ্বোধন করা হবে এই ব্রিজ ৷ যদিও রেলের তরফ থেকে বলা হচ্ছে এটা তারা করবেন ‘ডেডিকেটেড টু দ্য নেশনস’ নামে । শুক্রবার বিকেলে রেল প্রতিমন্ত্রীর উপস্থিতিতে উদ্বোধন করা হবে । আমন্ত্রণ জানানো হয়েছে হুগলি জেলার সমস্ত জনপ্রতিনিধিদের ।

রেল সূত্রে খবর, হুগলি জেলার বৃহৎ প্রকল্প উদ্বোধন করা হবে । ২৫৪ কোটি টাকার প্রকল্প উদ্বোধন হবে ৷ মোট ৬ টি বড় প্রকল্পের উদ্বোধন হবে । যেখানে এখন লেভেল ক্রসিং আছে সেখানে সাবওয়ে তৈরি হবে । উদ্বোধন করা হবে কামারকুণ্ডু স্টেশনের নতুন বিল্ডিং, প্ল্যাটফর্ম শেল্টার, ফুট ওভারব্রিজ, ইয়ার্ডের উন্নয়ন, ব্যান্ডেল-মগরা থার্ড লাইনে ও আদি সপ্তগ্রামের  ইলেকট্রনিক ইন্টারলকিংয়ের কমিশনিং, বলরামবাটি, মির্জাপুর, বাঁকিপুর, আদি সপ্তগ্রাম ফুট ওভারব্রিজের সম্প্রসারণ ও প্ল্যাটফর্ম উঁচু করা, আদিসপ্তগ্রামের সাবওয়ের সম্প্রসারণ, মগরা লুপ লাইনের নতুন প্ল্যাটফর্ম, চন্দননগর স্টেশন বিল্ডিং-সহ একাধিক নবনির্মিত পরিষেবা ভার্চুয়ালি উদ্বোধন করবেন রেল প্রতিমন্ত্রী ।

আরও পড়ুন : প্রাণ এবং পরিবেশ দুই-ই বাঁচিয়ে রবীন্দ্র সরোবরে ফের রোয়িং শুরু কি সম্ভব? কী বলছেন বিশেষজ্ঞরা?

প্রসঙ্গত, গত সপ্তাহেই এই রেল ওভারব্রিজ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় । রেলের অভিযোগ, তাদের অংশীদারিত্বে সেতু নির্মাণ হলেও তাদের ডাকা হয়নি । উল্লেখ‍্য, হাওড়া-বর্ধমান কর্ড লাইনে কামারকুন্ডু রেলগেটে যানজটের কারণে ২০১৬-র নভেম্বর থেকে কামারকুন্ডু ওভারব্রিজের কাজ শুরু হয় । ব্রিজ উদ্বোধনে ডাক পায়নি রেল । রেলের দাবি তারা রাজ্যের থেকে বেশি অর্থ বরাদ্দ করেছে । দু'বার রেলের তরফে জেনারেল ম্যানেজার এবং ডিআরএম চিঠি দিয়েছিলেন মুখ্যসচিবকে । রেল ওভারব্রিজ উদ্বোধন চেয়ে । যদিও রাজ্য তাদের কয়েকদিন পরে করবে বলে জানায় । অন্যদিকে সংবাদমাধ্যম থেকে রেল জানতে পেরেছে ব্রিজ উদ্বোধন হয়েছে। সেখানে আমন্ত্রণ পায়নি বলে অভিযোগ রেলের।

আরও পড়ুন : নামী কোম্পানির সসে মারাত্মক ভেজাল, ধ্বংস হচ্ছে শরীর! হতবাক ইবি কর্তারা

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন,  ‘‘রেলের তরফে জেলাশাসককে চিঠি পাঠানো হয়েছিল । সেখানে বলা হয়েছিল, আমরা সংবাদমাধ্যম থেকে জানতে পেরেছি এই ব্রিজ উদ্বোধন হবে । মাননীয়া মুখ্যমন্ত্রী করবেন । যেহেতু আমাদের শেয়ারে ও সহযোগিতায় এই ব্রিজ করা হয়েছে তাই আমাদের তরফেও এই সেতু উদ্বোধনে থাকতে চাই । মুখ্যমন্ত্রী থাকলে, আমরাও রেলমন্ত্রীর মাধ্যমে উদ্বোধন হোক, তা চাই । এই ওভারব্রিজ রাজ্য ও রেলের যৌথ উদ্যোগে সম্পন্ন হয়েছে । এই ওভারব্রিজের উদ্বোধনে রেলের তরফে ৬০% ও রাজ্যের তরফে ৪০% অর্থ বরাদ্দ করা হয়েছে ।’’

পূর্ব রেল সূত্রে খবর, এই রেল ওভারব্রিজ তৈরি করতে খরচ হয়েছে ৪৬ কোটি ৮৬ লক্ষ টাকা । রেলের তরফে দেওয়া হয়েছে ২৬ কোটি ০৭ লক্ষ টাকা । রাজ্যের তরফে দেওয়া হয়েছে ১৮ কোটি ১৬ লাখ টাকা । এছাড়া রেল সেখানে চালু করছে একটা সাবওয়ে ৷ কারণ রেল ওভারব্রিজ চালু হয়ে যাওয়ায় সেখানে রেলের নিয়মানুযায়ী লেভেল ক্রসিং গেট থাকবে না । সাধারণের দাবি অনুযায়ী সেখানে একটা সাবওয়ে হবে । সেই সাবওয়ে তৈরিতেই ৬ কোটি টাকা দেবে রেল । তবে লেভেল ক্রসিং রাখার দাবি জানাচ্ছে স্থানীয়দের একাংশ । রেলের বক্তব্য এই লাইন দিয়ে দুটি রাজধানী, দুটি দুরন্ত এক্সপ্রেস আর একটি শতাব্দী এক্সপ্রেস যাতায়াত করে ৷ অভিযোগ, লেভেল ক্রসিং চালু হলে রেলের গতি কমবে ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Kamarkundu, Rail Overbridge

পরবর্তী খবর