Home /News /kolkata /
Banned Carry Bag || নিষিদ্ধ প্লাস্টিক জাত ক্যারিব্যাগ নিয়ে যৌথ প্রচার কলকাতা পুরসভা ও এনসিসির

Banned Carry Bag || নিষিদ্ধ প্লাস্টিক জাত ক্যারিব্যাগ নিয়ে যৌথ প্রচার কলকাতা পুরসভা ও এনসিসির

সচেতনতার পরেও নিষিদ্ধ ক্যারিব্যাগ ব্যবহার করলে  নেওয়া হবে ব্যবস্থা, জানালেন মেয়র৷

সচেতনতার পরেও নিষিদ্ধ ক্যারিব্যাগ ব্যবহার করলে  নেওয়া হবে ব্যবস্থা, জানালেন মেয়র৷

Banned Carry Bag || চেতলা সিআইটি বাজারে সচেতনতামূলক প্রচারে ছিলেন মেয়র ফিরহাদ হাকিম৷ সচেতনতার পরেও নিষিদ্ধ ক্যারিব্যাগ ব্যবহার করলে  নেওয়া হবে ব্যবস্থা, জানালেন মেয়র৷

  • Share this:

#কলকাতা: ১ জুলাই থেকে কলকাতা-সহ রাজ্যজুড়ে বন্ধ হয়েছে ৭৫ মাইক্রন এর নীচে সমস্ত ধরনের প্লাস্টিকজাত ক্যারিব্যাগ। কলকাতার নাগরিকদের সচেতন করতে প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। সচেতনতামূলক প্রচারে অংশ নেবে এনসিসি। ইতিমধ্যে এনসিসির এডিজি পদমর্যাদার অফিসার মেজর জেনারেল ইউ এস সেনগুপ্তের সঙ্গে বৈঠক করেছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। সেই বৈঠকে সিদ্ধান্ত হয় কলকাতা পুরসভার অন্তর্গত সমস্ত বাজারে ৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক জাত ও ক্যারি ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে এই মর্মে সচেতনতামূলক প্রচার চালানো হবে। প্রচারে অংশ নেবে এনসিসি ক্যাডারের ছেলেমেয়েরা।

সেই মোতাবেক মেয়র ফিরাদ হাকিমের ওয়ার্ডে চেতলা সিআইটি বাজারে সকালে চলল নিষিদ্ধ ক্যারি ব্যাগ নিয়ে সচেতনতা মূলক প্রচার। তাতে ফিরহাদ হাকিম যেমন নিজেই উপস্থিত ছিলেন, তেমনই অংশ নেন এনসিসির অ্যাসোসিয়েট অফিসার লেফটেন্যান্ট বিভা সমাদ্দার। বাজারে ক্রেতা থেকে বিক্রেতা সকলের মধ্যে ৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিকজাত ক্যারিব্যাগ কতটা ক্ষতিকারক, তা নিয়েই সচেতনতামূলক প্রচার চলে। সাধারণ মানুষের হাতে তুলে দেওয়া হয় কাপড়জাত ক্যারিব্যাগ।

আরও পড়ুন- লোকসভার প্রশ্নোত্তর পর্বে বাংলার এক সাংসদ 'রেকর্ড' গড়লেন, কে সেই ব্যক্তি? কী রেকর্ড?

এদিন ফিরহাদ হাকিম জানান, নিষিদ্ধ ক্যারিব্যাগ নিয়ে বাজার গুলিতে কলকাতা পুরসভা ও এনসিসির উদ্যোগে সচেতনতা মূলক প্রচার চলছে। এনসিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতা পুরসভার অন্তর্গত বাজারগুলিতে তারা নজরদারি চালাবে।  সপ্তাহখানেক প্রচার চালানোর মাধ্যমে সকলকে সচেতন করা হবে। পরবর্তীকালে কোনও বাজারে ক্রেতা বা বিক্রেতা এই ধরনের নিষিদ্ধ ক্যারিব্যাগ ব্যবহার করলে করা ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মেয়র। এনসিসির তরফে অ্যাসোসিয়েট অফিসার জানিয়েছেন, বিভিন্ন সচেতনতামূলক কাজে এনসিসি যুক্ত, এবার এই নিষিদ্ধ প্লাস্টিকজাত ক্যারিব্যাগ নিয়েও প্রচার চালাবেন তারা। চেতলা বাজার দিয়ে শুরু হলেও আগামী দিনে লেক মার্কেট, গড়িয়াহাট বাজারের মতো বাজারগুলিতে চালানো হবে এই ধরনের প্রচার।

Published by:Rachana Majumder
First published:

Tags: Firhad Hakim, Plastic ban

পরবর্তী খবর